ফেসবুক আসলে কার ? ফেসবুকের সত্যিকারের মালিক আসলে কে? দ্বন্দ্ব মেটাবে আদালত

0
357

বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মালিকানা নিয়ে একটি মামলায় ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে প্রয়োজনীয় নথি জমার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

শুক্রবার আদালতের এক নির্দেশে বলা হয়, প্রতিপক্ষের আইনজীবীর আবেদন মেনে আগামী সোমবারের মধ্যে মামলা-সংক্রান্ত নথিপত্র সরবরাহ করতে হবে ফেসবুক কর্ণধার মার্ক জাকারবার্গকে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কলকাতার একটি অনলাইনের নিউজের খবরে বলা হয়েছে, কয়েক বছর আগে পল সেগলিয়া নামে এক ব্যক্তি ফেসবুকের মালিকানা দাবি করেন। তার দাবি অযৌক্তিক জানিয়ে আদালতে অভিযোগ করে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক কর্তৃপক্ষের অভিযোগের পর থেকেই অভিযুক্ত ব্যক্তি পলাতক।

তবে সম্প্রতি মামলাটির শুনানিতে বিচারক ফেসবুকের মালিক মার্ক জাকারবার্গকে প্রয়োজনীয় নথি সরবরাহের নির্দেশ দিয়েছেন। যদিও ফেসবুকের পক্ষ থেকে আদালতের কাছে আবেদন করা হয়েছিল, পল ধরা না পড়া পর্যন্ত নথিগুলো প্রকাশ করা যাবে না।

আদালত ফেসবুকের আবেদন নাকচ করে আগামী সোমবারের মধ্যে পলের সঙ্গে ২০০৩ সালে ফেসবুকের ১৮ মাসের যে চুক্তি হয়েছিল তার যাবতীয় নথিপত্র ইলেকট্রনিক কমিউনিউকেশন-সহ জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

অন্যদিকে মালিকানা দাবির পর থেকে পলের স্ত্রী, দুই সন্তান এমনকি বাড়ির পোষা প্রাণীসহ পল পলাতক রয়েছেন। গত সপ্তাহের এক শুনানিতে পল সেগলিয়ার বাবা দাবি করেন, সেগলিয়া পালিয়েছে; কারণ সে মনে করছিল, ফেসবুকের মালিক আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে তাকে অবৈধভাবে ফাঁসাতে পারে।

২০১০ সালে মার্ক জাকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন তাকে ১০০০ ডলার ধার দেন পল। বিনিময়ে জাকারবার্গ পলকে ফেসবুকের ৫০ শতাংশ মালিকানা দেবেন বলে নাকি ইমেইলে উত্তর দিয়েছিলেন। ২০১০ সালে পলের আইনজীবীর এই তথ্য নাকচ করেন ফেসবুক কর্ণধারের দাবি, তিনি মোটেও ওই ধরনের কোনো চুক্তি করেননি পলের সঙ্গে। বরং পল নিজেই ২০০৩ সালে সফটওয়্যার-সম্পর্কিত একটি ইমেইল কথোপকথনকে অসৎ উপায়ে বদলে এই ৫০ শতাংশ মালিকানার ইমেইলটি আসল বলে দাবি করছেন।

মার্ক জাকারবার্গের দাবির সপক্ষে তার আইনজীবী হার্ভার্ডের কম্পিটারের ইমেইল আর্কাইভের ফরেনসিক অ্যানালিসিসের রিপোর্ট পেশ করেছেন আদালতের কাছে। আদালত দুই পক্ষের বক্তব্য শোনার পর সেই সময় পল ও মার্কের মধ্যে যে ইমেইলগুলো চালাচালি হয়েছিল সেগুলো দেখতে চেয়েছেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

9 + 3 =