ফ্রি ইন্টারনেট ব্যবহার করবেন কিভাবে? আসুন বিস্তারিত দেখি

0
1190

 চলতি মাসে দেশে চালু হচ্ছে বিনা খরচে ইন্টারনেট ব্যবহারের সুবিধা। প্রথম পর্যায়ে ফেসবুক, সরকারের ওয়েবসাইট থেকে বিভিন্ন সেবা পাওয়ার সুযোগ থাকবে। পরে এ তালিকায় যুক্ত হবে স্বাস্থ্য, শিক্ষা, চাকরি, যোগাযোগ, ব্যবসাসহ স্থানীয় পর্যায়ে জরুরি নানান সেবার তথ্যও।

দেশে এ সুবিধা চালু করতে যাচ্ছে ফেসবুকের ইন্টারনেট ডট ওআরজি (www.internet.org) প্রকল্প। চলতি মাসের শেষ সপ্তাহে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে এ প্রকল্প চালু হবে বলে প্রতিবেদককে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ। তিনি বলেন, প্রাথমিকভাবে সরকারের জাতীয় তথ্য বাতায়ন, সার্ভিস পোর্টাল, ন্যাশনাল ফর্ম পোর্টালসহ সরকারি একাধিক ওয়েবসাইট থেকে সেবা পাওয়া যাবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ইন্টারনেট ফ্রি ইন্টারনেট ব্যবহার করবেন কিভাবে? আসুন বিস্তারিত দেখি

এ বিষয়ে ই-মেইলে ইন্টারনেট ডট ওআরজির সঙ্গে এই প্রতিবেদকে যোগাযোগ করা হয়। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ইতিমধ্যে এ প্রকল্প তানজানিয়া, কেনিয়া, কলম্বিয়া, ঘানা, জাম্বিয়া ও ভারতে চালু হয়েছে। ক্রমান্বয়ে আরও কয়েকটি দেশে প্রকল্পটি চালুর ব্যাপারে কাজ চলছে।
এ প্রকল্পের সঙ্গে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের পাশাপাশি কাজ করছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প।

এটুআই প্রকল্পের নীতিমালা উপদেষ্টা আনীর চৌধুরী প্রতিবেদককে বলেন, ‘আমরা ফেসবুকের সঙ্গে কাজ শুরু করেছি। প্রাথমিকভাবে আমাদের ন্যাশনাল ওয়েব পোর্টালের বেশ কয়েকটি বিষয় নিয়ে কাজ শুরু হয়েছে। এই পোর্টালগুলো যেন মোবাইলে সহজে দেখা যায়, সে জন্য কাজ করছি আমরা। পর্যায়ক্রমে সরকারের ২৫ হাজার ওয়েবসাইটের সবগুলোই এ প্রকল্পের আওতায় পাওয়া যাবে।’ এ সেবা চালুর ফলে কম্পিউটারের পাশাপাশি মোবাইল ফোনেও বিনা খরচে এ সেবাগুলো ব্যবহার করা যাবে। বাংলাদেশে এ প্রকল্পে সহায়তা করছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবি।

এ প্রকল্পে ইন্টারনেট ডট ওআরজি অ্যাপের সাহায্যে মোবাইলে এবং সরাসরি কম্পিউটারে বিনা খরচে ইন্টারনেট ব্যবহারের সুযোগ থাকছে। অ্যাপের মাধ্যমে অথবা সরাসরি ইন্টারনেট ডট ওআরজিতে লগ ইন করে সংশ্লিষ্ট সাইটে প্রবেশ করলে সেই সাইটের বিস্তারিত দেখা যাবে। অর্থাৎ ইন্টারনেট ডট ওআরজির সাহায্যে লগ ইন করে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলোর সেবা পেতে ইন্টারনেট খরচ লাগবে না। প্রকল্পটি চালু হওয়ার পর ইন্টারনেট ডট অর্গ ওয়েবসাইটে পাওয়া যাবে অ্যাপটি। এ প্রকল্পের আওতায় দেশের শীর্ষ সংবাদপত্রসহ একাধিক সেবা ইন্টারনেট খরচ ছাড়া পাওয়া যাবে বলেও জানা গেছে।

মূলত ইন্টারনেটকে কম খরচের মধ্যে আনা, অল্প ডেটা ব্যবহার করে ওয়েবসাইট, নতুন সব অ্যাপ ও স্মার্টফোনের ব্যবহার আরও সহজলভ্য করতে ইন্টারনেটভিত্তিক এ উদ্যোগ নেওয়া হয়েছে। ইন্টারনেটের ব্যবহার বিশ্বে সহজলভ্য করতে ২০১৩ সালের ২১ আগস্ট আনুষ্ঠানিকভাবে চালু হয় ইন্টারনেট ডট অর্গ প্রকল্প। আমাদের সবাই সবখানে, পরস্পর যুক্ত (এভরি ওয়ান অব আস, এভরি হোয়ার, কানেকটেড)—এমন স্লোগানে চালু হওয়া এ উদ্যোগের অন্যতম লক্ষ্য হলো ৫০০ কোটি সাধারণ মানুষকে ইন্টারনেটের আওতায় আনা।

বর্তমানে বিশ্বে ২৭০ কোটি মানুষ ইন্টারনেট সেবা পায়। বিনা মূল্যে ইন্টারনেট সেবার এ উদ্যোগে ফেসবুকের পাশাপাশি রয়েছে এরিকসন, মিডিয়াটেক, অপেরা, স্যামসাং, নকিয়া ও কোয়ালকম। এ প্রকল্পের নানা তথ্য পাওয়া যাবে www.facebook.com/Internetdotorg ঠিকানায়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

13 + four =