স্মার্টফোন ক্যামেরা দিয়ে ভেজাল নির্ণয়

0
313

বাজারে কেনাকাটার সময় ভেজাল নির্ণয়ের জন্য এমন একটি স্মার্টফোন থাকলে আর চিন্তা করতে হবে না! কারণ নতুন উদ্ভাবিত এ স্মার্টফোন ক্যামেরা বস্তুর রাসায়নিক উপাদান জানিয়ে দেবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গিজম্যাগ।

ক্যামেরা স্মার্টফোন ক্যামেরা দিয়ে ভেজাল নির্ণয়

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

স্মার্টফোনের মাধ্যমে কোনো বস্তুর ছবি বিশ্লেষণ করে তার রাসায়নিক উপাদান নির্ণয় করার প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে তেলআবিব ইউনিভার্সিটিতে। এ প্রযুক্তিতে যে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে তার নাম হাইপারস্পেকট্রাল ইমেজিং। এ প্রযুক্তিতে ক্যামেরার লেন্স এমন সব রশ্মিগুলোর ছবি তোলে, যা মানুষের চোখে ধরা পড়ে না। এতে ইলেক্ট্রোম্যাগনেটিক ‘ফিঙ্গারপ্রিন্ট’ ব্যবহার করে কোনো বস্তুর রাসায়নিক উপাদানগুলো নির্ণয় করা হয়।

এ ধরনের প্রযুক্তি এখন বড় আকারের সেন্সরের ও ক্যামেরার মাধ্যমে প্রচলিত আছে। তবে এবার তা স্মার্টফোনের ক্যামেরায় সংযুক্ত হলো। গবেষকদলের প্রধান ডেভিড মেন্ডলোভিক এ প্রযুক্তি ছোট ক্যামেরায় সংযোগের গবেষণায় সফল হয়েছেন।

এ ক্যামেরাটি এখন স্মার্টফোনেও সংযুক্ত করা যাবে বলে জানিয়েছেন গবেষকরা। আর এ গবেষণার সফলতার ফলে এখন হয়তো কিছুদিনের মধ্যেই এ ধরনের ক্যামেরা স্মার্টফোনগুলোতে ছড়িয়ে পড়বে। এত খুব সহজেই নির্ণয় করা যাবে কোন বস্তুর রাসায়নিক গঠন কিরুপ।

এমন ক্যামেরা ক্রেতাদের জন্যও নতুন দিগন্ত খুলে দেবে। যেমন বাজারে কেনাকাটা করতে গিয়ে আপনার সন্দেহ হলো, বিক্রেতা দুধে পানি মিশিয়েছে কি না। তখন চট করে এ ক্যামেরা দিয়ে দুধটি স্ক্যান করে নিলেই তার উপাদান ও পানির পরিমাণ জানতে পারবেন। এ ছাড়াও প্রযুক্তিটি ব্যবহার করে কনজিউমার ইলেক্ট্রনিক্স, অটোমোটিভ ইন্ডাস্টি, বায়োটেকনোলজি ও নিরাপত্তা বাহিনী উপকৃত হবে বলে ধারণা করা হচ্ছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার