নিজের ইচ্ছে মত কিবোর্ড শর্টকাট তৈরি করুন পিসির যে কোন অ্যাপ্লিকেশান এর জন্য

1
332

সময়ের মূল্য নামে রচনা কিংবা প্রবন্ধ আমরা ছোটবেলায় প্রায় সবাই কমবেশি পড়েছি। দিনের প্রায় সিংহভাগই আমাদের চলে যায় কম্পিউটার এর সামনে বসে আর ইন্টারনেট ব্রাউজ করে। তো এই বিশাল সময়ের মাঝেই কম্পিউটারে আমাদের হাজারো ধরনের কাজ করতে হয়। কাজের প্রয়োজনে কিছুক্ষণ পর পরই হয়ত কয়েকটি প্রোগ্রাম বারবার ওপেন করার প্রয়োজন পড়ে। এইসব ক্ষেত্রে কিংবা সাধারন চোখে সময় আর কাজের গতি বাড়ানোর নেশায় যারা বুঁদ হয়ে আছেন বা থাকেন তাদের জন্য উইন্ডোজ এ আছে বিভিন্ন অ্যাপ্লিকেশান এর জন্য ভিন্ন ভিন্ন কিবোর্ড শর্টকাট (Keyboard Shortcut ) তৈরির ব্যবস্থা।

কিবোর্ড শর্টকাট তৈরি হল এমন একটি উপায় যার মাধ্যমে আপনাকে আপনার কাঙ্খিত অ্যাপ্লিকেশান টি বারবার খুঁজে তারপর ওপেন করতে হবে না। কিবোর্ড থেকে শুধুমাত্র আপনার তৈরি করে দেয়া শর্টকাট কি (Shortcut Key) গুলো চাপলেই ওই নির্দিষ্ট অ্যাপ্লিকেশান ফাইলটি নিজেই চালু হয়ে যাবে। খুবই সহজ উপায়েই আপনি তৈরি করতে পারবেন বিভিন্ন অ্যাপ্লিকেশান এর জন্য ভিন্ন ভিন্ন কিবোর্ড শর্টকাট।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যেভাবে করবেন কিবোর্ড শর্টকাটঃ 

১। যেই প্রোগ্রাম অ্যাপ্লিকেশান এর জন্য শর্টকাট কি (Shortcut Key) তৈরি করতে চান , ওই আইকনটির ওপর মাউস ধরে রাইট বাটন ক্লিক করুন। এরপর Properties অপশন এ যান।

শর্টকাট নিজের ইচ্ছে মত কিবোর্ড শর্টকাট তৈরি করুন পিসির যে কোন অ্যাপ্লিকেশান এর জন্য

২। এরপর দেখবেন একটি পপআপ বক্সের ওপর দিকে বেশ কয়েকটি ট্যাব (Tab) আছে। এগুলো থেকে Shortcut ট্যাব টিতে ক্লিক করুন।

৩। এবার পপআপ বক্সের মাঝের দিকে থাকা Shortcut Key বক্সে দেখুন None লিখা আছে। এই বক্সে ক্লিক করে ইচ্ছামত বসিয়ে নিন নিজের পছন্দমত কিবোর্ড শর্টকাট।

৪। তবে শুধু বর্ণ দিলেই চলবে না , একসাথে Ctrl এবং Alt বাটন চেপে আপনার পছন্দমত বর্ণ দিয়ে তবেই শর্টকাট কি (Shortcut Key) পরিবর্তন করুন। যেমনঃ Ctrl + Alt + S.

এইভাবেই খুব সহজেই তৈরি করে নিতে পারবেন বিভিন্ন প্রোগ্রাম এর জন্য ভিন্ন ভিন্ন কিবোর্ড শর্টকাট আর খুঁজে খুঁজে প্রোগ্রাম বের করার ঝামেলা থেকে পাবেন নিস্তার।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

মন্তব্য দিন আপনার