জাতীয় পরিচয়পত্র আসছে স্মার্টকার্ড হিসাবে

0
462

এ বছরের শেষেই নির্বাচন কমিশনের উদ্যোগে চালু হতে যাচ্ছে বহুমূখি ব্যবহার উপযোগী ও পর্যাপ্ত তথ্য সমৃদ্ধ স্মার্টকার্ড রুপে ‘জাতীয় পরিচয়পত্র’।স্মার্টকার্ড টির মেয়াদ থাকবে সর্বোচ্চ ১০ বছর।

দেশে প্রচলিত কাগজের তৈরি (লেমিনেশন করা) জাতীয় পরিচয়পত্রের মেয়াদ ১৫ বছর। সরকারের বিভিন্ন সেবা গ্রহনে এই আইডি কার্ড প্রদর্শন আবশ্যক করার পরিকল্পনাও রয়েছে সরকারের। অনুমোদন পাওয়ায় পর নতুন অর্থবছরেই স্মার্টকার্ডের জন্য প্রয়োজনীয় দরপত্র আহ্বান ও কার্যাদেশ দেয়ার কাজ শুরু করবে ইসির সংশ্লিষ্ট বিভাগ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

পরিচয়পত্র জাতীয় পরিচয়পত্র আসছে স্মার্টকার্ড হিসাবে

এই স্মার্টকার্ডটি হবে মেশিন রিডেবল। যা কিনা জনগণকে কার্ড জালিয়াতির হাত থেকে বাড়তি নিরাপত্তা প্রদান করবে।সম্প্রতি এ সংক্রান্ত একটি আইন সংশোধনী প্রস্তাব আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সালিম আহমেদ খান।এছাড়া দেশের সকল নাগরিককেই সাধারণভাবে জাতীয় পরিচয়পত্র দেয়ার পরিকল্পনা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ব্রিগেডিয়ার জেনারেল সালিম আহমেদ খান জানান, এখন সব নাগরিককে জাতীয় পরিচয়পত্র দেয়ার সুযোগ রেখে আইন সংশোধনের জন্য সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।প্রস্তাবটি পাস হলে পর্যায়ক্রমে জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগ ১৮ বছরের বয়সী ব্যক্তি ছাড়াও বাংলাদেশের যে কোন বয়সী ব্যক্তির তথ্যসংগ্রহ করে তাকে কার্ড দিতে পারবে।

এ ব্যাপারে ইসির ভারপ্রাপ্ত সচিব বলেন, এ বছরের অক্টোবরের দিকে স্মার্টকার্ড সদৃশ নতুন জাতীয় পরিচয়পত্র বিতরণের কাজ শুরুর পরিকল্পনা রয়েছে ইসির। ওই সময়ে সম্ভব না হলে বছরের শেষে হলেও তা শুরু করতে ইসি বদ্ধপরিকর।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × 3 =