প্রোগ্রামিং শেখার গাইডলাইন

0
645

ভাল প্রোগ্রামার হতে আগে ভাল ডিসিশন মেকার হতে হবে। ২/১ টি সাইট/বই আগে ঠিক করুন, শুধু এদুটি থেকেই শিখবেন। এরপর এখানে কিছু না বুঝলে গুগলে ঘাটাঘাটি করে ক্লিয়ার হয়ে আবার এদুটিতে ফিরে অাসুন। নিচে যে টিপসগুলি দিলাম এগুলি কোন বইয়ে পাবেন না, পাবেন শুধু অভিজ্ঞতায়।

** গুগলে সার্চ দিলেই ওয়েব ডিজাইন এবং ডেভলপমেন্টের শত শত সাইট/বই পাবেন, বাংলা ইংরেজী দুটোই। গনহারে সব ডাউনলোড করে হার্ডডিস্ক ভরাইয়েন না। যখন আপনার কাছে অনেক অনেক বই/সাইট থাকবে তখন বেশিরভাগ সময় কাটবে এসব বই/সাইটের পাতা উল্টাতে। কোনটা ছেড়ে কোনটা পড়বেন এসবেই সময় শেষ। আসল কাজ শেখা আর হয়না।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

** ইংরেজী বই/সাইট হলে অ্যামাজন এবং বিভিন্ন ব্লগে সেই সাইট/বইয়ের র‌্যাংকিং দেখুন, রেটিং দেখুন আর বাংলা হলে বিভিন্ন সাইটে ওয়েব ডিজাইন ডেভেলপমেন্টের জন্য বেশির ভাগ রিকমেন্ডেশন কোন সাইটের দিকে এসব দেখে ২/১ টি সাইট/বই মুল লার্নিং stuff হিসেবে নির্নয় করুন।

** ভিডিও টিউটোরিয়াল এর দিকে ঝোক বেশি হলে সর্বনাশ। যত টেক্সট টিউটোরিয়াল পড়া এবং তৎক্ষনাৎ সেটা প্রাকটিস করার ঝোক বেশি হবে ততই প্রোগ্রামিং শেখার সময় ক্ষুদ্র হয়ে যাবে এবং এটা ভাল লক্ষন।


** ওয়েব ডেভলপমেন্ট শেখার জন্য কোচিং সেন্টার খোজার প্রবনতা, বিভিন্ন আউটসোর্সিং মার্কেটপ্লেসে দক্ষ না হয়েই একাউন্ট খোলা ইত্যাদি হল রোগ এবং প্রোগ্রামিং শেখার অন্তরায়।

** ফেসবুকের লাইকের সংখ্যা এবং অ্যালেক্সা র‌্যাংকিং দেখে কখনই কোন সাইটের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েন না। কয়েকশ ডলার খরচ করলেই ফেসবুকে লাখ লাখ লাইক যোগাড় হয়ে যায়। আর অ্যালেক্সার র‌্যাংকিং কিছুটা ভূয়

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 × four =