জানা অজানা ১৪টি ফেসবুক টিপস

1
1378
ফেসবুকের রাডারের বাইরে থাকা খুব কঠিন বিষয়। তবে যদি পৃথিবীর সবচেয়ে বড় সোশাল নেটওয়ার্কে লুকিয়ে থাকতে চান, তবে তা সম্ভব হতে পারে কিছু কৌশলের মধ্য দিয়ে। এখন আপনার বন্ধুরা কি ছবি দিলেন বা কি কি করছেন ইত্যাদি দেখতে পারবেন। কিন্তু কিছু টিপস দেওয়া হলো যাতে আপনার অ্যাকটিভিটি পুরোপুরি খালি দেখা যাবে ফেসবুকে।
 
টিপস জানা অজানা ১৪টি ফেসবুক টিপস
 

১. প্রথমে প্রোফাইলের ওপরের ডানপাশের দিকের ‘লক’ আইকন-এ ক্লিক করুন। এরপর ক্লিক করুন ‘সি মোর সেটিংস’-এ।

২. এরপর পাবেন ‘প্রাইভেসি সেটিংস অ্যান্ড টুলস’। এখন ‘হু ক্যান সি মাই ফিউটার পোস্টস?’-এ ক্লিক করে ‘ওনলি মি’ করুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

৩. হু ক্যান সি ইওর পোস্ট ঘরে ক্লিক করে ‘লিমিট পাস্ট পোস্টস’ অপশন থেকে ঠিক করে নিতে পারবেন যে, আপনার আগের পোস্টগুলো শুধুমাত্র বন্ধুরা অথবা সবাই অথবা বন্ধুর বন্ধুরা পর্যন্ত দেখতে পারবেন।

৪. ‘হু ক্যান সেন্ড ইউ ফ্রেন্ড রিকোয়েস্টস’ অপশন থেকে ‘এভরিওয়ান’ বদলে ‘ফ্রেন্ডস অব ফ্রেন্ডস’ করে নিতে পারেন। এতে যার তার কাছ থেকে ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’ আসা বন্ধ হবে।

৫. কে আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবেন তা ঠিক করে নিতে পারবেন ‘হুজ মেসেজেস ডু আই ওয়ান্ট ফিল্টার্ড ইনটু মাই ইনবক্স’ অপশন থেকে। এটাকে ‘বেসিকস’ থেকে ‘স্ট্রিক্ট’ করে নিতে পারবেন।

৬. ফেসবুকে দেওয়া ইমেইল সবার কাছে উন্মুক্ত না করতে চাইলে ‘হু ক্যান লুক ইউ আপ ইউজিং দ্য ইমেইল অ্যাড্রেস ইউ প্রোভাইডেড’ অপশনে গিয়ে ‘এভরিওয়ান’ বদলে ‘ফ্রেন্ডস’ করে নিন।

৭. একই পদ্ধতি ফোন নম্বর লুকানোর ক্ষেত্রে করে নিতে পারেন।

৮. এই অপশনটি বেশ গুরুত্বপূর্ণ। গুগলে আপনার নাম সার্চ দিয়ে অনেকেই প্রোফাইলটি বের করে নিতে পারে। একে বন্ধ করতে হলে ‘ডু ইউ ওয়ান্ট আদার সার্চ ইঞ্জিন টু লিঙ্ক টু ইওর টাইমলাইন?’ অপশনটি ‘আনচেক’ করতে হবে।

৯. এরপর ‘টাইললাইন অ্যান্ড ট্যাগিং সেটিংস’ থেকে ঠিক করে নিতে পারেন, কে আপনার টাইমলাইনে পোস্ট করতে পারবে এবং আপনার পোস্ট দেখতে পারবেন।  ‘হু ক্যান সি পোস্টস ইউ আর ট্যাগড ইন অন ইওর টাইমলাইন’, ‘হু ক্যান সি হোয়াট আদারস পোস্ট টু ইওর টাইমলাইন’ এবং ‘হোয়েন ট্যাগড ইন আ পোস্ট, হু ডু ইউ ওয়ান্ট টু অ্যাড টু দ্য অডিয়েন্স ইফ দে ক্যান অলরেডি সি ইট’- এই অপশনগুলো ‘ওনলি মি’ করে নিন।

১০. এবার কোনো পোস্ট বা ছবিতে আপনি ট্যাগড হয়ে থাকলে তা দেখতে পারবেন। ‘রিভিউ পোস্টস দ্যাট ফ্রেন্ডস ট্যাগ ইউ ইন বিফোর দে অ্যাপিয়ার অন ইওর টাইমলাইন’ এবং ‘রিভিউ ট্যাগস পিপল অ্যাড টু ইওর ওন পোস্টস বিফোর দ্য ট্যাগস অ্যাপিয়ার অন ফেসবুক’ দুটো অপশনই ‘অন’ করে দিন। আর ‘হু সিস ট্যাগ সাজেশনস হোয়েন ফটোস দ্যাট লুক লাইক ইউ আর আপলোডেড’ অপশনটি ‘নো ওয়ান’ করে নিন।

১১. ‘হু ক্যান ফলো মি’ অপশনে গিয়ে ঠিক করতে পারবেন কে আপনার পোস্ট দেখতে পারবেন। ‘এভরিওয়ান’ বদলে ‘ফ্রেন্ডস’ করে দিন।

১২. বামপাশের তালিকা থেকে ‘অ্যাডভার্টস’-এ যান। এখানে ‘নো ওয়ান’ এবং পরে ‘সেভ চেঞ্জেস’ ঠিক করে দিন। একই জিনিস ‘অ্যাডভার্টস অ্যান্ড ফ্রেন্ডস’ এর ক্ষেত্রেও একই কাজ করুন।

১৩. এবার ‘অ্যাপস, ওয়েবসাইটস অ্যান্ড প্লাগ-ইন’কে ‘এনাবেলড’ থেকে ‘ডিসঅ্যাবলড’ করে নিন।

১৪. আবার পুরনো ফেসবুক বা মোবাইল থেকে আপনার পোস্ট শুধু নিজেই দেখতে চাইলে ‘ওল্ড ভার্সনস অব ফেসবুক ফর মোবাইল’ অপশনে গিয়ে ‘ওনলি মি’ করে নিন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

16 − twelve =