বিশ্বের ৫টি আকর্ষণীয় ও স্বতন্ত্র লিফট

0
282

লিফট বলতেই যেখানে আমরা বুঝি, লোহার একটি বাক্স যা আমাদের কোন বিল্ডিং এ উত্তোলন ও নামানোর কাজে ব্যবহার করা হয়। এছাড়াও বিভিন্ন ধরণের লিফট আমরা বিভিন্ন মার্কেট ও মুভিতে দেখতে পাই। ক্যাপসুল লিফট, কাচ লিফট, বহিরাগত লিফট ইত্যাদি লিফট ছাড়াও বেশ কিছু ব্যতিক্রমী লিফট রয়েছে। সেসব ব্যতিক্রমী স্বতন্ত্র লিফট নিয়ে আজ আলোচনা করা হল-

৫টি আকর্ষণীয় ও স্বতন্ত্র লিফট বিশ্বের ৫টি আকর্ষণীয় ও স্বতন্ত্র লিফট

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১. এ্যাকুয়া ডম:

বার্লিনের রেডিসন ব্লু হোটেল এ এ্যাকুয়া ডম অবস্থিত। জার্মানির বার্লিন সাগরের মধ্য আকর্ষণ এ্যাকুয়া ডম। এই লিফটটি ৮২ ফিট দীর্ঘ অ্যাকোয়ারিয়াম এর মধ্যে অবস্থিত। এটি বিশ্বের বৃহত্তম নলাকার ট্যাঙ্ক। এই অ্যাকোয়ারিয়াম এ ২,৬০,০০০ গ্যালন সামুদ্রিক পানি রয়েছে এবং ৯৭ প্রজাতির প্রায় ১,৫০০ এর বেশী মাছ রয়েছে। মাছগুলোকে প্রতিদিন তিন, চার বারে প্রায় ১৮ পাউন্ড খাবার খাওয়ানো হয়।

২. ফাল্কির্ক হুইল:

স্কটল্যান্ড এ অবস্থিত ফাল্কির্ক হুইল। এটি একটি চাকার মত দেখতে। এটি ইউনিয়ন খাল, ফরথ এবং ক্লাইড সংযোগ খাল এর সাথে সংযুক্ত। এই লিফটটির মাধ্যমে নৌকা ট্রান্সপোর্ট করা হয়। খালের নৌকাগুলোকে লিফট এর মাধ্যমে ৭৯ ফুট উপরে উত্তোলন করা হয়। ১০টি জলবাহী মোটর দ্বারা এই লিফটটি চালান হয়। পৃথিবীতে এটি একমাত্র নৌকা পরিবাহী লিফট। ফাল্কির্ক হুইল লিফটটির দ্বারা একত্রে প্রায় ৬০০ টন যন্ত্রপাতি উত্তোলন করা যায়। এতে ৩০.২ অশ্বশক্তি ক্ষয় হয়।

৩. রাইসিং টাইড লিফট:

রাইসিং টাইড লিফট এমএস ওয়াসিস জাহাজের মধ্যে অবস্থিত। এটি বিশ্বের সব থেকে বড় সামুদ্রিক জাহাজ। শুধুমাত্র একটি লিফট নয়, এর ভিতরে একটি ভালো বার পরিবেশন করা হয়। লিফটটি জাহাজের সেন্টার পার্ক থেকে রয়েল বিহার পর্যন্ত বিস্তৃত। এতে একত্রে ৩৫ জন যাত্রী উঠতে পারেন। লিফটটিতে একবার সম্পূর্ণ উপরে যেয়ে আবার নিচে নামতে ৮ মিনিট সময় লাগে।

৪. মেরিটাইম মিউজিয়াম বার্ডকেজ লিফট:

মেরিটাইম মিউজিয়াম বার্ডকেজ লিফটটি ভিক্টোরিয়া যাদুঘরে অবস্থিত। যা উত্তর আমেরিকার সবচেয়ে পুরাতন পক্ষিপিজর লিফট। এর সোনালি বর্ণের দেয়াল ও নীল রঙের খাঁচা প্রায় শত বছর ধরে রক্ষণাবেক্ষণ করা হয়। লিফট এ চলাচলের সময় বিভিন্ন ধরণের পাখি দেখে মানুষ আনন্দ পায়।

৫. লউভরে লিফট:
ফ্রান্সের প্যারিস শহরের যাদুঘরে পৃথিবীর সবথেকে ভিন্নধর্মী এই লিফটটি তৈরি করা হয়েছে। এর আধুনিক নকশার কারনে এটি বিশ্ব বিখ্যাত। এটি প্যারিস এর ল্যান্ডমার্ক হিসেবে পরিচিত। লউভরে লিফট স্লাইড এর ন্যায় আবির্ভূত হয়।

পৃথিবীতে আরও বিভিন্ন ধরণের লিফট রয়েছে, যা ভবনের উপরে-নিচে চলাচলের সাথে সাথে অনেক সুন্দর দৃশ্য দেখায়। অনেক উঁচু উঁচু লিফট রয়েছে যেখানে উঠে মনে হয়, আপনি পৃথিবীর সবথেকে উঁচু স্থানে রয়েছেন। এসব লিফট এ ভ্রমনের উদ্দেশ্যে দেশ দেশান্তরে ঘুরে আসতে পারেন।–সূত্র: ওয়ান্ডার লিস্ট।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 − fourteen =