গুগল ট্রান্সলেটরে ৪ লাখ বাংলা শব্দ অতপর গুগল সার্ভার ডাউন

0
320

স্বাধীনতা দিবসে গুগল ট্রান্সলেটরে ৪ লাখ বাংলা শব্দ যোগ করার পরিকল্পনা নেয়া হয়েছিল। দেশপ্রেমিক বাঙালিদের কাছ থেকে প্রত্যাশার চেয়ে বেশি সাড়া পাওয়া গেছে। একসঙ্গে বহু মানুষের অংশগ্রহণের কারণে গুগলের সার্ভার কয়েকবার বিকল হয়ে যায়।

গতকাল বুধবার রাত থেকেই কাজ শুরু হলেও সার্ভার বিকল হওয়ার কারণে বৃহস্পতিবার দুপুর থেকে বিশ্ববিদ্যালয়ের টিএসসি এবং শহীদ মিনার এলাকায় স্বেচ্ছাসেবকদের কার্যক্রম বাধাগ্রস্ত হয়। ফলে বিকেল ৫টার আগেই বন্ধ হয়ে যায় ক্যাম্প।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সার্ভার ডাউন গুগল ট্রান্সলেটরে ৪ লাখ বাংলা শব্দ অতপর গুগল সার্ভার ডাউন

ঢাকা বিশ্ববিদ্যায়ের ভূগোল ও পরিবেশ বিষয়ের শিক্ষার্থী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটির সদস্য মশিউর জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় এখানকার শিক্ষার্থীরাই বেশি সময় দিয়েছেন। গতরাত থেকেই তারা কাজ শুরু করে দেন। সকাল থেকে দুপুর পর্যন্ত গুগলের সার্ভারে কাজ করতে কোনো অসুবিধা হয়নি। কিন্তু দুপুরের পর থেকে গুগলের সার্ভারে ঢোকা যাচ্ছে না। অন্যদিকে আয়োজকদের পক্ষ থেকে যে ওয়াইফাই সুবিধা দেয়ার কথা, শেষের দিকে সেটাও কাজে আসেনি। ফলে অনেকেই এসে ফিরে গেছেন।

এ বিষয়ে গুগল ডেভেলপমেন্ট গ্রুপের যোগাযোগ সমন্বয়ক রাহিতুল ইসলাম বলেন, ‘আমরা আশা করেছিলাম আজ  গুগলে ৪ লাখ শব্দ যোগ হবে। কিন্তু প্রত্যাশার চেয়েও বেশি সাড়া পাওয়া গেছে।  গুগলের সার্ভারে বেশি সংখ্যক ভিজিটর ঢোকার কারণে কয়েকবার সার্ভার ডাউন হয়ে যায়। গুগলের পক্ষ থেকে দুইবার সার্ভারের সক্ষমতা বাড়িয়ে দেয়া হয়েছিল। কিন্তু তারপরও শেষের দিকে সমস্যায় পড়তে হয়েছে।’

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

20 + seven =