ফেসবুকে নতুন বিভাগ – ডেনজারাস অর্গানাইজেশন্স

0
259

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যেসব বিষয় পোস্ট করা নিষিদ্ধ করা হয়েছে ওই বিষয়গুলো নিয়ে নতুন তথ্য প্রকাশ করেছে কর্তৃপক্ষ। বিবিসি অনলাইন এ খবর দিয়েছে। খবরে বলা হয়, সম্প্রতি ফেসবুকের ‘কমিউনিটি স্টান্ডার্ড’ পুনর্গঠন করা হয়েছে। তাছাড়া ‘ডেনজারাস অর্গানাইজেশন্স’ (বিপজ্জনক সংগঠনসমূহ) নামে ১টি আলাদা বিভাগ খোলা হয়েছে।

নতুন বিভাগ ফেসবুকে নতুন বিভাগ – ডেনজারাস অর্গানাইজেশন্সমার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠান আশা করছে, নতুন এই নির্দেশিকা ফেসবুকের ‘স্বচ্ছতা’ নিশ্চিত করবে। নতুন এই বিভাগে জানা যাবে কি ধরণের নগ্ন ছবি ফেসবুকে পোস্ট করা যাবে। নতুন এই নিয়ম প্রবর্তিত হওয়ায় কেউ যদি কারো ওয়ালে অপছন্দের বিষয় পোস্ট করে তাহলে ওই বিষয়ে অভিযোগ করা হলে পোস্ট সরিয়ে নেয়া হবে। একই সঙ্গে যে ওই খারাপ বিষয় পোস্ট করেছে তার কাছে একটি বার্তা পাঠানো হবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ফেসবুকের নতুন এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন যোগাযোগ মাধ্যমটির একজন নিরাপত্তা উপদেষ্টা মনিকা বিকেট। একই সঙ্গে আরো কিছু পদক্ষেপ গ্রহণ না করায় তিনি হতাশা প্রকাশ করেছেন। প্রসঙ্গত, প্রতিমাসে প্রায় ১৪০ কোটি (১.৪ বিলিয়ন) লোক কমপক্ষে একবার এই যোগাযোগ মাধ্যমটিতে প্রবেশ করে।

ব্যবহারকারীদের জ্ঞাতার্থে

পুরানো ওয়েবসাইটটি ঠিক রেখে ফেসবুক নতুন এই গাইডলাইনটি প্রতিস্থাপন করবে। এতে ব্যবহারকারীদের অন্যের করা কোনো পোস্ট সম্পর্কে অভিযোগ থাকলে, ফেসবুক তার নিজ দায়িত্বে পোস্টটি সরিয়ে নেবে এবং পোস্টকারীকে সতর্কমূলক বার্তা পাঠাবে।

মনিকা বিকেট, বিবিসিকে আরো জানান, এতে ফেসবুকের মান লঙ্ঘন হবে না বরং উন্নয়নের এক নতুন মাত্রা যোগ হবে। যা সমাজের দুর্নীতি কমাবে ও বিভিন্ন জঙ্গিসংগঠনের পোস্টকে অপসারণ করবে।

নিতম্ব নিষেধাজ্ঞা

নতুন এই গাইডলাইনটির অনেক বিধিবিধান রয়াছে।এতে প্রত্যেকটির জন্য আলাদা বিভাগ রয়েছে।

নগ্নতা বিভাগে, বিশেষ করে কি কি ছবি দেয়া হচ্ছে তা বিস্তারিত ভাবে ফেসবুক পরীক্ষা করবে ও আপত্তিকর কোনো পোস্ট বা কমেন্ট থাকলে তা মুছে ফেলবে।

আর কোনো নারীর স্তনের বা পুরো নগ্ন ছবি থাকলে তা ঝাপসা করে দেয়া হবে।

তবে ফেসবুক সবসময় অনুমতি দেয় যে মহিলাদের সক্রিয়ভাবে স্তনপান করানো বা স্তনের কোনো রোগ সংক্রান্ত ছবি পোস্ট করা যাবে।

নতুন বিবরণের সঙ্গে অন্যান্য বিভাগের অন্তর্ভুক্ত করা:

*তর্জন – একটি পৃথক বা সম্পূর্ণ কোনো পোস্ট যা অপমানজনক যেমন, শারীরিক তর্জন ভিডিও রদবদল করা ইমেজ এখন স্পষ্টভাবে নিষিদ্ধ করা হয়েছে।

*ঘৃণাবাচক কথা – সাইটে এমন কোনো কথা লেখা যাবে না যা অন্যের জন্য অপমানজনক বা ঘৃণাদায়ক এটা সম্পূর্ণ ভাবে নিসিদ্ধ।

*অপরাধমূলক কার্যকলাপ – ব্যবহারকারীদের কোনো প্রকার অপরাধমূলক কার্যকলাপ যদি ফেসবুক ধরতে পারে তাহলে সেই প্রোফাইল লক করে দিবে কর্তৃপক্ষ।

*নিজ আঘাত – ফেসবুকে কোনো প্রকার স্বআঘাতের কোনো ছবি বা অন্যের কোনো ছবি দেয়া যাবে না। আর যদিও দিতে হয় তাহলে সেই ছবিকে শারীরিক পরিবর্তন করে দিতে হবে।

নতুন এ বিভাগের মাধ্যমে জানা যাবে, কী ধরনের নগ্নতা ফেসবুকের ওয়ালে পোস্ট করা যাবে। যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক প্রত্যাশা করেছে, নতুন এই দিকনির্দেশনার মাধ্যমে ব্যবহারকারীরা ফেসবুক ব্যবহারে স্বচ্ছ ধারণা পাবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার