গুগল সার্চ ব্যাবহার করেন? তাহলে এই পোস্টটি মিস করলেই লস করবেন

0
490

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই জন পিএইচডি ছাত্র ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন হলেন গুগলের প্রতিষ্ঠাতা। গুগলের মূলমন্ত্র হল “বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেয়া”। গুগলের অপ্রাতিষ্ঠানিক মূলমন্ত্র হল “Don’t be evil”।

যখন থেকে গুগল (google) ইনকর্পোরেশনে পরিবর্তিত হয় তখন থেকেই এটি সবদিকে বাড়তে শুরু করে। শুধুমাত্র সার্চ ইন্জিনেই নয়, কোম্পানিটি অনলাইন সেবা যেমন জিমেইল – ইমেইল সেবা, গুগল ডকস – অফিস সুইট এবং গুগল+, সামাজিক নেটওয়ার্কিং সেবা প্রভৃতি প্রদান করে থাকে। গুগলের পন্য ইন্টারনেট ছাড়াও ডেস্কটপেও ব্যবহার হয় যেমন গুগল ক্রোম – ওয়েব ব্রাউজার, পিকাসা – ছবি সংগঠিত এবং সম্পাদন করার সফটওয়্যার এবং গুগল টক – ইনস্ট্যান্ট ম্যাসেজিং এপ্লিকেশন। এছাড়া গুগল মোবাইল অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সার্চ ব্যাবহার করেন গুগল সার্চ ব্যাবহার করেন? তাহলে এই পোস্টটি মিস করলেই লস করবেন

এবার জানা যাক google এর কিছু শিক্ষণীয় ব্যবহার

যেভাবে খুঁজবেন সিরিয়াল কী: আপনারা নেট থেকে যে সব ফ্রি সফটওয়্যার ডাউনলোড করেন পরে প্রায় দেখা যায় সেগুল ট্রায়াল ভার্শন। সিরিয়াল কী ছাড়া ডাউনলোড করা সফটওয়্যারটি অচল হয়ে পড়ে । গুগোল দিয়ে এই সিরিয়াল কী খুব সহযে খুজে বের করা যায়। এর জন্য সিরিয়াল কী সার্চের শুরুতে 94fbr কোডটি লিখে স্পেস দিয়ে যে সফটওয়্যারটির সিরিয়াল কী প্রয়োজন তার নাম লিখতে হবে। যেমন: avast এর সিরিয়াল কী খুঁজার জন্য লিখতে হবে: 94fbr avast

গুগল(Google) ব্লগস: গুগল ব্লগস এ আপনি খুঁজে নিতে পারবেন আপনার কাংখিত ব্লগ। প্রথমে এখানে https://www.google.com/blogsearch?hl=en&gws_rd=ssl যান। তারপর সার্চ করুন যে টাইপ এর ব্লগ আপনার দরকার। নির্দিষ্ট কী- ওয়ার্ড দিয়ে সার্চ করতে পারেন অথবা ব্লগ এর নাম দিয়েও সার্চ করতে পারেন।

গুগল(Google) ট্রান্সলেট: এটি সম্পর্কে সকলেই জেনে থাকবেন। প্রথমে এখানে https://translate.google.com/?hl=en যান। তারপর From:Detect language এর জায়গায় কোন ভাষা কে ট্রান্সলেট করবেন তা সিলেক্ট করুন এবং To এর জায়গায় কোন ভাষা তে ট্রান্সলেট করবেন তা সিলেক্ট করুন। তারপর যা ট্রান্সলেট করবেন তা বক্স এ দিয়ে Translate এ ক্লিক করুন।

গান সার্চ: গুগল সার্চ দিয়ে চাইলে বিভিন্ন ওয়েব সাইটের ইনডেক্স থেকে গান ডাউনলোড করা যায়। এজন্য সার্চের শুরুতে লিখবেন intitle:index.of তারপর প্রথম বন্ধনীর ভেতর ফাইল টাইপের নাম লিখে স্পেস গানের টাইটেল স্পেস শিল্পীর নাম লিখতে হবে । যেমন: পড়শির গান ডাউনলোড করতে চাইলে লিখতে হবে: intitle:index.of(mp3|mp4|avi) porshi

যেভাবে কোন কিছুর সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন: আপনারা যদি কোন কিছুর, বিশেষ করে কোন english word এর বাংলা অর্থ জানতে চান তাহলে google.com এ গিয়ে define:আপনি যা জানতে চাচ্ছেন তা লিখবেন। যেমন: define:attitude. attitude লিখতে হবে তা না, আপনে যেকোনো word লিখতে পারেন।

কিভাবে মুদ্রায় কনভার্ট করবেন: মনে করেন আপনে 1 pound= কত টাকা এইটা জানেন না। সো নো টেনশন, google.com এ গিয়ে 1 pound=taka লিখলে আপনার উত্তর এসে পরবে। শুধু 1 pound না আপনি 1 rupee , 1 dollar যাই লিখেন না কেন তার উত্তর পেয়ে যাবেন।

google কে ভেঙ্গে ফেলুন:আপনি যদি google কে ভেঙ্গে ফেলতে চান তাহলে সরাসরি http://mrdoob.com/projects/chromeexperiments/google-gravity/ or Google Gravity /http://googleloco.net/এ লিঙ্কটি আপনার ব্রাউজারে গিয়ে পেস্ট করে দেন তাহলে দেখবেন মজা। আর যদি এটা করতে কোন সমস্যা হয় তাহলে google.com এ গিয়ে লিখেন Google Gravity.তারপর মজা উপভোগ করুন।

google কে নাচাতে চান?:আপনি কি google কে নাচাতে চান? তাহলে সরাসরি http://mrdoob.com/projects/chromeexperiments/google-sphere/এ লিঙ্কটা আপনার ব্রাউজারে গিয়ে পেস্ট করে দিন দেখবেন আপনার মাউস ঘোরানোর সাথে সাথে google নাচবে এবং পাশাপাশি আপনি নাচের মধ্যে সার্চ দিতে পারবেন। আর যদি এটা না পারেন তাহলে google sphere mr doob সরাসরি google.com এ লিখুন। তারপর লিঙ্কের মধ্যে ক্লিক করে মজা উপভোগ করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার