ফোনোগ্রাফি- আপনি কি শখের মোবাইল ফটোগ্রাফার?

দীর্ঘ বিরতির পর আবারো ফিরে আসলাম নতুন টিউন নিয়ে। পড়াশুনার কারনে কিছুদিন লেখার সময় হয়ে উঠছিলো না। শুরুতে বাংলাদেশ ক্রিকেট দলের এমন সাফল্যে সবাইকে শুভেচ্ছা জানাই। হারুক বা জিতুক সবসময়ই তাদের সাপোর্ট করে যাব। দুঃখের ভাগ যারা নিতে পারে না তাদের জয়ের আনন্দেও মানায় না।

চলুন মূল টিউন শুরু করিঃ

কয়েকদিন আগে আমরা কয়জন ফ্রেন্ড এটা (মোবাইল ফটোগ্রাফি) নিয়ে চিন্তাভাবনা করছিলাম। যদিও প্রথমে এটা অনেকটা হাস্যকর মনে হয়। তবুও আমি বলব পুরোটা না পড়ে কোন মন্তব্য করবেন না।

আমাদের অনেকেরই হয়তো ডি এস এল আর নাই। আবার অনেকের পয়েন্ট-শুট ক্যামেরা থাকলেও সবসময় সাথে রাখা হয় না। এত সব বাধা সত্তেও শখের বশে টুকটাক ছবি তুলি অনেকেই। সবসময় সঙ্গে ক্যামেরা না রাখতে পারলেও নিজের মোবাইল টা ঠিকই সাথে রাখতে ভুলি না আমরা। এমনকি অনেকে টয়লেটে গেলেও মোবাইল নিয়ে যায়। আমি নিজেও এর ব্যাতিক্রম না। অনেকেই মনে করেন DSLR ছাড়া ছবি তোলা যায় না, আসলে কথাটা আংশিক সত্যি। মোবাইলে হয়তো সেরকম রেজুলেশনের ছবি তোলা সম্ভব না। কিন্ত আমাদের মুল উদ্দেশ্য ছবির সাবজেক্ট, রেজুলেশ নয়। রেজুলেশন তখনি প্রয়োজন হয় যখন ব্যাবসায়িক উদ্দেশ্যে তোলা হয়। আমি মনে করি সাধারন মোবাইল দিয়েও খুব সুন্দর ছবি তলা সম্ভব। শুধু দেখার চোখ আর কিছু রুলস দরকার হয়। তাছাড়া আমাদের সাধারন মনিটর/মোবাইলে দেখার উপযোগী ছবি তোলার ক্ষমতা সম্পন্য কামেরা সবার মোবাইলেই আছে।

আপাতত আমরা একটি ফেসবুক পেজ খুলেছি, যেখানে আপনাদের পাঠানো ছবি Photo Credit সহ শেয়ার করা হবে। সকলের যথেষ্ট সাড়া পেলে পরবর্তীতে এটা নিয়ে আরো বড় কিছু করার ইচ্ছা আছে।

আমাদের এই খুদ্র প্লাটফরম শুধু তাদের কথা মাথায় রেখেই করা হয়েছে যারা আমার মতো ছবি তুলতে পছন্দ করেন। আপনারা শুধু ক্যাপশন ডিভাইস মডেল অর্থাৎ যে ফোন দিয়ে তোলা হয়েছে তার মডেল, এবং ফটো ক্রেডিট (যে ছবিটি তুলেছে তার নাম) সহ ছবি পাঠাবেন। আমাদের এডমিন প্যানেল যদি মনে করে তা প্রকাশের উপোযোগী তবেই তা পাবলিশ করা হবে।

আপনাদের কি লাভঃ

আসলে এখানে আমার মনে হয় আমাদের এবং আপনাদের দুই পক্ষেরই লাভবান হওার যথেষ্ট কারন আছে। আমাদের লাভ হচ্ছে আমাদের পেজটা হয়তো একটু জনপ্রিয় হতে পারে। আবার আপনারাও বেশি বেশি ছবি দিলে নিজেদের ছবি তোলার স্কিল ডেভেলপ করতে পারবেন। ভাল ডিভাইস শুধু ভালো রেজুলেশন আর কালার দিতে পারে। কিন্তু সাধারন বিযয়কে অসাধারন করে ফুটিয়ে তুলতে ভাল চিন্তাশক্তি লাগে। ছবি ভাল ছবি তুলতে বেশি বেশি ছবি তোলার সাথে বেশি বেশি ছবি দেখতেও হয়। এখানে আপনারা নানা জনের নানা রুকমের ছবি দেখবেন। সাথে মাঝে মাঝে অভিজ্ঞদের পরামর্শও নেব। আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে সবার মাঝে ছবি তোলার আগ্রহ জাগিয়ে তোলা। এই জ্ঞান পরবর্তীতে DSLR নিলেও কাজে লাগবে আমি লিখে দিতে পারি।

যেভাবে পাঠাবেনঃ পেজের মেসেজ অপশনে গিয়ে ছবি আপলোড করবেন, সাথে ক্যাপশন (কি নিয়ে ছবিটা তুলেছেন) আর ফটো ক্রেডিট (ছবিটি যে তুলেছে তার নাম)। যেমনঃ-

*Caption: বুড়িগঙ্গার তীরে সূর্যাস্ত :P
Device:  Samsung X
*Photo Credit: Abul Karim

সতর্কতাঃ
১। সেলফি,পোর্টেট এবং অন্য কোন ধরনের বযাক্তিগত ছবি পাব্লিশ
১। বাংলিশ ব্যাবহার করা যাবে না। হয় ইংরেজি নয়তো বাংলা। এখন অভ্র কিংবা রিদ্মিকে বাংলা লেখা খুবই সহজ
২। যে কোন ধরনের পোট্রেট যেমনঃ ব্যাক্তির ছবি, গ্রুপ ছবি, সেলফি অথবা কোন ধরনের ব্যাক্তিগত ছবি দেয়া যাবে না। তবে স্ট্রিট ফটোগ্রাফি এবং বিশেষ ধরনের ছবি যেমনঃ ধানক্ষেতে কৃষকের ছবি-এই টাইপ ছবি এলাউড।
৩। ছবি পাঠানোর পর মেসেজে কোন ধরনের রিকোয়েস্ট পাঠালে তার ছবি পোস্ট না হওয়ার সমূহ সম্ভাবনা আছে।
৪। ছবি পাঠানোর পর রিপ্লে না দেয়া পর্যন্ত পরবর্তী ছবি পাঠাবেন না। পাবলিশ হলে এবং না হলেও অবশ্যই আপনাকে জানিয়ে দেয়া হবে।

বিঃদ্রঃ টিউনে কোন ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর চোখে দেখবেন। যে কোন ধরনের মতামত,সমালোচনা,সাজেশন দিতে পারেন। এতে আমাদের ভুল-ত্রুটি মুক্ত করতে সহায়তা করবে :)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *