আপনার ওয়েবসাইট এর গুগোলে xml সাইট ম্যাপ সাবমিট করা

0
397

আমরা অনেকেই সাইট ম্যাপ সম্পর্কে কমবেশী হয়ত জানি।তারপরও এর কিছু তথ্য আপনাদের সামনে বলি। xml সাইট ম্যাপ হল এমন একটা ফাইল যেখানে আপনার সাইটের সকল পেজের লিংক দেওয়া থাকে।যার ফলে আপনি একটি একটি করে লিংক সাবমিট না করেও সাইট ম্যাপ এর মাধ্যমে আপনার সকল পেজ গুগলে সহজেই ইনডেক্স করতে পারে।এবার আসুন দেখা যাক কি ভাবে xml সাইট ম্যাপ গুগলে সাবমিট করবেন।আর xml সাইট ম্যাপ খুব সহজেই অনলাইনেই বানাতে পারবেন।

১ম ধাপ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রথমে আপনাকে যেতে হবে গুগল ওয়েবমাষ্টার টুলস এ।এখন আপনি আপনার জিমেইল এ্যকাউন্ট দিয়ে সাইন ইন করুন।
সাইন ইন করার পর আপনার সামনে গুগল ওয়েবমাষ্টার টুলস এর হোম পেজ আসবে।

ম্যাপ আপনার ওয়েবসাইট এর গুগোলে xml সাইট ম্যাপ সাবমিট করা

এখান থেকে আপনি Add a site. এ ক্লিক করে আপনার সাইটের লিংক দিয়ে Continue করুন।

২য় ধাপ

এবার আপনার সামনে Verify ownership পেজ আসবে।এটা সবচেয়ে গুরুত্বপুর্ন ধাপ।এ ধাপে আপনাকে আপনার সাইটের Index ফাইলে গুগলের মেটা Verify করতে হবে।এই পেজে আপনি একটা মেটা ট্যাগ পাবেন।এই মেটা ট্যাগটি আপনার সাইটের Index পেজের head ট্যাগের মধ্যে এবং ১ম body ট্যাগের আগে বসাতে হবে।

এবার সাইট আপনার xml সাইট ম্যাপ টি সাবমিটের জন্য প্রথমে আপনার সাইট ম্যাপটি আপনার সাইটের সাইট ফোল্ডারে আপলোড করুন।যদি আপনার সাইট হয় exampal.com তা হলে আপনার সাইট ম্যাপটি আপলোড লিংক হবে এমন exampal.com/sitemap.xml

এবার আপনি আপনার সাইট ম্যাপের লিংক দিয়ে সাবমিট করুন।ব্যাস হয়ে গেল আপনার সাইট ম্যাপ সাবমিট।কয়েক ঘন্টার মধ্যেই আপনার সাবমিট করা সাইট টি গুগল ইনডেক্স করে নিবে।
আমি টিউনটি এমন ভাবে সাজিয়েছি যাতে করে নবীন টিউনাদের সমস্যা না হয়।তা ছাড়া টিউনটিতে একই সাথে গুগল ওয়েবমাস্টারের সাথেও নতুনরা পরিচিত হতে পারবে বলে আমার মনে হয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fourteen + eight =