দারুণ ৫টি ফেসবুক টিপস

0
433

পৃথিবীতে প্রতিদিন ১০০ কোটিরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করছেন। তার মানে এই নয় যে, সবাই এই সোশাল মিডিয়ার সব অপশন ব্যবহার করতে পারেন। এখানে জেনে নিন ফেসবুকের দারুণ ৫টি বিষয়।

৫টি ফেসবুক টিপস দারুণ ৫টি ফেসবুক টিপস

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১. ফেসবুকে প্রথম পাঠানো মেসেজটি দেখতে পারবেন। মেমোরি লেনে গিয়ে নিচের দিকে অন্তহীন যাত্রা করে লাভ নেই। দ্রুত করতে হলে ফেসবুকের যাবতীয় ডেটা ডাউনলোড করতে হবে। জেনারেল সেটিংস-এ গিয়ে সবচেয়ে নিচের লিঙ্কটিতে যেতে হবে। এ কাজটি সম্পন্ন হতে বেশ সময় লেগে যাবে।

ডেস্কটপে কাজটি করতে হলে ফেসবুকের মেসেজে যান। কোনো বন্ধুর মেসেজে গিয়ে ‘লোড ওল্ডার মেসেজেস (৫১৫৮২)’-এ যান। এই বন্ধুর সঙ্গে যাবতীয় মেসেজ চলে আসবে এখানে। যে নম্বরটি এসেছে ইউআরএল-এ তার আগের নম্বরে যান। এভাবে কয়েকবার আরো পুরনো মেসেজে চলে যেতে পারবেন। এক সময় পাবেন একেবারে প্রথম মেসেজটি।

২. কাউকে এড়িয়ে যেতে চান? তাহলে আপনি সম্ভবত ‘রিড রিসিপস’ এর ভক্ত নন। ফেসবুকে এই অপশনটি বন্ধ করার উপায় নেই। তাই থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করতে হবে। ডেস্কটপ ব্যবহারকারীদের জন্যে ‘ফেসবুক আনসিন অ্যাপ’ এবং ‘ক্রসরাইডারস চ্যাট আনডিটেকটেড’ অ্যাপ এক কাজটি করতে পারবে।

৩. ফেসবুক ম্যাসেঞ্জার থেকে ‘লাস্ট অ্যাকটিভ’ টাইম সরাতে হলে ম্যাসেঞ্জার অ্যাপটি ডিলিট করে দিন মোবাইল থেকে। ডেস্কটপে ব্যবহার করুন অথবা মোবাইল ব্রাউজারে ফেসবুক ব্যবহার করুন।

৪. প্রোফাইলে ছবির গোপনীয়তা বাড়াতে পারবেন। প্রথমে প্রোফাইলে গিয়ে ছবির ওপরে ডান পাশের মেনু বাটন ক্লিক করুন। ‘ভিউ অ্যাজ…’ থেকে ঠিক করে নিন কারা এই ছবি দেখতে পারবে। ‘অনলি মি’ করে নেওয়ার পরও সার্চ দিলে আপনার ছবি ঠিকই বেরিয়ে আসবে। এর কারণ হলো, আপনার যে বন্ধুটি এ ছবি ট্যাগ করেছে তার সেটিংস-এ ছবিটি পাবলিক বা ফ্রেন্ডস অব ফ্রেন্ডস -এ নির্ধারণ করে দেওয়া হয়েছে। আপনার অ্যাকটিভিটি লগ-এ যান।

ডানপাশের কোণার ত্রিকোণ বোতামটি ক্লিক করুন। বামের কলাম থেকে ফটোস-এ ক্লিক করুন। সেখান থেকে ফটোস অব ইউ ক্লিক করুন। ওপরের ব্যানার থেকে শেয়ারড উইথ এর পর পাবলিক, ফ্রেন্ডস অব ফ্রেন্ডস পছন্দ করুন। ছবিটি কোন গ্রুপে দেখাচ্ছে তা দেখে নিন। এবার যে ছবিটি দিয়েছে তাকে এটি মুছে ফেলার অনুরোধ করুন। অথবা ওই বন্ধু ছবিটিকে শুধু ‘ফ্রেন্ডস’ বা ‘ওনলি মি’ অপশনে দেওয়ার অনুরোধ করুন।

৫. যারা আপনার ফেসবুকের বন্ধু নন, তারা মেসেজ পাঠালে ইনবক্সের ওপরে তা দেখাবে না। এগুলো অন্য এক ফোল্ডারে আসে। মেসেজ-এ যান এবং আদার (৯৯+) এর মধ্যে যান। সেখানেই পাবেন অন্য মানুষদের পাঠানো মেসেজ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty + 11 =