বুকমার্কিং সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ কোন প্রভাব ফেলেনা

0
398

আমাদের অনেকের মধ্যেই সার্চ ইন্জিন অপটিমাইজেশন নিয়ে কিছু ভ্রান্ত ধারনা প্রচলিত আছে। যা আমরা বুঝে না বুঝে অবলীলায় করে যাচ্ছি। আজকের বিষয় টা হচ্ছে গুগল-ইয়াহু বুকমার্কিং সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ কতটা উপকারি !!!

সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ কোন প্রভাব ফেলেনা বুকমার্কিং সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ কোন প্রভাব ফেলেনা

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সার্চ ইন্জিন অপটিমাইজেশন (অফ পেইজ এস.ই.ও তে) বিভিন্ন জন টিউন করার সময় বেকলিঙ্কস বাড়ানোর জন্য বুকমার্কিং সাইট গুলোর উপকারিতা সম্পর্কে জানান আর সেগুলোতে বুকমার্কিং করার পরামর্শ দেন। আর এর সাথে সাথে গুগল-ইয়াহু বুকমার্কিং এর কথাও চলে আসে (এই যে সেদিন টিটির একটা টিউনে দেখলাম )। কিন্তু আমার প্রশ্ন হল গুগল-ইয়াহু বুকমার্কিং কি আসলেই কোন সাইটের সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ বিন্দু মাত্র উপকারী ভূমিকা পালন করে ???

ভাই দুঃখের বিষয় হলে ও সত্য যে আমরা অনেকেই এই ব্যাপারে জানি ই না। আপনারা অনেকেই অবাক হবেন যে গুগল-ইয়াহু বুকমার্কিং কোন সাইটের সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ বিন্দু মাত্র উপকারী ভূমিকা পালন করেনা। এটার উদ্দেশ্য সম্পুর্ন ভিন্ন। আসুন জেনে নেই গুগল-ইয়াহু বুকমার্ক কি এবং কেন আমরা বুকমার্কিং করবো !!!

গুগল বুকমার্ক কি ?

গুগল-ইয়াহু বুকমার্কস হচ্ছে এমন একটা অনলাইন সার্ভিস যেখানে আপনি অতি সহজেই আপনার পছন্দের সাইট গুলোকে সেভ করে রাখতে পারেন এবং একই সাথে যুক্ত করে দিতে পারেন উপযুক্ত লেভেলস এবং বর্ননা দিয়ে।

বুকমার্কিং সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ কোন প্রভাব ফেলেনা

এটা ব্রাউজার এর বুকমার্ক এর মতো নয়। আপনি সাইন ইন অবস্থায় ঐ রিলেটেড (যেই লেভেলস এবং বর্ননা দিয়ে সেভ করা) বিষয় নিয়ে সার্চ দিবেন তখন গুগল আপনাকে আপনার বুকমার্ক করা সাইট সহ অন্যান্য সাইট গুলো শো করবে। এমন কি অন্যের কম্পিউটারেও (সাইন ইন অবস্থায়)। যা এক মাত্র আপনাকেই শো করবে। সাইন আঊট করে সার্চ দিয়ে দেখেন এখানে আপনি দেখতে পাবেন না আপনার বুকমার্ক করা সাইটটি। আর ইয়াহু বুকমার্ক ঠিক গুগল বুকমার্ক এর মতোই।

কেন গুগল-ইয়াহু বুকমার্কিং সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ কোন প্রভাব ফেলেনা…

আপনারা হয়তো জেনে থাকবেন যে গুগল আর ইয়াহু তে সাইট সাবমিটে কোন বেকলিঙ্কস পাওয়া যায়না। সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ গুগল-ইয়াহু বুকমার্কিং বিন্দু মাত্র প্রভাবই ফেলে না। কারন এই বুকমার্ক এর ফলে কোন বেকলিঙ্কস ই ক্রিয়েট হয়না এমন কি কোন প্রকার ন্যাচারাল লিঙ্ক ও নয়। এই বুকমার্ক শুধু মাত্র আপনার সার্চ রেজাল্টে ই দেখায়। এর মাধ্যমে আপনি ডাইরেক্ট কোন ভিজিটর ও পাবেননা। গুগল-ইয়াহু বুকমার্কিং এ সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর প্রভাব সম্পর্কে গুগল সিস্টেম ব্লগ লিখছিল যে…

বুকমার্কিং সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ কোন প্রভাব ফেলেনা

Will these bookmarks affect Google’s search results?

You’ll see the labels selected for a bookmark next to its corresponding snippet in the search results. Bookmarks affect Google’s search results only for you. Google improves the relevancy of the search results by tailoring to your interests, so the order of the search results could change in some cases.

সুতরাং গুগল-ইয়াহু বুকমার্কিং যে কোন কাজেই আসেনা একটা সাইটের সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ এটা কিন্তু পরিষ্কার। তাই এতো টুকু বলতে চাই আপনারা এই ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে আসুন যে সার্চ ইন্জিন অপটিমাইজেশন এ গুগল-ইয়াহু বুকমার্কিং খুবই উপকারী। আর অন্যকে বলার সময় ও কেয়ারফুল হন এটা আপনাদের কাছে আমার রিকুয়েস্ট।

Reference:

1. Matt Cutts, is Google software engineer. Currently working as the head of Google’s Webspam team.

2. Google system Blog

মনে রাখা উচিৎ যে, সব সোসাইল বুকমার্ক সাইট ই বেকলিঙ্কস দেয় না, তাই ডুফলো সোসাইল বুকমার্ক সাইট গুলোকে টার্গেট করে সাইট সাবমিট করা উচিৎ। আর সব চেয়ে বড় কথা আপনার উচিৎ হবে হাই পেজ রেঙ্ক (৫-৮) ডুফলো সোসাইল বুকমার্ক সাইট গুলোকে টার্গেট করে বুকমার্কিং করা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার