৩টি উপায়ে ভাইবার নিজেই তথ্য ফাঁস করে

0
398

বাংলাদেশের দুই রাজনীতিকের ফোনালাপ সম্প্রতি ফাঁস হয়েছে। বলা হচ্ছে এই কথোপোকথনটি মোবাইলে ইন্টারনেটভিত্তিক জনপ্রিয় কথা বলার মাধ্যম অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ভাইবারের মাধ্যমে হয়েছে। তবে প্রযুক্তি বিশেষজ্ঞদের দাবি, ভাইবার বা হোয়াটসঅ্যাপ হ্যাক করে বা এগুলোর মধ্যে আঁড়ি পেতে তথ্য পাওয়া অত্যন্ত কঠিন ও জটিল। তবে ভাইবার ব্যবহারের শর্তে বলা আছে কয়েকটি বিশেষ ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা দায়িত্বশীল সংস্থার সঙ্গে ব্যবহারকারীরা ব্যক্তিগত তথ্য শেয়ার করে থাকে।

দেখা যাক ব্যক্তিগত তথ্য নিরাপত্তা শর্তাবলীতে ভাইবার কি বলে। ভাইবার ব্যবহারের শর্তাবলী কি পড়েছেন? কারণ, জানা গেছে প্রয়োজনে ভাইবার নিজেই ব্যবহারকারীর তথ্য ফাঁস করে থাকে!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উপায়ে ভাইবার নিজেই তথ্য ফাঁস করে ৩টি উপায়ে ভাইবার নিজেই তথ্য ফাঁস করে

‘টাকার বিনিময়ে ভাইবার তথ্য বিক্রি বা ভাড়া’ দেয় না বলে স্পষ্ট করে তিনটি বিশেষ অবস্থায় তথ্য শেয়ারের কথা উল্লেখ করেছে ভাইবার।

১. ভাইবারের নিজেদের ওপর জারি আইন মেনে চলতে অর্থাৎ ভাইবারের ওপর যেসব আইন ও বিধান প্রয়োগ করা আছে সেসব আইনের অধীনে ভাইবার তার যেকোনও ব্যবহারকারীর তথ্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা দায়ীত্বশীল সংস্থাকে শেয়ার করে।

২. ভাইবারের অধিকার ও সম্পদ রক্ষার স্বার্থে (শর্তাবলীর প্রয়োগসহ) অর্থাৎ ভাইবারের বিরুদ্ধে তার কোনও ব্যবহারকারী যদি ষড়যন্ত্র করে তাহলে ভাইবার তা দায়ীত্বশীল সংস্থার সঙ্গে শেয়ার করবে। শর্তাবলী লংঘনে ভাইবার তার তথ্য শেয়ার করে।

৩. ভাইবার ব্যবহারকারীদের অথবা অন্য যেকোনও মানুষের নিরাপত্তায় তড়িৎ ব্যবস্থা নিতে অর্থাৎ ভাইবার যদি মনে করে এমন কোনও কাজ হতে যাচ্ছে যা তার একজন ব্যবহারকারী বা যেকোনও একজন মানুষের জীবনের জন্য হুমকিস্বরূপ তাহলে তার দ্রুত নিরাপত্তা বিধানে ও অপরাধীকে আইনের আওতায় আনতে তারা তড়িৎ তথ্য শেয়ার করবে। এমন পরিস্থিতিতে যদি আইনশৃঙ্খলা রক্ষাকারী কোনও দায়িত্বশীল সংস্থা ভাইবারের কাছে তথ্য চায় তাহলে তারা তা শেয়ার করবে।

ভাইবার তার ব্যবহারকারীদের উদ্দেশ্যে আরও বলেছে, জাতীয় নিরাপত্তা, আইন প্রয়োগ ও অন্যান্য জনগুরুত্বপূর্ণ বিষয়ে যদি আমাদের মনে হয় যে আপনার তথ্য শেয়ার করা প্রয়োজন তাহলে আমরা আপনার তথ্য শেয়ার করব।

বিস্তারিত জানা যাবে এই লিংকে গিয়ে

http://www.viber.com/en/privacypolicy.html

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

seventeen + 8 =