আমিও হব গিটারিস্ট ( ৭ম পর্ব)

7
3095

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন। আশা করি ভালই আছেন। ক্ষমা চেয়ে নিচ্ছি পোষ্ট দিতে এত দীর্ঘ সময় নেবার জন্য। সত্য বলতে আলসেমি করেই লিখা হয়না। আর ফেইস বুকের ওয়াল চেক করতে করতে প্রতিদিন সময় যে কখন চলে যায় টের ই পাইনা। যা হোক, শুরু করছি আমিও হব গিটারিস্ট ( ৭ম পর্ব)

যারা আগের টিউন গুলো মিস করেছেন,তারা নিচের লিঙ্ক গুলো থেকে দেখে নিন। নয়তো এখনকার টিউন গুলোর আগা মাথা কিছুই বুঝবেন না।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

http://www.tunerpage.com/archives/23015

http://www.tunerpage.com/archives/23674

http://www.tunerpage.com/archives/28985

http://www.tunerpage.com/archives/32461

http://www.tunerpage.com/archives/36162

http://www.tunerpage.com/archives/38749

 

গত পর্বে আমরা একটি রিদম শিখেছি এবং সেই রিদমে একটি গানও করেছি। আজ একটি Software এর লিঙ্ক দিচ্ছি, যেখানে প্রায় সব ধরনের কর্ড বিভিন্ন পজিশনে ধরার নিয়ম সহ দেওয়া আছে। (এখান থেকে ডাউন-লোড করুন )। ওপেন করুন । তারপর জাস্ট A টিপুন। কর্ড মেনু চলে আসবে। অথবা Note ট্যাব থেকে কর্ড Menu খুঁজে পাবেন। আরেকটি কথা হয়তো অনেকেই বুঝতে ভুল করতে পারে । অনেক ক্ষেত্রে দেখা যায় যে # (শার্প)চিহু এর পরিবর্তে  (b) ব্যবহৃত হয়। এ দুটোই একি। যেমন ধরুন আমরা A শার্প নোটটিকে দুইভাবে লিখতে পারি : A#  অথবা  Bb    ।  A#  লিখার অর্থ হল A এর পরের শার্প নোট, আর Bb এর অর্থ হল B এর আগের শার্প নোট। অর্থাৎ A এবং B এর মধ্যবর্তী শার্প নোটটি। তাই আমরা A# বলতে যে নোটটিকে বুঝবো, Bb বলতে সেম নোটটিকে বুঝবো। আমি Next টিউন গুলোতে রিদম এবং গানের কর্ড দিতে থাকব। আপনারা এ software থেকে কর্ড গুলো শিখে বাজাতে চেষ্টা করবেন।

আজ আরেকটি নতুন অধ্যায় শিখবো সেটি হল “স্কেল”

*স্কেল:-

স্কেল হল কিছু নির্দিষ্ট মিউজিকাল নোট নিয়ে গঠিত একটি Sequence । এক একটি  স্কেল এক একটি নির্দিষ্ট ধরনের সাউন্ড Produce করে। যেমন ধরুন একটি নির্দিষ্ট ধরনের মিউজিক শুনলে আমরা বুঝতে পারি এটা চাইনিজ সুর । আবার ধরুন আরেকটি নির্দিষ্ট ধরনের মিউজিক শুনলে বুঝতে পারি যে এটি এ্যারাবিয়ান মিউজিক। এ সবি স্কেলের প্রভাবে হয়ে থাকে। চাইনিজ স্কেলের ফলে মনে হয় সুরটি চাইনিজ। আবার এ্যারাবিয়ান স্কেলের ফলে বুঝতে পারি যে এটা এ্যারাবিয়ান মিউজিক। কিন্তু এমন নয় যে চাইনিজরা শুধু চাইনিজ স্কেল ইউজ করে , আর এ্যারাবিয়ানরা শুধু এ্যারাবিয়ান। সকলে মিউজিকে ভেরিয়েশান আনার জন্য বিভিন্ন ধরনের স্কেলে কাজ করতে পছন্দ করে। আশাকরি স্কেল কি তা আমি বুঝাতে পেরেছি।

স্কেল অনেক ধরনের । যেমন :

Major Scale,

Minor Scale,

Pentatonic Scale,

Chinese Scale,

Japanese Scale,

Blues Scale,

Mirror Scale,

Melodic Scale,

Augment Scale,

Be-bop Scale,

Chromatic Scale,

etc…

মিউজিকাল স্কেল এত বেশী ধরনের আছে যে একজন মানুষের পক্ষে সব ধরনের স্কেল মনে রাখা প্রায় অসম্ভব। আর এ বিভিন্ন ধরনের স্কেল গুলোর মধ্যে সবচেয়ে পপুলার হচ্ছে Major  Scale এবং Minor Scale.

*একটি গানে স্কেল কিভাবে কাজ করে ? :-

একটি স্কেলকে টার্গেট করে গানের সুর করা যায়। অর্থাৎ একটি স্কেলে যে সকল নোট থাকে তার এদিক ওদিক চেঞ্জের মাধ্যমে বিভিন্ন সুর রচনা করা যায় ।

যেমন ধরুন-“এল আর বি”-এর হাসতে দেখ, গাইতে দেখ গানটি Am স্কেলে করা ।

আর Am  Scale- টি A-B-C-D-E-F-G-A —এই নোট নিয়ে গঠিত।

এখন আমরা নোট গুলোর স্থান পরিবর্তন করে সুর তৈরি করব।

নিচের মত করে নোট গুলো বাজান—(১০ নং ফ্রেটের ২ নং তার থেকে) এ নোট গুলো ১ ও ২নং স্ট্রিং ব্যাবহার করে বাজান।

A E D E—D E F—D—–|||

G D C D—CD—E E E F E D C D C—- |||

C B C C——A B C B—AGBA—|||

উপরের নোট গুলো এভাবে বাজালে , গানটির প্রথম লিডের কিছু অংশ শুনতে পাবেন। আশা করি এবার বুঝতে পেরেছেন স্কেল গানে কিভাবে কাজ করে। আপনি পুরো ফ্রেট বোর্ডের যেখানে এ নোট গুলো আছে সেখানে বাজাতে পারবেন। প্রত্যেকটি স্ট্রিং –এ নোট গুলো থাকবে। তবে এটি ভালো শোনাবে ১ ও ২ নং স্ট্রিং এ।  নিচে সম্পূর্ণ ফ্রেট বোর্ডে Am নোটেশনের একটি ছবি দিলাম। প্র্যাকটিসের জন্য এই উপরের গানের নোট গুলো ফ্রেট বোর্ডের বিভিন্ন পজিশনে বাজিয়ে প্র্যাকটিস করুন। এটি সুন্দর ভাবে বাজানো শেষ হলে নিজে Am স্কেলের নোট গুলোর পজিশন চেঞ্জ করে করে চাইলে আপনিও ভিন্ন কোন সাউন্ড ক্রিয়েট করতে পারেন। নিজে  সম্পূর্ণ ফ্রেট বোর্ডে Am স্কেল নোটেশনের একটি ছবি দেওয়া হল।

আমিও হব গিটারিস্ট ( ৭ম পর্ব)

 

আজ এই পর্যন্তই থাক। আগামী ক্লাসে নতুন কিছু নিয়ে হাজির হব। ততক্ষণ প্র্যাকটিস করে যান আগের কর্ড আর Am স্কেল টি। ধন্যবাদ।  (চাঁদের বুড়া)

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

  1. ভাইয়া সফটওয়ার টা ত নাই।।
    প্লিজ একটা লিঙ্ক দেন…
    আর টিউন কিভাবে করব তার একটা লেসন দেন প্লিজ

    • ওকে নয়ন ভাই….খুব শীঘ্রই নেক্সট টিউন দিব…। সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × two =