৪০০ একর জায়গায় গড়ে তোলা হচ্ছে সাইবার সিটি

0
336

চট্টগ্রামে ৪০০ একর জায়গায় গড়ে তোলা হবে হাইটেক পার্ক। অার এই হাইটেক পার্ককে ঘিরে গড়ে উঠবে ‘সাইবার সিটি’। এটি তৈরি হলে চট্টগ্রামই হবে দেশের প্রথম সাইবার নগর। মালয়েশিয়ার কুয়ালামপুর শহরের পাশে গড়ে ওঠা তথ্যপ্রযুক্তির শহর ‘সাইবারজায়া’র একটি প্রচ্ছন্ন ছাপ থাকতে পারে দেশের প্রথম সাইবার সিটিতে।

চট্টগ্রামে বাকলিয়ায় এ সাইবার সিটি গড়ে তোলা হচ্ছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস-টু-ইনফরমেশন (এটুআই) প্রকল্পের উদ্যোগে চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা’ উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (অাইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ ঘোষণা দেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সিটি ৪০০ একর জায়গায় গড়ে তোলা হচ্ছে সাইবার সিটি

এ সময় তিনি বলেন, চট্টগ্রামকে পূর্ণাঙ্গ ডিজিটাল নগরী হিসেবে গড়ে তুলতে শিগগিরই বাকলিয়ায় ৯৮ একর জায়গার ওপর এ সাইবার সিটি নির্মাণ করা হবে। তাছাড়া রাউজান উপজেলার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ৩০০ একর জায়গার ওপর হাইটেক পার্ক গড়ে তোলা হবে, যা হবে দেশের ডিজিটাল কর্মসূচির অন্যতম অংশীদার।

জানা গেছে, সাইবার নগরে থাকবে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট, গুগল, অ্যাপল, ইন্টেল, এইচপি, স্যামসাং, অাসুসের কর্পোরেট অফিস।

এর অাগে আইটি পার্কের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৫ একর জমিও বরাদ্দ করে। প্রায় একশ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে আইটি পার্কটি। বিশ্বব্যাংক এতে অর্থায়ন করতে পারে বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জীববিজ্ঞান অনুষদের পাশে পাঁচ একর জায়গা এরই মধ্যে চিহ্নিত করে চূড়ান্ত করা হয়েছে বলে জানা গেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তৈরি হতে চলেছে দেশের প্রথম আইটি পার্ক। এই পার্কে থাকবে মাইক্রোসফট, গুগল, অ্যাপলসহ বিশ্বের নামিদামি সব প্রযুক্তি প্রতিষ্ঠানের কর্পোরেট অফিস। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ সাতটি বিশ্ববিদ্যালয়ে তৈরি করা হবে একই ধরনের আইটি পার্ক।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ১৫ ও ১৬ মে ঢাকায় অনুষ্ঠিত ইরান-বাংলাদেশ যৌথ অর্থনৈতিক কমিশনের সভায় বাংলাদেশ হাই-টেক পার্ক তৈরির বিষয়ে একটি প্রস্তাব দেয়। প্রস্তাবে বাংলাদেশের সাতটি বিশ্ববিদ্যালয়ে আইটি পার্ক স্থাপনের বিষয়টি তুলে ধরা হয়। সে প্রস্তাব মন্ত্রণালয় গ্রহণ করে এবং সাতশ কোটি টাকা ব্যয়ে আইটি পার্ক স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × 1 =