‘ওয়ান রিং স্ক্যাম’ নামে একটা প্রযুক্তি – অপরিচিত ফোন কল থেকে সাবধান

0
488

রাত ১টা ৩৫ মিনিটে রাণিতা ডি-সুজার মোবাইল বেজে উঠলো। একটি কি দুটি রিং বাজলো। রাণিতা প্রায় ধরেই ফেলেছিলেন কলটি। তবে ধরতে ধরতেই কেটে গেলো। গুরুত্বপূর্ণ বলেই মনে হচ্ছিল রাণিতার কাছে। যে নম্বর থেকে কলটি এসেছিল তার কোড ছিল +২১৬। পরে ওই নম্বরে ফিরতি কল দেন রাণিতা। অপরিচিত কেউ কথা বললেও অবাক হতেন না। কেউ ফোন ধরলেন, কিন্তু কেউ টু শব্দ করলেন না। দেখা গেলো, তার প্রিপেইড অ্যাকাউন্ট থেকে ৬০ রুপি নেই। ভারতে নিয়মিত ঘটছে এসব ঘটনা। আর তার অনুসন্ধানে বেরিয়ে এলো প্রতারণার ফাঁদের কথা।

রিং স্ক্যাম’ নামে একটা প্রযুক্তি ‘ওয়ান রিং স্ক্যাম’ নামে একটা প্রযুক্তি - অপরিচিত ফোন কল থেকে সাবধান‘ওয়ান রিং স্ক্যাম’ নামে একটা প্রযুক্তি রয়েছে। এর মাধ্যমে যিন কল করছেন, তার অটোমেটিক ডায়াল অপশন ব্যবহার করেন। এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আন্দাজে একের পর এক নম্বরে ডায়াল করা হয় এবং রিং বাজলেই কেটে যায় ফোন। স্বাভাবিকভাবেই অপরিচিত এবং ভিন্ন ধাঁচের নম্বর থেকে কল এলে তা গুরুত্বপূর্ণ বলে মনে হতেই পারে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কিন্তু যখনই ফিরতি কল করছেন, তখনই উচ্চ রেটের আন্তর্জাতিক হটলাইনের সঙ্গে যুক্ত করা হচ্ছে আপনাকে। বিশেষ করে প্রাপ্তবয়স্কদের কোনো সাইটের সঙ্গে সংযোগ ঘটে। কল করার পর অন্যপাশ থেকে তা রিসিভ হবে। কিন্তু কোনো বিশেষ মিউজিক শুনতে পাবেন অথবা কোনো শব্দই পাবেন না। এসব কল রিসিভ হওয়ামাত্রই শুধু হাইরেটে অর্থই কাটবে তা নয়, যতক্ষণ আপনি অপেক্ষায় থাকবেন আপনার পয়সা বেরোতেই থাকবে।
ভারতের এয়ারটেল এর করপোরেট কমিউনিকেশন এর প্রধান শরৎ তেজাভি বলেন, আমরা সবাইকে এ ধরনের কল থেকে সাবধান থাকতে অনুরোধ করি। প্রায় এক বছর আগে আমরা অভিযোগ পাই যে, আফ্রিকা ভিত্তিক কয়েকটি দল এসব কলের মাধ্যমে ফোনের অর্থ ও স্টোরেজ থেকে ডেটা হাতিয়ে নেয়।

বর্তামানে টেলিকম রেগুলেটরি অথোরিটি অব ইন্ডিয়া এর পক্ষ থেকে বলা হয়, মোবাইল ব্যবহারকারীদের +৯২ (পাকিস্তান) এবং +৩৭৫ (বেলারুশ) নম্বর থেকে কল আসলে তা ধরতে বা ফিরতি কল করতে নিষেধ করে দিয়েছে। সব দেশের মোবাইল ফোন প্রতিষ্ঠানগুলোকে এ বিষয়ে ব্যবহারকারীদের সচেতন করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ দিয়েছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

11 − four =