RGB VS CMYK(জানুন কোনটা কখন ব্যাবহার করবেন)

0
619

আমরা মূলত ২ টা কালার মুড দেখে থাকি একটা হল RGB আর একটা হল CMYK। কিন্তু আমরা সবাই জানি কি কোন কালার মুড টি কখন কোন জায়গায় ব্যাবহার করতে হবে।? যারা গ্রাফিক ডিজাইন এ এক্সপার্ট তারা এই লিখাটা না পরলে ই ভাল কারন এগুলি তাদের কাছে একদম এ ডাল ভাত।এই লিখাটা নতুন দের জন্য যারা গ্রাফিক ডিজাইন দুনিয়ায় নতুন।

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

RGB(Red-green-blue) এই ৩ টা কালার এর সমন্বয়ে RGB মুড তৈরি হয়। আমাদের কম্পিউটার এর মনিটর, টেলিভিশান এ আমরা যে কালার দেখতে পারি সেগুলি মুলত RGB কালার। RGB  কালার তখন ই ব্যবহার করবেন যখন আপনি কোন ছবি অথবা কোন ডিজাইন শুধু মাত্র কম্পিউটার, টেলিভিশান অথবা এরকম device এ দেখবেন বলে ঠিক করেছেন। অথবা ইন্টারনেট সিডি অথবা  ইমেইল। মজার ব্যাপার হল RGB কালার প্রিন্টিং এর ক্ষেত্রে খুব ভাল কাজ করবে আপনার বাসার অথবা অফিস এর প্রিন্টার গুলি তে। তাই টুকিটাকি প্রিন্টিং এর কাজ RGB দিয়ে ই করে ফেলুন।

 

CMYK(Cyan-Megenta-Yellow-Black) শেষ এর শব্দ টার অর্থ নিয়া একটু সমস্যা হয়ে গেল কি? “K” দিয়ে তো ব্ল্যাক হয় না তাহলে আমি ব্ল্যাক লিখলাম কেন। “K” দিয়া আসলে Karbon black বুজায় তাই আর Karbon black না লিখে ব্ল্যাক লিখা।এখন বেশির ভাগই ব্ল্যাক ই ব্যাবহার করে।আশা করি পরিষ্কার এখন। এই কালার টা ইঙ্ক এর কালার এবং এইটা অফসেট প্রিন্টিং এ ব্যাবহার করা হয় এক কথায় প্রেসগুলিতে CMYK ব্যাবহার করা হয়। CMYK তখন ব্যাবহার করুন যখন আপনি কোন ফটো অথবা কোন ডিজাইন প্রিন্ট এর জন্য তৈরি করছেন। যেমন আপনি visiting card তৈরি করতে চান আপনার জন্য অথবা আপনার কম্পানির জন্য ।

RGB VS CMYK(জানুন কোনটা কখন ব্যাবহার করবেন)

 

 

আর একটা জিনিস জানা হয়ত দরকার সেটা হল আপনি যখন ডিজিটাল ক্যামেরা দিয়া ফটো তুলছেন সেটা কি RGB তে নাকি CMYK তে উঠসে। বেশির ভাগ ক্ষেত্রে ই আপনারা যখন ডিজিটাল ক্যামেরা দিয়া ছবি তুলেন সেটা RGB মুড এ উঠে। আপনি যখন প্রিন্ট করবেন সেটা যদি বড় আকার এর কিছু না থাকে অর্থাৎ প্রিন্টিং প্রেস এ যাওয়ার   প্রয়োজন না পরে RGB মুড এ প্রিন্ট করে ফেলুন। আর যদি প্রেস এ যান তাহলে ফটোশপ এ খুব সহজ এ কালার মুড পরিবর্তন করা যায়।

 

আরিফুল ইসলাম

প্রশিক্ষক,গ্রাফিক ডিজাইন

https://www.facebook.com/rcittraining

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার