ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

0
1742

সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে ফেসবুক বর্তমানে এতো বেশি জনপ্রিয় যে এটি এখন আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে দাঁড়িয়েছে । আমরা ফেসবুকের প্রতি এতো বেশিই ঝুঁকে পড়ছি যে চাইলে পুরো একটা দিন ফেসবুক নিয়ে মগ্ন থাকাও অসম্ভব কিছু নয় । ঘণ্টায় ঘণ্টায় স্ট্যাটাস আপডেট দেওয়া, বন্ধুর ছবিতে মজাদার কমেন্ট করা কিংবা কোনো অন্যায়ের প্রতিবাদে ঝড় তোলা – কী না হচ্ছে এর মাধ্যমে ! কিন্তু অনেকেই ফেসবুকের সবগুলো ফিচার সম্পর্কে জ্ঞাত নয় । তাই এখানে ফেসবুকের বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার তুলে ধরা হলো :

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১) বন্ধুর তালিকা বানানো

1 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

 

আপনি যদি এমন কোনো লিখা বা ছবি পোস্ট করতে চান যেটা নির্দিষ্ট কিছু বন্ধু দেখতে পাবে, তাহলে আপনি সেই বন্ধুদের নিয়ে একটি তালিকা বানাতে পারেন । এর জন্যে https://www.facebook.com/bookmarks/lists এই লিঙ্কে যান আর Create List বাটনে ক্লিক করে পছন্দসই নাম দিয়ে তালিকা বানিয়ে ফেলুন । তারপর এর মধ্যে আপনার বন্ধুদের যোগ করে নিন ।

 


 

২) প্রতিটি পোস্টের সময় নির্ধারন করুন

2 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

কোনো নির্দিষ্ট সময়ে আপনার হয়তো কিছু পোস্ট করা জরুরী ছিলো কিন্তু তাড়াহুড়ার কারণে আপুনি তা পারেননি – যদি এমনটি হয়ে থাকে, তবে আপনি পরবর্তীতে তা পোস্ট করার ক্ষেত্রে ইচ্ছেমতো সময়টাও সেট করে নিতে পারেন । এর জন্যে আপনাকে স্ট্যাটাস বক্সের নিচে ঘড়ির আইকনটিতে ক্লিক করতে হবে ।

 


 

 

৩) গোপন গ্রুপ খুলুন

3 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

কাছের বন্ধুরা মিলে এমন একটা গ্রুপ খুলতে চাইছেন যেটা কখনো অন্য কেউ চাইলেও দেখতে পাবে না ? হ্যাঁ, ফেসবুক আপনাকে সেই ফিচারের সুবিধাও দিচ্ছে । নতুন গ্রুপ খোলার সময় প্রাইভেসি Secret করে দিন আর বন্ধুদের এতে যোগ করে নিন । গ্রুপের সদস্য ছাড়া আর কেউ আপনার গ্রুপটি খুঁজে পাবে না ।

 


 

৪) পুরো ছবির অ্যালবাম একসাথে ডাউনলোড করুন

4 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

হঠাৎ করে আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ ফরম্যাটেড হয়ে গেলো এবং সেই সাথে আপনার প্রিয় সব ছবিগুলো মুছে গেলো । ঠিক সেই মুহুর্তে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে, আপনার ফেসবুক অ্যালবাম থেকে পুনরায় সব ছবি ডাউনলোড করে রাখবেন । কিন্তু কিছু ছবি ডাউনলোড করার পর আপনি বুঝতে পারলেন যে এভাবে একটা একটা করে ছবি ডাউনলোড করা সত্যিই অনেক ঝামেলার ব্যাপার । সমাধান চান ? PICK&ZIP আপনাকে পুরো অ্যালবামের ছবিগুলো একসাথে ডাউনলোড করার সুবিধা দিচ্ছে । এর জন্যে চলে যান http://www.picknzip.com এই ঠিকানায় ।

 


 

৫) নির্দিষ্ট বন্ধুদের সাথে চ্যাট করুন

5 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

নির্দিষ্ট কিছু বন্ধুর সাথে চ্যাট করতে চান অফলাইনে থেকে ? Chat বক্স ওপেন করে ডানপাশের Options আইকনে ক্লিক করে সেট করে নিন কার কার সাথে আপনি অনলাইনে থাকতে চান কিংবা কার কার সাথে অফলাইনে থাকতে চান ।

 


 

৬) উলটা ফন্টে স্ট্যাটাস আপডেট করুন

6 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

ছবির মতো করে উলটাভাবে স্ট্যাটাস আপডেট করতে চান ? চলে যান http://www.fliptext.org এই ঠিকানায় আর দেখুন যাদু !

 


 

৭) বিরক্তিকর অ্যাপস ইনভাইটেশন বন্ধ করুন

7 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

ফেসবুকে এমন ইউজার খুঁজে পেতে কষ্ট হবে যিনি কি না তার বন্ধুদের কাছ থেকে কখনও কোনো গেমস কিংবা কোনো অ্যাপস এর ইনভাইটেশন পাননি । মাঝে মাঝে এই ব্যাপারটা বড়ই যন্ত্রণাদায়ক হয়ে উঠে । এর থেকে নিস্তার পেতে চাইলে কী করবেন ? https://www.facebook.com/settings?tab=blocking এই ঠিকানায় চলে যান আর ঠিক করে নিন কে কে আপনাকে আর কখনো ইনভাইটেশন পাঠাতে পারবে না । আপনি চাইলে অ্যাপসটাও ব্লক করে রাখতে পারেন ।

 


 

৮) ডিভাইস নেইম পরিবর্তন করুন

8 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

আপনার বন্ধুদের কেউ কেউ স্ট্যাটাস দিচ্ছে যার পাশে লিখা থাকছে via iOS কিংবা via Windows Phone কিংবা এমন আরও অনেক কিছু । এসব দেখে আপনি ঈর্ষান্বিত ? তাহলে আর দেরি কেনো ? আপনিও স্ট্যাটাস আপডেট দিন ডিভাইস নেইম পরিবর্তন করে । এর জন্যে আপনাকে যেতে হবে http://fbstatusvia.com এই ঠিকানায় ।

 


 

৯) চিরতরে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করুন

9.1 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

মাঝে মাঝে কিছু সঙ্গত কারণে ফেসবুক অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভ করে রাখার প্রয়োজন হয় । এর জন্যে https://www.facebook.com/deactivate.php এই ঠিকানায় গিয়ে আপনার অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভ করে রাখতে পারেন । যতোক্ষণ আপনার অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভ আছে, ততোক্ষণ আপনাকে কেউ ফেসবুকে খুঁজে পাবে না । আপনি চাইলে আবারও ইউজার নেইম/ইমেল ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে ফেসবুকে ফিরে আসতে পারেন । আপনি যদি চান ফেসবুক নির্দিষ্ট কিছুদিন পর অটোম্যাটিক্যালি আপনার অ্যাকাউন্ট রি-অ্যাক্টিভ করে দিক, তাহলে Auto reactivate বক্সে ক্লিক করে কতো দিন পর রি-অ্যাক্টিভেশন চান তা বাছাই করে নিন ।

9.2 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

আপনি কি চাইছেন আপনার অ্যাকাউন্টটি চিরতরে ডিলিট করে দিতে ? চলে যান https://www.facebook.com/help/delete_account এই ঠিকানায় । Delete My Account বাটনে ক্লিক করুন । ফেসবুক আপনাকে জানিয়ে দিবে আপনার অ্যাকাউন্ট ডিলিট হতে কতোদিন সময় লাগবে ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 − 12 =