PHP ও MySQL টিউটোরিয়াল | ক্লাস-১

7
1494

আসসালামু আলাইকুম, সবাইকে শীতের এই সকালের হালকা শিশিরভেজা ঘাসের একরাশ শুভেচ্ছা। কেমন আছেন সবাই? আশা করি সবাই আল্লাহর রহমতে খুবই ভাল আছেন। ভাল থাকুন ও ভাল রাখুন আপনার পাশের জনকে। সবাই তো মনে হয় এখন হ্যাকিংয়ের চিন্তায় ব্যস্ত। নাকি? হা হা হা হা হা । কোন সমস্যা নেই, চিন্তা করতে থাকেন। আমি ভাই হ্যাকিংয়ের লগে নাই। আজ থেকে শুরু হচ্ছে নতুন একটি ধারাবাহিক টিউটোরিয়াল। টিউটোরিয়াল সিরিজটির নাম রাখা হয়েছে “PHP ও MySQL টিউটোরিয়াল”। এর আগে আপনাদের সাথে আমি phpMyAdmin টিউটোরিয়াল শেয়ার করেছিলাম। জানি না কতটুকু বুঝতে পেরেছি। কারণ তেমন মন্তব্য পাই নি সমস্যার। যারা মন্তব্য করেছেন, তারা তেমন সমস্যার কথা বলেন নি। যাই হোক কোন সমস্যা নাই। আমি  আশা করব এই টিউটোরিয়ালে আপনাদের সাথে ভাল ভাবে লেখা শেয়ার করতে। আপনাদের কোন সমস্যা হলে অবশ্যই মন্তব্য করে জানাবেন।

https://www.facebook.com/unselected

PHP & MySQL টিউটোরিয়াল

https://www.facebook.com/unselected

 যারা ওয়েব হোষ্টটিংয়ে কাজ করেন, তাদের জন্য phpMyAdmin ও PHP & MySQL বেশি দরকার হয়। PHP & MySQL হল Web Hosting টিউটোরিয়ালগুলো একটি অংশ মাত্র। Web Hosting টিউটোরিয়াল একটি বিরাট জিনিস। তারই মধ্যে আমি ইতিমধ্যে phpMyAdmin দেখিয়েছি ও এখন আপনাদের সাথে নতুন ধারাবাহিক PHP & MySQL শুরু করেছি। ইনশাআল্লাহ, আপনাদের সাথে সম্পূর্ণ টিউটোরিয়াল শেয়ার করতে চেষ্টা করব। বরাবরের মতোই এবারও আমরা বিভিন্ন ক্লাসে বিভিন্ন জিনিস শিখব। এবার আসুন ক্লাস গুলো ভাগ করে নেই।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

—————————————————————————————————————————————–

ক্লাস সূচীপত্রঃ

  • ক্লাস- ১:  PHP ও MySQL কি?
  • ক্লাস- ২: MySQL database ও user তৈরি করা
  • ক্লাস- ৩: MySQL database ও user মুছে ফেলা ও অন্যান্য
  • ক্লাস- ৪: MySQL – phpMyAdmin
  • ক্লাস- ৫: MySQL ব্যাকআপ ও রিস্টোর করা
  • ক্লাস- ৬: MySQL Access Host
  • ক্লাস- ৭: PHP & MySQL যুক্ত করা
  • ক্লাস- ৮: ডাটাবেজ যুক্ত করা
  • ক্লাস- ৯: সার্ভারে কমান্ড পরিচালনা করা
  • ক্লাস- ১০: ডাটা টেবিল দেখানো
  • ক্লাস- ১১: পৃথক পৃথক রেকর্ড সিলেক্ট করা
  • ক্লাস- ১২: Zend Optimizer
  • ক্লাস- ১৩: Pear Modules
  • ক্লাস- ১৪: MySQL GUI Tool টিউটোরিয়াল

 

—————————————————————————————————————————————–

PHP & MySQL টিউটোরিয়ালঃ PHP ও MySQL কি?

PHP কি?

আমরা সবাইই কম বেশি PHP প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটির সাথে পরিচিত। এখন যদি জিজ্ঞাস করা হয় যে, PHP এর মিনিং কি, অনেকই বলতে পারবেন না। এটা কোন হাসির ব্যাপার না। আসলে আমরা এসেছি শিখতে ও শিখাতে। যে যতটুকু পারি তাই শিখাচ্ছি ও অন্যের কাছ থেকে শিখছি। তাই নয় কি? PHP এর পূর্ণরূপ হল “Personal Home Page”. এটা তৈরি করা হয়েছি শুধু মাত্র  সাধারণ scripting এর কাজ করার জন্য। কিন্তু এখন কি আপনি এটাকে সাধারণ scripting এ ব্যবহার করতে পারবেন? পারবেন না। এখন এটার পাওয়ার অনেক বেশি :P বর্তমানে এটি Microsoft’s Active Server Pages (ASP) technology এর বিকল্প হিসেবে কাজ করছে। তাহলে বুঝে এটা কি জিনিস!  মূলত PHP হল একটি open source server-side language যা dynamic web page তৈরিতে ব্যবহার করা হয়। এটা HTML এ ও ব্যবহার করা যায়। সাধারণত Linux/UNIX web server এর MySQL Database এর সাথে php ব্যবহার হয়ে থাকে। PHP এর সবকিছু ভাল করে জানতে এর অফিসিয়াল ওয়েবসাইটে হানা দিতে পারেন, অফিসিয়াল ওয়েবসাইট এখানে।

MySQL কি?

MySQL হল একটি ওপেন সোর্স Relational Database Management System (RDBMS). যা Structured Query Language (SQL) এ ব্যবহৃত হয়। ডাটাবেজে বিভিন্ন ডাটা যুক্ত, এটির ব্যবহার ও এটি পরিচালনার জন্য যেগুলো ব্যবহার হয়, তার মধ্যে SQL সবচেয়ে বেশি জনপ্রিয়। এর জনপ্রিয়তার পিছনে যেটা সবচেয়ে বেশি কাজ করে তা হলঃ দ্রুত কাজ করা যায়, কাজে নির্ভর, ব্যবহারও অনেক সহজ। MySQL সম্পর্কে আরও ভাল ভাবে বিস্তারিত জানতে তাদের অফিসিয়াল সাইটে গুঁতা মারতে পারেন, অফিসিয়াল সাইট এখানে।

আজ এই পর্যন্তই। সামনের পর্বে আশা করি দেখা হবে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকুন ও ভাল রাখুন আপনারপাশের মানুষটিকে। আল্লাহ হাফেজ………….

আমার লেখা ভাল লাগলে উপরে বাটনে ক্লিক করুন। এবার নতুন পেজের Like বাটনে একটি লাইক করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

  1. হম…..অনেক দিন পরে আবার ঝালাই হয়ে যাবে……….
    সেই যে কবে কাজ করতাম…….পরে তো আর ধরায় হয় না……..
    চালিয়ে যান…………সাথেই আছি…….ধন্য+++++++++++++++++++++++++

    • মিয়া, কয়টা একটা ধরমু??? :) একটা একটা করে শেষ করতে দেন। নাইলে তো পারমু না। এর আগে একটা শেষ করেছি, এবার এটি শুরু করেছি। আস্তে আস্তে ইনশাআল্লাহ আরও লিখব। :) সাথেই থাকুন

  2. আসলে এগুলো জেনে রাখছি এখন , যদি এগুলো নিয়ে কাজ করতে যায় । তখন আপনার পোস্ট গুলো সামনে নিয়ে বসে পড়ব ।

মন্তব্য দিন আপনার