দ্রুত ব্রাউজের সুবিধা আসছে

1
347

ব্রাউজের সুবিধা আসছে দ্রুত ব্রাউজের সুবিধা আসছেশিগগিরই শেষ হচ্ছে দীর্ঘ ১৬ বছর অপেক্ষার পালা। আজ থেকে ১৬ বছর আগে ওয়েব দুনিয়ায় যে এইচটিটিপি বা হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল চালু হয়েছিল, এবার তার পরবর্তী সংস্করণ এইচটিটিপি/ ২ আসছে। অর্থাৎ এইচটিটিপি প্রোটোকলের মান পুনর্র্নিধারিত হতে যাচ্ছে।

এইচটিটিপি প্রোটোকলের মান নিয়ে কাজ করে আইইটিএফ এইচটিটিপি ওয়ার্কিং গ্রুপ নামের একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটির দায়িত্বে আছেন মার্ক নটিংহ্যাম। সম্প্রতি এক ব্লগ পোস্টে তিনি লিখেছেন, এইচটিটিপির নতুন মান নির্দিষ্টকরণের বিষয়টি অনুমোদন পেয়ে গেছে এবং তা আরএফসি (রিকোয়েস্টস ফর কমেন্টস) সম্পাদকের কাছে পাঠানো হয়েছে। এরপর এটি প্রকাশ করা হবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে (থ্রিডব্লিউ) যেভাবে তথ্য বিনিময় হয়, তারই ভিত্তি হচ্ছে এইচটিটিপি। এর পরবর্তী সংস্করণ এইচটিটিপি/ ২ একই অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (এপিআই) ব্যবহার করলেও এতে ওয়েব পেজ দ্রুত লোড হবে। এই প্রোটোকলের কল্যাণে ইন্টারনেট খরচ কমবে এবং এটি নেটওয়ার্ক–বান্ধব হবে বলে দাবি করেছেন এর নির্মাতারা।

নটিংহ্যাম আরও জানিয়েছেন, নতুন এই প্রোটোকল বর্তমান ওয়েবের সঙ্গে কাজ করবে। এই প্রোটোকল তৈরির মূল উদ্দেশ্য হচ্ছে ব্যান্ডউইথ বাঁচানো। এতে নেটওয়ার্ক ও সার্ভারে লোড কম পড়বে। এইচটিটিপি তৈরি করা হচ্ছে গুগলের এসপিডিওয়াই প্রোটোকল ব্যবহার করে, যাতে ওয়েব পেজ দ্রুত লোড হবে এবং দ্রুত ব্রাউজ করা যাবে। গুগলের ক্রোম ব্রাউজারের পরবর্তী সংস্করণও এইচটিটিপি/ ২ সমর্থন করে তৈরি হবে। এ ছাড়াও নতুন এই প্রোটোকল মান ওয়েবের এনক্রিপশন নির্মাতাদের আরও নিরাপদ ওয়েব প্রযুক্তি তৈরির সুযোগ করে দেবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 − ten =