সেবার পরিধি বাড়াতে গুগলের নতুন উদ্যোগ

0
259

সেবার পরিধি বাড়াতে নতুন উদ্যোগ নিয়েছে তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ও স্মার্টফোনের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নির্মাতা গুগল। হালনাগাদ অ্যান্ড্রয়েড গুগল ছাড়াও অন্যদের অ্যাপস (অ্যাপ্লিকেশন) থেকে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করবে। পরে এসব তথ্যের ভিত্তিতে অ্যাপগুলো হালনাগাদ করাসহ প্রয়োজনীয় সেবা দেওয়া হবে। কয়েক সপ্তাহের মধ্যেই গুগলের এ কার্যক্রম শুরু হবে।

দ্য সিডনি মর্নিং হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারীর তথ্য সংগ্রহে গুগলের উদ্যোগের লক্ষ্য হলো অ্যাপস তৈরি ও সেবা প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ওই অ্যাপস ব্যবহারকারীদের মধ্যে আরো নিবিড় সম্পর্ক স্থাপন।গুগল জানিয়েছে, ব্যবহারকারীর তথ্য বিশ্লেষণ করে তাঁদের ভালো লাগা, খারাপ লাগা, আকর্ষণ, ইচ্ছা, প্রয়োজনসহ নানা বিষয় সম্পর্কে জানা হবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

নতুন উদ্যোগ সেবার পরিধি বাড়াতে গুগলের নতুন উদ্যোগ

পরবর্তী সময়ে ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী নতুন তথ্য ও সেবা প্রদান করা হবে। ব্যবহারকারীর কাছে বিষয়টি অনেকটা চাওয়ার আগেই পাওয়ার মতো হয়ে দেখা দেবে। যেমন—গুগল এক ব্যবহারকারীর তথ্য থেকে জানল, সে নির্দিষ্ট দামের মধ্যে একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানের হাতঘড়ি কিনতে ইচ্ছুক। গুগল বেচাকেনার সাইটের সঙ্গে যুক্ত থেকে ওই ঘড়ি বাজারে আসার সঙ্গে সঙ্গে তাকে জানিয়ে দেবে।

শুধু অন্যদের অ্যাপসই নয়, গুগল নিজেদের শক্তিশালী সব অ্যাপস থেকেও ব্যবহারকারীর তথ্য নেবে। গুগলের ক্রোম ওয়েব ব্রাউজার, গুগলে খোঁজা তথ্য, ই-মেইল, ক্যালেন্ডার, স্থান খোঁজা ইত্যাদি তথ্য থেকেও ব্যবহারকারী সম্পর্কে জানা হবে। পরে গুগল বিভিন্নভাবে বার্তার মাধ্যমে ব্যবহারকারীকে প্রয়োজনীয় তথ্য ও সেবার কথা জানিয়ে দেবে। যেমন—একজন ব্যবহারকারী প্রতিদিনই নির্দিষ্ট পথে বাড়ি ও অফিসে যাতায়াত করেন। গুগল এ তথ্য জানার পর ব্যবহারকারীর বাড়ি থেকে অফিসের দিকে যাওয়া বা বাড়ি ফেরার সময় হলেই তাকে রাস্তার ট্রাফিক পরিস্থিতি, গাড়ির ভাড়া বা ট্রেনের সময়সূচি সম্পর্কে জানিয়ে দেবে।

রেডিও শোনার ‘প্যানডোরা’, বেচাকেনার ‘ইবে’ বা নেটওয়ার্ক সেবা প্রদানকারী এয়ারবিএনবির মতো প্রতিষ্ঠানের অ্যাপ থেকেও ব্যবহারকারী সম্পর্কে তথ্য নেবে গুগল। এর মধ্যেই অ্যাপস তৈরিকারক ৩০টি প্রতিষ্ঠান গুগলের অ্যান্ড্রয়েডের হালনাগাদে যুক্ত হয়েছে। গুগল জানিয়েছে, আরো অনেক প্রতিষ্ঠান যুক্ত হওয়ার অপেক্ষায় আছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার