আসুন দেখেই ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ থেকে কি পেল বাংলাদেশ

0
361

সদ্য সমাপ্ত অান্তর্জাতিক অায়োজন ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ বাংলাদেশকে একাধিক সুখকর বার্তা দিয়েছে। যে ‘বার্তা’ প্রাপ্তি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই বার্তা একইসঙ্গে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম অায়ের এবং ২০৪০ সালের মধ্যে এশিয়ার একটি উন্নত দেশে পরিণত করবে।

ডিজিটাল ওয়ার্ল্ডে বাংলাদেশের পলিসি লেভেলেও কিছু অর্জন রয়েছে। বিটুবি (বিজনেস টু বিজনেস), জিটুবি (গভ. টু বিজনেস) বিষয়ে অনুষ্ঠিত একাধিক সেমিনারে পলিসি সংক্রান্ত গুরুত্বপূর্ণ ‘দিক-নির্দেশনা’ পাওয়া গেছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অন্যদিকে বিপিও (বিজনেস প্রসেস অাউটসোর্সিং)-তে এগিয়ে থাকা ভারত ও ফিলিপাইনকে বার্তা দেওয়া গেছে, বাংলাদেশও এ ক্ষেত্রে কিছুমাত্র পিছিয়ে নেই। দেশের প্রায় ৭০ শতাংশ মানুষের বয়স ৩৫ বছরের নিচে হওয়ায় এই ‘পপুলেশন ডিভাইডেন্ড’ বিশ্ব মঞ্চে বাংলাদেশের নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। বাংলাদেশ ২০৪০ সাল পর্যন্ত এই ‘পপুলেশন ডিভাইডেন্ড’ সুবিধা ভোগ করবে ফলে বিপিওতে অারও ভালো করার দীর্ঘমেয়াদি সুযোগ রয়েছে।

দেখেই ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ থেকে কি পেল বাংলাদেশ আসুন দেখেই ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ থেকে কি পেল বাংলাদেশ

দেশে বিকাশমান ই-কমার্স খাতের বিদ্যমান ‘ডেলিভারি সিস্টেম’ কীভাবে অারও উন্নত করা যায় এবং কীভাবে মানুষের অাস্থা অর্জন করে বিলিয়ন ডলারের বাজারে প্রবেশ করা যায়, সে বিষয়ে ডিজিটাল ওয়ার্ল্ড থেকে একটি রোড ম্যাপ পাওয়া গেছে বলে জানা গেছে।

ট্রিলিয়ন ডলারের মোবাইল গেমস মার্কেটে প্রবেশে তরুণদের সক্ষমতাকে কীভাবে কাজে লাগানো যায় তারও একটি সম্যক ধারণা ডিজিটাল ওয়ার্ল্ড থেকে পাওয়া গেছে বলে মনে করছেন অায়োজকরা। তাদের ভাষ্য, সরকার মোবাইল গেমস ডেভেলপের জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে। তবে এরই মধ্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ১০ লাখ মোবাইল অ্যাপস তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে।

সার্বিক অায়োজন এবং প্রাপ্তির বিষয়ে জানতে চাইলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (অাইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ অাহমেদ পলক বলেন, ডিজিটাল ওয়ার্ল্ডে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে অামাদের অগ্রগতি তুলে ধরতে পেরেছি। কোথা থেকে অামরা যাত্রা করেছিলাম, এখন কোন অবস্থানে রয়েছি, সে বিষয়ে সার্বিক বিশ্লেষণের মাধ্যমে অামরা বিনিয়োগকারীদের বোঝাতে সক্ষম হয়েছি যে, তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশই হচ্ছে পরবর্তী গন্তব্য। তিনি জানান, ডিজিটাল ওয়ার্ল্ডে বিশ্বখ্যাত ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল, অাইএনজির মতো বহুজাতিক প্রতিষ্ঠান অংশ নিয়ে বাংলাদেশে বিনিয়োগের অাগ্রহ প্রকাশ করেছে।

এদিকে ডিজিটাল ওয়ার্ল্ডের একটি সেশনে অংশ নিয়ে ফেসবুক ভারতের পরিচালক অাঁখি দাস জাকারবার্গকে বাংলাদেশে নিয়ে অাসার প্রতিশ্রুতি দিয়ে গেছেন। ‘প্রমোটিং ইন্টারনেট একসেস অ্যান্ড ইকনোমিক গ্রোথ ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে অংশ নিয়ে তিনি মার্ক জাকারবার্গের ছবি দেখিয়ে বলেন, একদিন জীবন্ত জাকারবার্গকেই বাংলাদেশে নিয়ে অাসব।

একই সঙ্গে তিনি অাফ্রিকার দেশগুলোর মতো বাংলাদেশে ইন্টারনেট ডট ওঅারজি (ফেসবুকভিত্তিক মোবাইল অ্যাপ) প্রকল্প চালুর বিষয়ে অাশ্বাস দিয়েছেন। ইন্টারনেট ডট ওঅারজি প্রকল্প বিনা খরচে অ্যাপের মাধ্যমে ফেসবুক ব্যবহারের সুবিধা দেয়। এতে বিনামূল্যে ব্যবহার করা যায় ইন্টারনেট। অাফ্রিকাসহ বিশ্বের একাধিক ‌‌‌দেশে এ সেবা চালু করেছে ফেসবুক।

অন্যদিকে ডিজিটাল ওয়ার্ল্ডেই একাধিক সুখবর নিয়ে অাসে সার্চ জায়ান্ট গুগল। গুগল কর্মকর্তারা জানিয়ে গেলেন, এবার শুধু গুগল ডুডলের মাধ্যমে নয়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১ ফেব্রুয়ারি) ‘গুগল ট্রান্সলেটর’ -এর মাধ্যমে বিশ্ববাসীর সামনে তুলে ধরবে।

ওয়ার্ল্ড আসুন দেখেই ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ থেকে কি পেল বাংলাদেশ

ডিজিটাল ওয়ার্ল্ডে এবারই প্রথম টেক ওমেন কনফারেন্স অনুষ্ঠিত হয়।এতে বিভিন্ন অঙ্গনে কর্মরত সফল নারীরা অংশ নেন। তথ্যপ্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়নও এতে মূখ্য ভূমিকা পালন করে।

কনফারেন্সে অালোচকরা বলেন, কাজে বাধা থাকবে। তাই লক্ষ্য ঠিক রেখে এগিয়ে যেতে হবে। তারা কোনও কাজে প্রবেশের আগে দক্ষতা অর্জনের ওপর বিশেষভাবে গুরুত্বারোপ করে বলেন, ব্যর্থতা থেকে অভিজ্ঞতা অর্জন করে কাজে ঝাঁপিয়ে পড়তে হবে। এক্ষেত্রে পরিবারের ভূমিকাকেও তারা গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

কারণ হিসেবে বলেন, নারীর এগিয়ে যাওয়ার পথে প্রথম বাধা তার পরিবার। এ কারণে অনেক সময় তাকে বাইরের পারিপার্শ্বিক অবস্থার ‌‌‌চেয়ে ঘরেই ‘ফাইট’ করতে হয় বেশি। এ ক্ষেত্রে পরিবার যদি সহযোগিতার হাত বাড়িয়ে দেয় তাহলে তার এগিয়ে যাওয়ার পথে কোনও কিছু অার বাধা হতে পারে না।

অালোচকরা অারও বলেন, নারীরা আজ যে কাজই করছে সেখানেই প্রযুক্তির ব্যবহার রয়েছে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অাপলোড ইওরসেল্ফ সিস্টেমের প্রধান নির্বাহী ফারহানা এ. রহমান ও বেসিসের অন্যতম পরিচালক এবং বেসিসের নারী ফোরামের অাহবায়ক সামিরা জুবেরী হিমিকা।

একই সঙ্গে গুগল বাংলাদেশে ‘গুগল অনুবাদ’ সেবা চালু করতে যাচ্ছে। এই সেবা চালু হলে ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি অনুবাদ সহজ হবে। এই সেবা চালু করতে ২ লাখ বাংলা শব্দ গুগলে যুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। গুগলের শীর্ষ কর্মকর্তা ‘বাংলা হ্যান্ডরাইটিং রিকগনিশন’ সেবা চালুর বিষয়টিও নিশ্চিত করেছেন।

এ অায়োজনের বিষয়ে বেসিস সভাপতি শামীম অাহসান বাংলা ট্রিবিউনকে বলেন, এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে ২৫টি দেশের ৭৫ জন প্রতিনিধি অংশ নেন। তারা অামাদের অায়োজন দেখে মুগ্ধতা প্রকাশ করে গেছেন। এটা বিদেশে সরকার এবং অাইটি ইন্ডাস্ট্রির সুনাম বৃদ্ধি করবে উল্লেখ করে তিনি বলেন, দীর্ঘমেয়াদে বাংলাদেশ এর সুফল ভোগ করবে।

চার দিনের ডিজিটাল ওয়ার্ল্ডে সাড়ে ৪ লাখ দর্শনার্থী এসেছিল উল্লেখ করে শামীম অাহসান অারও বলেন, গণমাধ্যম দিয়েও অামরা সাড়ে ৪-৫ কোটি মানুষের কাছে পৌঁছতে পেরেছি। এত মানুষকে একসঙ্গে সম্পৃক্ত করে দেশে এর অাগে এত বড় কোনও প্রদর্শনী হয়নি।

অর্থমন্ত্রী অাবুল মাল অাবদুল মুহিতের বক্তব্যের পরিপ্রেক্ষিতে অাগামী জুন মাসের মধ্যে ই-কমার্সের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার হতে পারে বলে তিনি অাশাবাদ ব্যক্ত করেন। প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় অর্থমন্ত্রীর কাছে তথ্যপ্রযুক্তি খাতে কর অবকাশের (ট্যাক্স হলিডে) সুবিধা ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছরের জন্য সুপারিশ করেছেন বলে শামীম অাহসান জানান।

ডিজিটাল ওয়ার্ল্ডের ফলে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বিষয়ে একটি পলিসি রিফর্ম করা হয়েছেও বলে জানা গেছে।

এতদিন বিশ্ব ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংকের বিভিন্ন প্রকিওরমেন্ট কার্যক্রমে প্রতিষ্ঠানগুলো অংশ নিতে পারত না বিভিন্ন শর্ত অারোপের কারণে। পলিসি রিফর্মের কারণে এসব সমস্যা দূর হবে বলে জানান শামীম অাহসান। তিনি বলেন, এর ফলে এখন থেকে অামরাও অংশ নিতে পারব। সেই ধরনেরই নীতিমালা তৈরি করা হবে বলে অামাদের অাশ্বস্ত করা হয়েছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three + 16 =