মঙ্গল গ্রহে প্রথম সন্তান জন্ম

0
483

মঙ্গল গ্রহ এখনো বিজ্ঞানের কাছে অপার বিস্ময়। এ গ্রহে এখনো মানুষের পা পড়েনি। অথচ এ গ্রহেই সন্তান জন্ম দেয়ার জন্য ইচ্ছের কথা জানালেন ম্যাগি লু নামের যুক্তরাজ্যের এক তরুণী। তিনি বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের জ্যোতিঃপদার্থবিজ্ঞানের শিক্ষার্থী।

মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর একটি প্রকল্পের নাম মার্স ওয়ান প্রজেক্ট। এ প্রকল্পের অধীনে ৪০ জন অভিযাত্রীকে মঙ্গলে পাঠানো হবে। তবে অভিযাত্রীদের প্রতি শত হচ্ছে, তারা আর কখনো সুজলা-সুফলা এ পৃথিবীতে ফিরতে পারবে না।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

গ্রহে প্রথম সন্তান জন্ম মঙ্গল গ্রহে প্রথম সন্তান জন্ম

৬ বিলিয়ন ডলারের উচ্চাভিলাসী এ অভিযানের জন্য ২ লাখ মানুষ আবেদন করে। এদের মধ্য থেকে ৬০০ জনের সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হয়েছে। সংক্ষিপ্ত এ তালিকায় ম্যাগি লুয়ের নাম রয়েছে।

ফেব্রুয়ারিতে ৪০ জনের যে চূড়ান্ত তালিকা তৈরি করা হবে, তাতেও তিনি থাকবেন বলে আশা প্রকাশ করছেন ২৪ বছর বয়সি এ তরুণী।

উল্লেখ্য, চুড়ান্ত নির্বাচিতদের ১০ বছর প্রশিক্ষণ দেয়া হবে। এরপর ২০২৪ সাল থেকে প্রতি দুই বছরে ৪ জনের একটি গ্রুপ মঙ্গল গ্রহে পাঠানো হবে।

যে গ্রহে এখনো পর্যন্ত মানুষের পা পড়েনি সেখানে সন্তান দানের এ ইচ্ছেতে অনেকেই একটু অবাক হয়েছে। তবে নিজের ইচ্ছের প্রতি যথেষ্ট সম্মান আছে ম্যাগির। আর তাই তিনি সরলভাবে তার এ অঙ্গীকার প্রকাশ করেছেন।

তিনি লাল এ গ্রহটিতে মানুষের উপনিবেশ তৈরি করতে চান। শিশু জন্মদানের মাধ্যমেই এটা সম্ভব বলে মনে করেন তিনি। ম্যাগি জানান, এটা ঘটতে পারে। এটা কঠিন এক চ্যালেঞ্জ। আমি মনে করি মঙ্গলে সন্তান জন্ম দেয়া মজার একটি বিষয় হবে। সে হবে প্রথম মঙ্গল গ্রহের সন্তান। এর আগে এ গ্রহে মানুষ জন্মদানের বিষয়ে কোনো গবেষণা হয়নি।

তিনি আরো জানান, যা কিছু পৃথিবীতে আছে মঙ্গলে গিয়ে আমাদের তা তৈরি করে নিতে হবে। আমাদের নিজেদের খাবার, নিজেদের জন্য অক্সিজেন সবই উৎপাদন করতে হবে।

মঙ্গল গ্রহের চারদিকে কোনো চৌম্বক ক্ষেত্র নেই, উচ্চমাত্রার বিকিরণ ছাড়াও গ্রহটির মাধ্যাকর্ষণ শক্তি কম। তা সত্ত্বেও ম্যাগি বিশ্বাস করেন, লাল এ গ্রহটিকে বসবাসের উপযোগী করা সম্ভব, তবে হাজার বছর লাগতে পারে।

এ প্রকল্প অনুযায়ী একবার গেলে আর ফিরে আসা যাবে না। এরপরও বিষণœ নন ম্যাগি। বরং অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করে আছেন কখন অভিযানে যেতে পারবেন, সে দিনটির জন্য।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × 3 =