ফরেক্সে তিন প্রকার গ্রুপ বা ট্রেডার এর ব্যাখ্যা

0
347

ফিউচার মার্কেট বুঝার জন্য প্রথমে আপনাকে এর ভিতরের লোকগুলোকে বুঝতে হবে যারা এখানে বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। এই খেলোয়াড় গুলোকে তিনটি মূল ভাগে ভাগ করা যায়ঃ

১। কমার্শিয়াল ট্রেডার (হেজার)

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

২। নন- কমার্শিয়াল ট্রেডার ( লারজ বা বড় স্পেকিউলেটরস)

৩। খুচরা বা রিটেইল ট্রেডার (স্মল বা ছোট স্পেকিউলেটরস)

কমার্শিয়াল বা হেজার দের (যারা হেজিং করে) এড়িয়ে যাবেন না

হেজার বা কমার্শিয়াল ট্রেডাররা হল সেসব ব্যক্তি যারা মার্কেট এর অপ্রত্যাশিত মুভমেন্ট এর বিরুদ্ধে নিজেদের রক্ষা করতে চান। ফসল উৎপাদনকারী অথবা কৃষকরা যারা দ্রব্যের মুল্যের পরিবর্তনের জন্য তাদের ঝুঁকিকে হেজ করতে চান বা কমাতে চান তারা এই গ্রুপ এর অংশ।

যেসব ব্যাংক অথবা অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠান গুলো মুদ্রা অথবা অন্য এসেট বা সম্পদের আচমকা/ অপ্রত্যাশিত প্রাইস চেঞ্জ এর বিরুদ্ধে নিজেদের রক্ষা করতে সচেষ্ট থাকে তাদেরকেও কমার্শিয়াল ট্রেডার হিসেবে বিবেচনা করা হয়।

হেজার দের একটি মূল বৈশিষ্ট্য হল তারা মার্কেট এর বোটম বা একেবারে তলানিতে সবচেয়ে বেশি বুলিশ (বাই) থাকে, এবং মার্কেট এর টপ বা একেবারে উপরে সবচেয়ে বেশি বিয়ারিশ (সেল) থাকে।তিন প্রকার গ্রুপ বা ট্রেডার এর ব্যাখ্যা ফরেক্সে তিন প্রকার গ্রুপ বা ট্রেডার এর ব্যাখ্যা

 

হেজ-হগ(hedgehog) এর মানে কি?

ব্যপারটি আরও ভালভাবে বুঝার জন্য এখানে একটি বাস্তব উদাহরণ দেয়া হলঃ

আমেরিকায় একটি ভাইরাস এর প্রাদুর্ভাব ঘটেছে যেটা মানুষকে জম্বিস(zombies) (রোবট এর মত) বানিয়ে দেয়। এই জম্বিস অনেক বিদ্বেষপূর্ণ কাজ করে, যেমন, অপরিচিত মানুষের আই-ফোন কেড়ে নিয়ে অযাচিত/ অপ্রত্যাশিত জিনিসপত্র ডাউনলোড করে।

এটা একটা বিশাল বিশৃঙ্খলার সৃষ্টি করেছে। আবার, মানুষ তাদের প্রিয় আই-ফোন ছারা অসহায় হয়ে পড়ছে। জাতিকে বিপর্যয় এর হাত থেকে রক্ষা করতে এটা এখনই বন্ধ করা দরকার।

বন্দুক এবং বুলেট এক্ষেত্রে কোন কাজই করবে না। তাদেরকে বিলুপ্ত করার একমাত্র উপায় হল তাদের মাথা কেটে ফেলা।

অ্যাপল একটা মার্কেট নিড (চাহিদা) দেখে অরক্ষিত আই-ফোন ব্যবহারকারীদের রক্ষা করার জন্য প্রাইভেট সামুরাই আর্মি নির্মাণ করার সিদ্ধান্ত নিল।

এখন সামুরাই তরবারি জাপান থেকে আমদানি করতে হবে। ধরুন, স্টিভ জবস একজন জাপানিজ সামুরাই এর সাথে যোগাযোগ করে তার সাথে এই মর্মে চুক্তি করল যে তাকে(জাপানিজ সামুরাইকে) জাপানিজ ইয়েন এ টাকা দেয়া হবে এবং সে আগামী তিন মাসের মধ্যে তরবারি ডেলিভারি দিবে।

অ্যাপলও জানে যে, যদি ইউএসডি/ জেপিওয়াই (USD/JPY) যদি ফল করে (মার্কেট পড়ে যায়), তাহল তরবারির জন্য বেশি ইয়েন দিতে হবে।

নিজেকে রক্ষা করার জন্য, অথবা কারেন্সি রিস্ক এর বিরুদ্ধে হেজ করে ফার্ম জেপিওয়াই ফিউচার বাই করে।

যদি তিন মাস পড়ে ইউএসডি/ জেপিওয়াই (USD/JPY) ফল করে, ফার্মের ফিউচার কন্ট্রাক্টের পাওয়া লাভ তরবারি কেনার জন্য অতিরিক্ত খরচকে পুষিয়ে দেবে বা কাভার করে দিবে।

অন্যপক্ষে, যদি ইউএসডি/ জেপিওয়াই (USD/JPY) তিন মাস পর উঠে যায় (মার্কেট ঊর্ধ্বগামী হয়), ফার্মের ফিউচার কন্ট্রাক্টে লসটা সামুরাই তরবারি কেনার জন্য যে কম দাম দেয়া হবে সেটা দ্বারা কাভার হয়ে যাবে।

জেতার জন্যই আসা- লারজ বা বড় স্পেকিউলেটরস

হেজারদের বিপরীতে যারা ট্রেডিং কাজকর্ম দ্বারা প্রফিট করতে আগ্রহী নয়, স্পেকিউলেটররা এখানে টাকার জন্যই আসে এবং তাদের এর মধ্যকার এসেট বা সম্পদে কোন আগ্রহ নেই!

অনেক স্পেকিউলেটররা হার্ডকোর ট্রেন্ড ফলোয়ার হিসেবে পরিচিত, কারণ, যখন মার্কেট আপট্রেন্ডে থাকে তখন তারা বাই করে এবং যখন মার্কেট ডাউনট্রেন্ডে থাকে তখন সেল করে। প্রাইস মুভমেন্ট রিভার্স না করা পর্যন্ত তারা তাদের পজিশন এড (যোগ করা) করতে থাকে।

যেহেতু তারা বিশাল বিশাল অ্যাকাউন্ট এর অধিকারী থাকে, তাই, বড় স্পেকিউলেটররা ফিউচার মার্কেটেও বড় মাপের খেলোয়াড় হিসেবে বিবেচিত হয়।

যার ফলে, তাদের ট্রেডিং সমূহ মার্কেট কে নাটকীয়ভাবে মুভ করাতে সক্ষম হতে পারে। তারা সাধারনত মুভিং এভারেজ অনুসরণ করে এবং যে পর্যন্ত ট্রেন্ড পরিবর্তন না হয় সে পর্যন্ত তারা তাদের পজিশন ধরে রাখে।

ক্যানন ফডারস (Cannon fodders) – ছোট (স্মল) স্পেকিউলেটর

অপরপক্ষে, স্মল বা ছোট স্পেকিউলেটররা ছোট ছোট রিটেইল অ্যাকাউন্ট বজায় রাখে। এটা হেজ ফান্ড এবং ব্যক্তিগত ট্রেডারদের সমন্বয়ে গঠিত হয়ে থাকে।

তারা এন্টি- ট্রেন্ড বলে পরিচিত যারা মার্কেট এর ভুল সাইডে অবস্থান করে। সে কারণে, তারা তুলনামুলকভাবে হেজার এবং কমার্শিয়াল ট্রেডারদের চেয়ে কম সফল।

যাই হোক, যখন তারা ট্রেন্ড অনুসরণ করে, তখন তারা মার্কেট টপ এবং বটম এর দিকে খুব কড়া নজর রাখে।

ফরেক্স নিয়ে সমস্ত কিছু পাবেন আমাদের ফরেক্স ব্লগে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

16 − 1 =