ডিজিটাল মালদ্বীপ শুরু হচ্ছে ডিজিটাল বাংলাদেশের অনুকরণে

0
268

দেশের গণ্ডি ছাড়িয়ে ‘ডিজিটাল বাংলাদেশ’ থিম পৌঁছে গেল আন্তর্জাতিক পরিমণ্ডলে। বাংলাদেশের দেখাদেখি এবার মালদ্বীপও বাস্তবায়ন করতে যাচ্ছে ‘ডিজিটাল মালদ্বীপ’। এ বিষয়ে আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প এবং মালদ্বীপ সরকারের ‘ন্যাশনাল সেন্টার ফর ইনফরমেশন টেকনোলজি’র মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হবে।

মালদ্বীপ ডিজিটাল মালদ্বীপ শুরু হচ্ছে ডিজিটাল বাংলাদেশের অনুকরণে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মালদ্বীপের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী এবং হেড অব কমিউনিকেশন আহমেদ আদীম এবং এটুঅাই প্রকল্পের পরিচালক কবীর বিন অানোয়ার নিজ নিজ দেশের পক্ষে সমঝোতা স্মারকে (এমওইউ) স্বাক্ষর করবেন বলে জানা গেছে। এ সময় ভুটানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী ডি এন ডুংগেল, প্রধানমন্ত্রী কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব অাবুল কালাম অাজাদসহ এটুঅাই প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এর অাগে ‘মালদ্বীপ’ ডিজিটাল বাংলাদেশের সফল অভিজ্ঞতা তাদের নিজ দেশে বাস্তবায়নের আগ্রহের কথা জানায় বাংলাদেশ সরকারের কাছে। ওই অাগ্রহে সাড়া দিলে এগিয়ে অাসে মালদ্বীপে সরকারের প্রতিষ্ঠান ‘ন্যাশনাল সেন্টার ফর ইনফরমেশন টেকনোলজি’। প্রতিষ্ঠানটি মালদ্বীপ সরকারের তথ্যপ্রযুক্তিভিত্তিক কার্যক্রম গ্রহণ, অগ্রগতি ও প্রসারে কাজ করে থাকে।

চুক্তির আওতায় এটুআই প্রোগ্রাম মালদ্বীপ সরকারকে শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম তৈরি, ডিজিটাল সেন্টার স্থাপন ও পরিচালনা, অনলাইনে হজ ব্যবস্থাপনা, কাস্টমস ক্লিয়ারেন্স প্রসেস, বিদ্যমান সরকারি সেবাকে ই-সেবায় রূপান্তর, ন্যাশনাল পোর্টাল ও ডাটা সেন্টার স্থাপন বিষয়ে সহযোগিতা করবে। এ উদ্যোগ সাউথ-সাউথ কো-অপারেশন জোরদার করতে ভূমিকা রাখবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ডিজিটাল বাংলাদেশের সফল উদ্যোগ ও অভিজ্ঞতা অন্য দেশে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে এটি প্রথম কোনও সমঝোতা স্মারক বলে এটুঅাই সূত্রে জানা গেছে। ‘ডিজিটাল বাংলাদেশ’ থিম বাস্তবায়ন করতে বাংলাদেশের সঙ্গে চুক্তি স্বাক্ষরের অাগ্রহ প্রকাশ করেছে ভুটান, নেপাল ও সেশেলেস আইল্যান্ড।

প্রাথমিক পর্যায়ে তিন বছরের জন্য চুক্তি স্বাক্ষর হবে।

চুক্তির মেয়াদে এটুঅাই’র টিম মালব্দীপে গিয়ে এ বিষয়ে ডেভেলপমেন্টের কাজ করবে। ডিজিটাল মালদ্বীপ বাস্তবায়নের সঙ্গে জড়িতদের প্রশিক্ষণও দেবে এটুঅাই টিম। মালদ্বীপ থেকেও টিম অাসবে বাংলাদেশে। ওই টিমের সদস্যরা ডিজিটাল বাংলাদেশের অভিজ্ঞতা অর্জন করে নিজ দেশে গিয়ে বাস্তবায়ন করবে।

এটুঅাই প্রকল্পের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা বাংলা ট্রিবিউনকে জানান, এতদিন অামরা বিভিন্ন দেশ থেকে জ্ঞান অর্জন করে দেশের কাজে লাগানোর চেষ্টা করেছি। এই প্রথম অামরা অামাদের অভিজ্ঞতা বা ‘নলেজ ট্রান্সফার’ করতে যাচ্ছি সরকার টু সরকার পর্যায়ে। এ ধরনের ঘটনা অফিসিয়ালি এটাই প্রথম বলে জানান তিনি।

নাইমুজ্জামান বলেন, মালদ্বীপে ১১৬টি দ্বীপ রয়েছে। দ্বীপগুলোর মধ্যে কোনও সমন্বয় নেই। নেই উন্নত যোগাযোগ ব্যবস্থা। দ্বীপগুলোতে ডিজিটাল সেন্টার বাস্তবায়ন করে দ্বীপগুলোর মধ্যে সমন্বয় সাধনের চেষ্টা করা হবে। তিনি জানান, দেশের ডিজিটাল সেন্টারগুলোতে যেসব কার্যক্রম পরিচালিত হয় (ইন্টারনেট ব্যবহার, বিভিন্ন ধরনের সরকারি সেবা গ্রহণ ও ফরম ডাউনলোড, চাকরির অাবেদনসহ বিভিন্ন ধরনের কাজ) মালদ্বীপের ডিজিটাল সেন্টারগুলোতেও একই কাজ হবে।

দ্বীপ দেশটিতে স্কুলের সংখ্যা অপ্রতুল উল্লেখ করে নাইমুজ্জামান বলেন বলেন, যে স্কুল রয়েছে সেগুলোতে মাল্টিমিডিয়া ক্লাসরুম তৈরি করে অাধুনিক শিক্ষাদান কার্যক্রম চালু করা হবে। একই সঙ্গে টেলিমেডিসিন সেবাও চালু হবে বলে তিনি জানান। হজ ব্যবস্থাপনা অাধুনিকায়নের কাজও করবে এটুঅাই প্রকল্প। প্রতি বছর বহু লোক মালদ্বীপ থেকে হজ করতে যায়। কিন্তু যারা হজ করতে যায় তাদের ‘ট্র্যাক’ করার কোনও ব্যবস্থা না থাকায় মালদ্বীপকে সমস্যা পোহাতে হয়। এ কারণে দেশটি এটুঅাই’র কাছ থেকে হজ ব্যবস্থাপনাকে অাধুনিক করে নেবে। এ ছাড়াও দেশটির সমুদ্র বন্দরকে অাধুনিকায়ন করতে ‘কাস্টমস ক্লিয়ারেন্স প্রসেস’ও তৈরি করে দেবে এটুঅাই।

জানা গেছে, ভারত মহাসাগরে অবস্থিত সেশেল অাইল্যান্ড নামের দেশটিও ‘ডিজিটাল বাংলাদেশ’ মডেল অনুসরণ করতে চায়। গত বছর দেশটির একজন এমপি (সংসদ সদস্য) বাংলাদেশ সফরে এসেছিলেন। ওই সময় তিনি ডিজিটাল বাংলা‌‌‌দেশের বিভিন্ন কার্যক্রম দেখে তার দেশে এই মডেল অনুসরণের অাগ্রহের কথা সরকারকে জানিয়ে গেছেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

14 + 19 =