বিশেষ করে স্কাল্পারদের জন্য ফরেক্স ট্রেডিং এর কিছু পরামর্শ

0
405

কিছু কিছু ব্যপার থাকে যেগুলো সবাই জানে, কিন্তু অধিকাংশ মানুষই মানতে চান না। ধৈর্য তেমন-ই একটা ব্যপার। ট্রেডিং এ সফল হওয়ার জন্য ধৈর্যের কোন বিকল্প নেই। ফরেক্স মার্কেট এ যারা ঘন ঘন ট্রেড ওপেন এবং ক্লোজ করেন সাধারনত তাদেরকে স্কাল্পার বলা হয়। ফরেক্স মার্কেট এর ক্ষেত্রে ধৈর্য ধরে বসে থেকে, বিচার-বিবেচনা করে সময় নিয়ে ট্রেড দেয়াটা কার্যকরী। কিন্তু, যারা এটা মেনে চলতে পারেন না, তাদের জন্যও কিছু ভাল উপায় রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য কিছু পরামর্শ নিচে উল্লেখ করা হলঃ

1. প্রথমত ভলিউম যতটা পারা যায় ছোট রাখার চেষ্টা করা উচিৎ। কারণ, অধিকাংশ অ্যাকাউন্ট এর জিরো হওয়ার অন্যতম প্রধান কারণ বড় ভলিউম। যদিও স্কাল্পিং করার সময় অনেকেই বড় ভলিউম এ ট্রেড দিতে পছন্দ করেন, তারপরও খুব বেশি বড় ভলিউম এ ট্রেড না দেয়াটাই উত্তম।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2. মানি ম্যানেজমেন্ট অন্যতম প্রধান এবং জরুরী ব্যপার। এটা অবশ্যই মেনে চলতে হবে। এটা না মানার কারণে অনেকে সারা দিন ট্রেড করে লাভ করার পরে একটি ট্রেডেই অ্যাকাউন্ট জিরো করে ফেলেন।

3. স্টপ লস ছাড়া কোন ট্রেড দিবেন না; কিছু ক্ষেত্রে টেক প্রফিটও না দিতে পারেন, বা পরে দিতে পারেন, কিন্তু স্টপ লস কখনও যেন বাদ না যায় সেটা খেয়াল রাখা অতি জরুরী।

4. কিছু কিছু সময় একটা বাই, একটা সেল দেয়ার কৌশল তা বেশ কার্যকরী। কিন্তু, এটা সবসময় একই ফল দেয় না। তাই, মার্কেট এর বর্তমান পরিস্থিতি দেখে এটা করতে পারেন। অন্যথায়, শুধু বাই বা সেল দেয়াটাই ভাল।

5. বেশি বিশ্লেষণ না করে যারা ট্রেড দিতে চান তারা ওভারবট বা ওভারসোল্ড অবস্থা থেকে অপজিট ট্রেড দিতে পারেন।
এসব ক্ষেত্রে RSI বা স্টকেষ্টিক ইন্ডিকেটর ব্যবহার করা যেতে পারে।

6. স্কাল্পিং সপ্তাহের প্রথম তিন দিন করাটাই নিরাপদ। বিশেষ করা সপ্তাহের শেষ দিন অর্থাৎ শুক্রবার স্কাল্পিং থেকে দূরে থাকা উচিৎ।

7. কিছু কিছু নিউজ আছে যেগুলোর প্রভাব খুব বেশি হয়। তেমন নিউজ এর আগে পরে ট্রেড না করাটাই ভাল। অন্তত ১ থেকে ২ ঘণ্টা এ সময় ট্রেড বন্ধ রাখা উচিৎ।

8. স্কাল্পিং এর ক্ষেত্রেও বড় টাইম ফ্রেম থেকে দিক নির্দেশ বা মুভমেন্ট এর গতিবিধি সম্পর্কে ধারণা নেয়া দরকার। এক্ষেত্রে আপনি ইন্ডিকেটর (যেমনঃ RSI) ব্যবহার করতে পারেন।

9. মার্কেট এর মুভমেন্ট কোন দিকে আছে সেটা ঠিক করে ট্রেড দিতে হবে। যেমন, আপট্রেন্ড এ সাপোর্ট থেকে এবং ডাউন ট্রেন্ডে রেজিস্টান্স থেকে এন্ট্রি নিতে হবে।

10. শর্ট টাইম ট্রেডিং এর ক্ষেত্রে রেঞ্জিং মার্কেট টাই বেশি নিরাপদ। যেমন, কোন প্রধান নিউজ এর পর মার্কেট ১০০ পিপ উঠে গেলে রিট্রেসমেন্ট নেয়ার জন্য সেল এ থাকাটা বুদ্ধিমানের কাজ। একইভাবে বিপরীত ক্ষেত্রে বাই এ থাকতে হবে।

11. কোন কোন সময় মার্কেট যখন নিউজ এর প্রভাব থেকে মুক্ত হয়ে সাইডওয়ে অবস্থায় থাকবে, তখন স্কাল্পিং করা যেতে পারে। সবসময় রিট্রেসমেন্ট এর আশায় বিপরীত ট্রেড দিলে ফল খুব খারাপ হতে পারে।

এগুলো ঠিকভাবে মেনে চললে আশা করা যায় আপনি স্কাল্পিং করলেও ট্রেড এ ভাল করবেন। ধন্যবাদ।

ফরেক্স নিয়ে সমস্ত কিছু পাবেন আমাদের ফরেক্স ব্লগে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 − 5 =