ডিজিটাল ওয়ার্ল্ড এর তৃতীয় দিন

0
309

তৃতীয় দিনেও ডিজিটাল ওয়ার্ল্ডে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়। বেলা যতই বেড়েছে শিশু থেকে বৃদ্ধ সব বয়সী মানুষের অংশগ্রহণে মুখর হয়ে ওঠে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র। এক ছাদের নিচে সরকারি-বেসরকারি নানা সেবার পসরা দেখতে প্যাভিলয়ন আর স্টলের সামনে ভিড় করছেন দর্শনার্থীরা। দল বেধে যোগ দিচ্ছেন সেমিনারগুলোতে।

ওয়ার্ল্ড এর তৃতীয় দিন ডিজিটাল ওয়ার্ল্ড এর তৃতীয় দিন

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ডিজিটাল ওয়ার্ল্ডের তৃতীয় দিনে ছিল একাধিক সেমিনার। প্রযুক্তির মাধ্যমে কীভাবে প্রান্তিক মানুষের কাছে আরও সহজে পৌঁছানো যায় তা নিয়ে প্রদর্শনী প্রাঙ্গনের মিডিয়া বাজারে অনুষ্ঠিত হয় ‘পটেনশিয়াল অব ই লার্নিং টু রিচ দ্য আনরিচ’ শীর্ষক আলোচনা সভা। সভায় পর্যাপ্ত বাংলা কনটেন্ট তৈরি করে ই-লার্নিং পদ্ধতিতে দূরশিক্ষণ কার্যক্রম বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হয়। একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের ই-লার্নিং বিশেষজ্ঞ প্রফেসর ফারুক আহমেদের পরিচালনায় সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই ক্যাপাসিটি ডেভেলপমেন্ট অফিসার শাহ মুহাম্মাদ সানাউল হক। বক্তারা বলেন, প্রচলিত শিক্ষা ব্যবস্থার চেয়ে ই-লার্নিং পদ্ধতিতে শিক্ষণ প্রক্রিয়ায় দ্রুত মানুষের কাছে পৌঁছানো যায় এবং এই পদ্ধতিতে খরচ কম।

এদিকে একই সময়ে উইন্ডি টাউনে অনুষ্ঠিত হয় ‘আইসিটি ফর বেটার ম্যানেজেবিলিটি ইন প্রাইভেট সেক্টর’ শীর্ষক সম্মেলন। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রী আমির হোসেন আমু। মেধাভিত্তিক অর্থনীতি নির্ভর দেশ গঠনে বিদেশে জনশক্তি রফতানিতে ‘দক্ষ শ্রমিক’ তৈরি করা হচ্ছে জানিয়ে আমির হোসেন আমু বলেন, সরকার ‘দক্ষ শ্রমিক’ তৈরির কাজে হাত দিয়েছে।

অপরদিকে গ্রিন ভিউ -এ অনুষ্ঠিত অ্যাফিলিয়েট মার্কেটার হিসেবে ক্যারিয়ার গড়ে তোলার দিক নির্দেশনা নিয়ে অনুষ্ঠিত হয় একটি ইন্টারঅ্যাক্টিভ সেশন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডেভসটিমের ব্যবস্থাপনা পরিচালক আল আমিন কবির। বক্তব্য রাখেন পেওনিয়ার বাংলাদেশ কান্ট্রি অ্যাম্বাসেডর রিফাত আহমেদ।

একই স্থানে অনুষ্ঠিত ‘জ্ঞান ভিত্তিক সমাজ’ শীর্ষক সেমিনারে তরুণদের জ্ঞানভিত্তিক সমাজের রুপান্তরের উপর তথ্যচিত্র তুলে ধরেন প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার। তিনি সমাজ-সভ্যতার রূপান্তরে কীভাবে শিক্ষা ব্যবস্থার উপর প্রভাব ফেলেছে তা তুলে ধরেন।

মোস্তাফা জব্বার বলেন, জ্ঞানভিত্তিক সমাজ গঠনের জন্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে তথ্যপ্রযুক্তির আওতায় আনতে হবে। আগামী ২০ বছরের মধ্যে সরকার ব্যবস্থা, নির্বাচন প্রক্রিয়া ও রাষ্ট্রযন্ত্রে আমূল পরিবর্তন আসবে। প্রযুক্তির প্রসার এই পরিবর্তনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

মেলায় ইকমার্স সেবা: মাছ কিনতে আর বাজারে যেতে হবে না। প্রতিদিনের মাছ কেনাসহ সব ধরনের সমস্যার সমাধান দেবে ফিসডটকমডটবিডি। অনলাইন শপ ওখানেই ডট কমের স্টলে সেফলি তুলে মোবাইল সিকিউরিটি উপহার পেতে পারেন ডিজিটাল ওয়ার্ল্ডে আগত দর্শনার্থীরা। প্রিয় শপ ডট কমের স্টলেও পাওয়া যাবে ই-কমার্স সেবা।

অনলাইন তথ্যসেবা: মানুষের স্থানীয় চাহিদার কথা বিবেচনা করে নতুন উদ্ভাবন নিয়ে এসেছে সন্ধানডটকম। এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা নাজমুল চৌধুরী শারুন বলেন, বাংলাদেশের প্রথম লোকাল সার্চ ইঞ্জিন এবং বৃহৎ তথ্য ডিরেক্টরি। দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় কোনও প্রতিষ্ঠান, পণ্য, মার্কেট কোথায়, কখন, কীভাবে পাওয়া যাবে এই তথ্য দেবে সন্ধানডটকম। প্রায় দুই লাখের ওপরে বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য এই ওয়েবে রয়েছে। জুনের মধ্যে এই তথ্য দাঁড়াবে ১০ লাখে। সুবিধার জন্য চালু হবে কল সেন্টার।

নানা উদ্ভাবন: মেলায় তুলে ধরা হয়েছে নানা উদ্ভাবনী প্রযুক্তি। ঘরের লাইট, ফ্যানের মতো বৈদ্যুতিক যন্ত্র চলবে মোবাইল ফোনের মাধ্যমে। এমন উদ্ভাবনী প্রদর্শন করছে ‘ওয়েবপারস’। অন্যান্য বৈদ্যুতিক বোর্ডের মতো একটি বোর্ড লাগিয়ে নিয়ে স্মার্টফোনে একটি সফটওয়্যার ইনস্টল করে এই সুবিধা পাওয়া যাবে। দুর্যোগময় পরিস্থিতিতে জরুরি সেবা দিতে ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা উদ্ভাবন করেছে ড্যাফোডিল ‘ড্রোন’। ড্রোনটি প্রসঙ্গে ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থী নাহিদ বলেন, এই ড্রোন ব্যবহার করে সুউচ্চ ভবনে আগুন লাগলে ওপরের তলার চিত্র নিচ থেকেই দেখা যাবে। এ ছাড়াও প্রয়োজনে ৫ কেজি ওজন পর্যন্ত জিনিসপত্র নিচ থেক উপরে ওঠানো যাবে। চাইলে ড্রোনের সঙ্গে ক্যামেরা ব্যবহার করে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে ছবি শ্যুট করা যাবে।

ডিজিটাল ওয়ার্ল্ড শেষ হচ্ছে বৃহস্পতিবার। এ দিন অনুষ্ঠিত হবে অ্যাওয়ার্ড নাইট। প্রদর্শনী সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

16 − 9 =