অনলাইনের ছবি দেখে কিভাবে বুঝবেন ছবিটি এডিট করা নাকি আসল?

0
518

অনেকেই ইন্টারনেটের মাধ্যমে নানান রকম ছবি যেভাবে বুঝবেন কোন ছবি আসল না সফটওয়্যারে এডিট করা!দেখে থাকেন, তবে এসব ছবির মাঝে সব কি আসল? নাকি এসব কোনো সফটওয়্যার দিয়ে এডিট করে আপনাকে চমকে দিতে ব্যবহার করা হচ্ছে? আজ আমরা এমন একটি সাইটের বিষয়ে জানবো যেখান থেকে আপনি খুব সহজেই সন্দেহজনক ছবি আপলোড করে জেনে নিতে পারবেন ওই ছবিটি সত্যি নাকি নকল।

কোনো ছবি আসল নাকি এডিট করা তা বুঝা সাধারণ মানুষের জন্য খুব কঠিন বিষয়। কারণ বর্তমানে আধুনিক সব এডিটিং সফটওয়্যার দিয়ে এমনভাবে ছবি এডিট করা হয় যেখানে বাস্তবতার সাথে কোনো পার্থক্য আছে বলে অনেকেই বুঝতে পারেন না। ফলে এসব ছবি দেখে অনেকেই ভ্রান্ত ধারণা পোষণ করেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এডিট অনলাইনের ছবি দেখে কিভাবে বুঝবেন ছবিটি এডিট করা নাকি আসল?

আপনি কোনো ছবি আসল না, এডিট করা এই বিষয়টি বুঝতে পারবেন খুব সহজে ইজ ইট ট্রু নামের সাইটের মাধ্যমে। এখানে আপনাকে জানিয়ে দিবে আপনার আপলোড করা ছবিটি কোনো ক্যামেরা থেকে করে কোনো সফটওয়্যার এর মাধ্যমে পরিবর্তন করা হয়েছে।

কিভাবে কাজ করে ইজ ইট ট্রু?

ইজ ইট ট্রু মূলত প্রথম চালু করা হয় ফটোশপের একটি প্লাগিন হিসেবে। টুলটি তৈরি করা হয়েছে JPEG সিগনেচার অ্যানালাইসিস প্রক্রিয়ার উপর ভিত্তি করে। সাধারণত সকল ডিজিটাল ক্যামেরাতেই এনকোডিং এবং কমপ্রেসনের জন্য কিছু অ্যালগরিদম ব্যবহার করা হয়। ক্যামেরা মডেল এবং সেইসব অ্যালগরিদম বিশ্লেষণ করে ‘ইজ ইট ট্রু’ আপনাকে জানাবে ছবিটি ক্যামে বা সম্পাদন করা ছবি। এছাড়াও ইজ ইট ট্রু’ তে আরো কিছু পদ্ধতি ব্যবহার করা হয়। প্রথমে পরীক্ষা করে দেখা হয় ছবিতে ক্যামেরা সিগনেচার অক্ষুন্ন রেখে কোন সম্পাদনা করা হয়েছে কিনা। এরপর আরেকটি টুল JPEG Encoding Structure পরীক্ষা করার মাধ্যমে জানিয়ে দেয় ছবিটি সরাসরি ক্যামেরা থেকে কম্পিউটার সফটওয়্যার থেকে নেওয়া হয়েছে।

এছাড়াও স্মার্ট ফোনে ছবিটি ধারণ করার সময় সেখানে যদি লোকেশান অপশন চালু থাকে তবে ইজ ইট ট্রু আপনাকে এও জানিয়ে দিতে পারবে ওই ছবিটি পৃথিবীর কোন যায়গায় তোলা হয়েছে। ইজ ইট ট্রু তে আপনাকে কোনও ছবি আপলোড করে দেখতে হলে প্রথমেই আপনার গুগল, ফেসবুক কিংবা টুইটার আইডির মাধ্যমে সরাসরি সাইন ইন করে নিতে হবে। তা না হলে আপনি দেখতে পারবে না আপনার আপলোড করা ছবিটি আসল না নকল। তো আর দেরি কেনো? এখনই ঘুরে আসুন ইজ ইট ট্রু(http://www.izitru.com) সাইট থেকে এবং যাচাই করে দেখুন আপনার সন্দেহের ছবিটি আসল না নকল!

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen + ten =