গুগল ড্রাইভের নিরাপত্তায় সাধারণ কিছু পদ্ধতি

0
319

ওয়েবে ব্যক্তিগত ছবি বা ফাইল ব্যাকআপ রাখা নিয়ে বিশ্বব্যাপী শুরু হয়ে গেছে দুশ্চিন্তা। তবে খুব সাধারণ কিছু পদ্ধতি অবলম্বন করলে আর নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা থাকে না।

ব্যক্তিগত ছবি গুগল ড্রাইভের নিরাপত্তায় সাধারণ কিছু পদ্ধতি

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

টু স্টেপ ভেরিফিকেশন

এটি একটি কার্যকর নিরাপত্তা ব্যবস্থা। গুগল অ্যাকাউন্টে লগইনের পর ‘সেট আপ ইওর ফোন’ অপশনের ‘হুইচ ফোন শুড উই সেন্ড কোডস টু?’ বক্সে মোবাইল নম্বর দেয়ার পর, মোবাইল ফোনে একটি ভেরফিকেশন কোড এসএমএসের মাধ্যমে পাঠানো হবে। ওই কোড দিয়ে গুগল ড্রাইভ অ্যাকাউন্টে প্রবেশ করা যাবে।

 

এনক্রিপশন অ্যাপ ব্যবহার

এনক্রিপশন অ্যাপের মাধ্যমে ফাইলগুলোকে এনক্রিপটেড অবস্থায় রাখা যায়। ফাইলগুলো গুগল ড্রাইভে থাকলে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে এনক্রিপ্ট করা যাবে। প্রয়োজনের সময় এনক্রিপশন অ্যাপ্লিকেশনে গিয়ে পাসওয়ার্ডের সাহায্যে ফাইলগুলো দেখা যাবে। ক্লিক করার পর স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলো ডিক্রিপটেড হবে এবং বন্ধ করার পর ফের এনক্রিপটেড হবে।

 

ওয়্যারলেস নিরাপত্তা

নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত না হয়ে কোনো ওয়ারলেস নেটওয়ার্ক দিয়ে গুগল ড্রাইভ অ্যাকাউন্টে প্রবেশ করা উচিত নয়। এমন যে কোনো নেটওয়ার্কের আওতায় গেলে বরং ডিভাইসের ওয়াইফাই বন্ধ করে রাখা উচিত। এমনকি অনেক সময় অনলাইন শপিং, ব্যাংকিংয়ের সময়ও ডেটা ট্রান্সফারের আশঙ্কা থাকে বলে এক্ষেত্রেও সতর্ক থাকা উচিত।

 

অ্যাপ পারমিশন চেক

অনেক অ্যাপ ইন্সটল করার সময় তা ব্যবহারকারীর ডিভাইসে প্রবেশের অনুমতি চায়। বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহারকারীরা এসব না পড়েই অনুমতি দিয়ে দেন। কিন্তু এতে গুরুত্বপূর্ণ ফাইলগুলো অরক্ষিত হয়ে পড়ে। ইন্সটল করা অ্যাপগুলোর ক্ষেত্রে কী কী অনুমতি দেয়া হয়েছে, তা দেখতে accounts.google.com লিঙ্কে প্রবেশ করতে হবে। তারপর ‘service/app/device’ অপশনে গিয়ে ‘Revoke access’-এ ক্লিক করতে হবে।

 

শেয়ারে সাবধান

গুগল ড্রাইভ এত সহজে ফাইল শেয়ার করে, মাঝে মাঝে তা অ্যাকাউন্টের ফাইলগুলোকে অরক্ষিত করে ফেলে। তাই শুধু বিশ্বস্তদের সঙ্গেই ফাইল শেয়ার করুন। অ্যান্ড্রয়েড গুগল ড্রাইভ ক্লায়েন্টের মাধ্যমে ফাইল শেয়ার করতে হবে। শেয়ারের সময় সাব ফোল্ডারগুলো আলাদা শেয়ার করতে হবে। মেইন ফোল্ডার শেয়ার করা থেকে বিরত থাকা উচিত। প্রয়োজন শেষে ফাইলের শেয়ার প্রত্যাহার করতে হবে। সবশেষে অবশ্যই গুগল ড্রাইভ অ্যাকাউন্ট থেকে লগ আউট করে বের হওয়া উচিত। এভাবে ব্যবহারকারীরা তাদের ফাইলের নিরাপত্তার ক্ষেত্রে নিশ্চিত থাকতে পারবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × four =