দুর্দান্ত ফাস্ট করে নিন আপনার ওয়েবসাইটের লোড টাইম (ওয়ার্ডপ্রেস সাইটের লোড টাইম কমানোর টিউটোরিয়াল)

0
413

ওয়েবসাইটের লোড টাইম একটি গুরুত্বপূর্ন বিষয় । তাছাড়া গুগলে পেজ র‍্যাঙ্ক অ্যালগরিদমেও লোড টাইম হিসাব করা হয় । অর্থাৎ সাইটের লোড টাইম যত কম পেজ র‍্যাঙ্ক তত বেশি হিসাবটা এমন । লোড টাইম চেক করার জন্য গুগল ওয়েবমাস্টার টুল ব্যবহার করে দেখে নিতে পারেন । পেজের লোড টাইম কমানোর জন্য কিছু কাজ করা যেতে পারে তা আমি দেখানোর চেষ্টা করব –

লোড টাইম দুর্দান্ত ফাস্ট করে নিন আপনার ওয়েবসাইটের লোড টাইম (ওয়ার্ডপ্রেস সাইটের লোড টাইম কমানোর টিউটোরিয়াল)

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

পেজ স্পীড ইন্সটল করতে পারেন । এটা সাইট লোড টাইম কমানোর জন্য কিছু সাজেশন দিবে ।

ক্যাশিং প্লাগিন ব্যবহার

বেশ কিছু ক্যাশিং প্লাগিন আছে তবে আমি ব্যক্তিগতভাবে WP-Total Cache পছন্দ করি । প্লাগিনটি কনফিগার করার প্রয়োজন হবে । কনফিগারেশনের পদ্ধতি দেখুন এখান থেকে

 

 

ইমেজ সাইজ কমানো

ওয়েবসাইটে বড় সাইজের ইমেজ ব্যবহার করলে তা পেজ লোড বাড়িয়ে দিবে । তাই অবশ্যই বড় সাইজের ইমেজ ব্যবহারে সতর্ক হতে হবে । প্রয়োজনে এই অনলাইন টুলটি ব্যবহার করে ইমেজ রিসাইজ করতে পারেন ।

 

বেশি প্লাগিন ব্যবহার না করা

বেশি প্লাগিন ইন্সটল করা থাকলে তা পেজ লোড বাড়িয়ে দিবে । যতদূর সম্ভব কম প্লাগিন ব্যবহার করা উচিৎ । আর প্লাগিন ব্যবহৃত না হলে কখনো ডিঅ্যাক্টিভেট করে রাখবেন না । ডিরেক্টরি থেকেও মুছে ফেলুন কারন ওয়ার্ডপ্রেস সবগুলো ইন্সটল করা প্লাগিনই শুরুতেই লোড করে ।

 

নিজস্ব ইমেজ ব্যবহার

থার্ড পার্টি কোন সার্ভারে ইমেজ আপলোড করে তারপর ব্যবহার করলে সেটাও পেজ লোড টাইম বেশি হওয়ার কারন হতে পারে । সবসময় নিজের হোস্টেড ইমেজ ব্যবহার করার চেষ্টা করুন । অথবা খুব বেশি প্রয়োজন হলে ফ্লিকার ব্যবহার করুন ।

 

সিডিএন ব্যবহার

সিডিএন(CDN) হচ্ছে কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক । আপনার সাইটে ডাউনলোডের কনটেন্ট বেশি হলে সিডিএন ব্যবহার করতে পারেন । এর ফলে ভিজিটর একই সাথে আপনার সাইট এবং সিডিএন থেকে ডাউনলোড করতে পারবে যা পেজ লোড টাইম কমিয়ে দিবে । সিডিএন হিসেবে অ্যামাজনের এই সার্ভিসটি ব্যবহার করতে পারেন । এটা ৫ গিগাবাইট পর্যন্ত ফ্রী !

 

অপ্রয়োজনীয় সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট মুছে ফেলা

থিম থেকে অব্যবহৃত বা অপ্রয়োজনীয় সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট মুছে ফেলুন । কারন প্রতিটি তথ্যই ফাইল সাইজ বাড়িয়ে দেয় যা পেজ লোড বৃদ্ধির কারন । style.css এবং custom.css এ দেখুন অপ্রয়োজনীয় কোন তথ্য আছে কিনা । সাথে জাভাস্ক্রিপ্ট ফাইলগুলোও দেখুন । থিসিস থিম ব্যবহার করলে custom_functions.php তেও দেখুন অব্যবহৃত কোন তথ্য আছে কিনা ।

 

ফুটারে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা

কাস্টম জাভাস্ক্রিপ্ট ফাইলগুলোও ফুটারে কল করা যেতে পারে । তাতে প্রথমে সাইট লোড হয়ে যাবে এরপর স্টাইলিং বা কাস্টমাইজেশন লোড হবে

 

ফ্রন্টপেজে অ্যাড লোড না করা

আপনি থার্ড পার্টি কোন টেক্সট-বেজড অ্যাড ব্যবহার করলে তা ফ্রন্ট পেজে লোড না করাই ভাল । এছাড়া অন্য সব পেজে ব্যবহার করতে পারেন ।

হটলিংকিং বন্ধ করা

হটলিংকিং হচ্ছে যখন আপনার সাইটের ইমেজ অন্য কোন সাইটে কল করে ব্যবহার করা হয় । এতে আপনার ব্যান্ডউইথেরও অপচয় হয় । এটা বন্ধ করতে .htaccess এ নিচের কোডটি ব্যবহার করুন –

# Hotlink Protection
RewriteEngine On
RewriteCond %{HTTP_REFERER} ^http://domainhere.com/ [NC,OR]
RewriteCond %{HTTP_REFERER} ^http://(.+\.)?domainhere\.com/ [NC]
RewriteRule .*\.(jpe?g|gif|bmp|png)$ - [F]

এটা ব্যবহার করার পর অন্য সাইটে আপনার সাইটের ইমেজ কল করলে এরকম দেখাবে –

ইমেজ ডাইমেনশন ঠিক করে দেয়া

সম্ভব হলে আপনার ব্যবহৃত ইমেজের ডাইমেনশন ঠিক করে দিন । এভাবে

img src="image.jpg" alt="" width="125" height="125" এতে ব্রাউজারকে আলাদা করে ইমেজ ডাইমেনশন ঠিক করতে হয়না ফলে পেজ তাড়াতাড়ি লোড হয় ।

 

WP-Smush it ব্যবহার

এই প্লাগিনটি স্বয়ংক্রিয়ভাবে আপনার নতুন পোস্টের ইমেজগুলোকে কমপ্রেস করে ফেলবে ডিস্ক স্পেস সেভ হওয়ার পাশাপাশি পেজ লোড টাইমও কমে যাবে ।

ডাউনলোড লিঙ্ক

 

কোন প্লাগিন সাইট স্লো করছে বের করা

কিছু কিছু প্লাগিন সাইটের লোড টাইম বাড়িয়ে দেয় এবং পারফরম্যান্স খারাপ করে দেয় । এটা বের করার জন্য P3 (Plugin Performance Profiler প্লাগিনটি খুব কাজের । এই প্লাগিনটি সাইটে ব্যাবহৃত প্লাগিনের পারফরম্যান্স অ্যানালাইসিস করে একটি প্রোফাইল তৈরি করে যা থেকে আপনি খুব সহজেই বুঝতে পারবেন কোন প্লাগিনটি আপনার সাইটের লোড টাইম বাড়িয়ে দিচ্ছে ।

 

ডাটাবেজ অপটিমাইজেশন

ডাটাবেজ অপটিমাইজ করার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে WP-Optimize ব্যবহার করা । এটা দিয়ে আপনি ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ড থেকেই পোস্ট রিভিশন, স্প্যাম কমেন্ট ইত্যাদি মুছে ফেলতে পারবেন ।

 

আপ-টু-ডেট থাকা

সবসময় থিম এবং প্লাগিনের লেটেস্ট ভার্সন ব্যবহার করা উচিৎ তা না হলে আপনার সাইটটি হুমকির মুখে পড়তে পারে । কারন প্রতিটি আপডেটেই কিছু বাগ সলভ করা হয় ।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three + fourteen =