নতুন ফোরজি স্মার্টফোন আনছে লেনোভো

0
349

নতুন ফোরজি স্মার্টফোন আনছে চীনা প্রযুক্তি কোম্পানি লেনোভো। ৮ জানুয়ারি লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) স্মার্টফোনটির উদ্বোধন হবে বলে সাম্প্রতিক এক বৃিবতিতে জানায় চীনা প্রতিষ্ঠানটি। খবর টাইমস অব ইন্ডিয়া।

গত বছর বিশ্বব্যাপী থ্রিজি নেটওয়ার্ক নিয়ে বেশ হইচই হয়েছে। বছরের শেষ নাগাদ আলোচনা শুরু হয় ফোরজি নেটওয়ার্ক নিয়ে। এরই মধ্যে বেশকিছু কোম্পানি তাদের ফোরজি সমর্থিত মোবাইল ডিভাইস উদ্বোধন করেছে। শিগগিরই প্রতিষ্ঠানগুলোর ফোরজি স্মার্টফোন বাজারে আসছে। তবে লেনোভো এখাতে কিছুটা এগিয়েই রয়েছে। কারণ গত বছরের শুরুতেই ফোরজি সমর্থিত স্মার্টফোন আনে প্রতিষ্ঠানটি।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

নতুন ফোরজি স্মার্টফোন আনছে লেনোভো

জিয়াওমি ও মাইক্রোম্যাক্স এরই মধ্যে নিজ নিজ ফোরজি স্মার্টফোনের উদ্বোধন করেছে। লেনোভোর নতুন স্মার্টফোনটির দাম জিয়াওমির রেডমি নোট ফোরজি ও মাইক্রোম্যাক্সের ওয়াইইউ ইউরেকা ফোনগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখেই করা হবে বলে প্রতিষ্ঠানটির একাধিক সূত্র নিশ্চিত করেছে। লেনোভো তাদের ডিভাইসে ব্যবহার করছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৪১০ সংস্করণের চিপ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উদ্বোধনের কিছু দিনের মধ্যেই লেনোভো তাদের ফোরজি সমর্থিত ডিভাইস বাজারে আনবে। তবে এ সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য জানা যায়নি। ধারণা করা হচ্ছে, চলতি মাসেই ভারতের বাজারে আসছে লেনোভোর ডিভাইসটি।

বাজার বিশ্লেষকদের মতে, স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজারগুলোর মধ্যে ভারত ও চীন অন্যতম। বিপুল জনসংখ্যার দেশ দুটিতে মোবাইল ডিভাইসের বাজার ক্রমেই বড় হচ্ছে। কিন্তু ফোরজির মতো উন্নত নেটওয়ার্ক এখনো দুটি দেশের সর্বত্র চালু হয়নি। এ কারণে ফোরজি ডিভাইসের বিক্রি খুব বেশি বাড়বে না বলেই মনে করা হচ্ছে। তবে ফোরজি নেটওয়ার্কের পরিধি বাড়ার সঙ্গে সঙ্গে ডিভাইসের বিক্রিও বাড়বে।

দুই দিন আগেই ভারতের বাজারে এসেছে জিয়াওমির রেডমি নোট ফোরজি ডিভাইসটি। ভারতে রেডমি নোট ফোরজি বিক্রি হচ্ছে ৯ হাজার ৯৯৯ ডলারে। এক বিবৃতিতে জিয়াওমি জানায়, বাজারে আসায় কিছুক্ষণের মধ্যেই স্টকে থাকা ডিভাইস বিক্রি হয়ে গেছে। তবে এ ডিভাইসগুলো মূলত শহরের বাসিন্দারাই কিনেছেন। দেশটির মফস্বল এলাকায় ফোরজি সমর্থিত ডিভাইসের ব্যবহার এখনো সে হারে বাড়েনি।

এদিকে ইউরেকা সিরিজের স্মার্টফোনগুলো ১৩ জানুয়ারি থেকে বিক্রি শুরু হবে। মাইক্রোম্যাক্সের বিবৃতি অনুযায়ী, ফোরজি সমর্থিত স্মার্টফোনের বাজারে নিজেদের আধিপত্য বাড়াতে পারে এ ধরনের আরো ডিভাইস বাজারে আনার পরিকল্পনা রয়েছে তাদের। মাইক্রোম্যাক্সের ইউরেকা সিরিজের স্মার্টফোনগুলোর দাম পড়বে ৮ হাজার ৯৯৯ ডলার। লেনোভোর নতুন ডিভাইসটির দাম ৮ থেকে ১০ হাজার রুপির মধ্যেই হবে বলে মনে করা হচ্ছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 + twelve =