প্রযুক্তির যে ভুলগুলোর কারণে আমাদের পস্তাতে হয় – মাস্ট রিড

0
362

ভুল প্রযুক্তির যে ভুলগুলোর কারণে আমাদের পস্তাতে হয় - মাস্ট রিডবাড়ি থেকে বের হওয়ার আগে মোবাইলে পর্যাপ্ত চার্জ দিয়ে নিতে ভুলবেন না। প্রযুক্তিপণ্য কেনা ও তা ব্যবহারের ক্ষেত্রে সচরাচর বেশকিছু ভুল করি আমরা। একটু সচেতন থাকলেই কিন্তু এ ভুলগুলো আমরা সহজে এড়াতে পারি। প্রযুক্তিপণ্য সংশ্লিষ্ট যে ভুলগুলোর কারণে আমাদের পস্তাতে হয়, তা নিয়ে একটি প্রতিবেদন ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উইন্ডোজ নির্বাচন

উইন্ডোজ কেনার ক্ষেত্রে বিশেষভাবে সাবধান থাকা প্রয়োজন। উইন্ডোজ এঙ্পি একসময় দারুণ জনপ্রিয় একটি পণ্য ছিল। অন্যদিকে উইন্ডোজ ভিসতা ছিল ফ্লপ। উইন্ডোজ ৭ জনপ্রিয়তা পেলেও তুলনামূলক নজর কাড়তে ব্যর্থ হয়েছে উইন্ডোজ ৮। ব্যবহারবান্ধব বলেই জনপ্রিয়তা পেয়েছে উইন্ডোজের এসব সংস্করণ। কাজেই জনপ্রিয়তার ধারা বুঝে তবে উইন্ডোজ কিনুন।

ফ্ল্যাশ স্টোরেজের ক্ষেত্রে কৃপণতা নয়

ফ্ল্যাশ স্টোরেজ বা ফ্ল্যাশ ড্রাইভ কেনার ক্ষেত্রে কার্পণ্য না করাই ভালো। স্টোরেজ ড্রাইভ কেনার ক্ষেত্রে এর দাম সব সময় ক্রেতার বাজেটের মধ্যে না-ও হতে পারে। তাই বলে কৃপণতা করে কম তথ্য ধারণক্ষমতার ফ্ল্যাশ স্টোরেজ কিনে ভুল করবেন না। কারণ অল্প স্টোরেজের ক্ষেত্রে এর অধিকাংশ জায়গাই অপারেটিং সিস্টেম (ওএস) দখল করে নেবে।

ব্যাকআপ রাখতে ভুলে যাওয়া

সবাই জানি, কোনো মূল সফটওয়্যার আপডেটের আগে তথ্য ব্যাকআপ রাখা প্রয়োজন। কিন্তু আমরা যেমন জানি, স্বাস্থ্য ভালো রাখতে পুষ্টিকর খাবার, পরিমিত পানি পান করা দরকার কিংবা নিয়ম মেনে গাড়ি চালানো প্রয়োজন, তা কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই মানি না। সে রকম ব্যাকআপ রাখার বিষয়টিও আমরা ভুলে যাই। ব্যাকআপ রাখার বিষয়টি মাথায় থাকলেও দেখা যায়, হার্ডডিস্ক ফরম্যাট করার মাঝপথে গিয়েই তা মনে পড়ে যায়।

৬৩ শতাংশের কম চার্জ নিয়ে বাড়ির বাইরে যাওয়া

বাড়িতে থাকা অবস্থায় মোবাইলপণ্য বা ল্যাপটপে ৬৩ শতাংশ চার্জ থাকা মানে যথেষ্ট। কিন্তু বাড়ির বাইরে পা রাখা মানেই ছয় মিনিটের জন্য বড়জোর নিশ্চিন্ত হয়ে থাকা যায় তাতে। বাড়ির বাইরে যেতে হলে চার্জ পরিপূর্ণ করে যাওয়াই ভালো।

পুরনো অ্যান্ড্রয়েড ফোন কেনা

সাধারণত পুরনো অ্যান্ড্রয়েড পণ্য কেনার ক্ষেত্রে দুই ধরনের ক্রেতার দেখা মেলে। একদল ক্রেতা ‘কিছুই যায়-আসে না’ এমন ধরনের। তারা মনে করেন, মোবাইল ব্যবহার করছেন এটাই বড় কথা, অ্যান্ড্রয়েডের কোন সংস্করণ চলছে; তাতে কিছু যায়-আসে না। আবার আরেক দল, যারা আশা করেন পুরনো অ্যান্ড্রয়েড পণ্যটিকে কিটক্যাট সংস্করণের মতো নতুন অপারেটিং সিস্টেমের সংস্করণ দিয়ে আপডেট করে নেবেন। ক্রেতাদের দ্বিতীয় এ দলটিকে সহজেই চেনা যায়। কারণ প্রায়ই অ্যান্ড্রয়েড পণ্য কেনার কিছু দিন পর তাদের হায় হায় করতে দেখা যায়।

ভুল ফরম্যাটে ফাইল রাখা

ভবিষ্যতে নিরাপদে ভিডিও বা কোনো কিছু সংরক্ষণ করে রাখার সময় ওই সময়কার কথা ভেবে ফরম্যাট করা উচিত। এমন কোনো ফরম্যাটে ফাইল সংরক্ষণ করা উচিত, যাতে ভবিষ্যতে সেই ফাইলের কপি প্রোটেকশন পদ্ধতি সহজ হয়। সবসময় যে ফরম্যাট সমর্থন করবে তাই ব্যবহার করা উচিত।

 

টিভি কেনার ক্ষেত্রে

টেলিভিশন কেনার ক্ষেত্রে বর্তমান ট্রেন্ড বুঝে কেনা উচিত। এখন জনপ্রিয় এমন টিভিও কিছু দিন পরই আপনার কাছে জঞ্জাল মনে হতে পারে। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে টিভি কেনা উচিত। যেমন_ এখন থ্রিডি টিভি জনপ্রিয় হলেও প্রযুক্তি বিশ্বে ফোরকে বা আলট্রা এইচডি টিভির প্রচলন শুরু হয়েছে। আপনি কোন টিভি কিনবেন, তা একটু ভেবেচিন্তে কিনুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fifteen − eight =