ওয়াই-ফাই নেটওয়ার্কের পারফরম্যান্স যাচাই

0
338

ওয়াই-ফাই নেটওয়ার্কের পারফরম্যান্স যাচাই করুন। প্রতিবেশীও যদি ওয়াই-ফাই রাউটার ব্যবহার করেন তবে একে অপরের জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে নেটওয়ার্ক দুটি।

ওয়াই-ফাই সিগনাল পর্যবেক্ষণের জন্য ব্যবহার করা যেতে পারে ‘রহঝঝওউবৎ’ অ্যাপটি। এটি নির্দিষ্ট এলাকার মধ্যে কার্যকর সব ওয়াই-ফাই সিগনাল সম্পর্কে জানিয়ে দেবে। এছাড়া গতি পরীক্ষার ফিচারের মাধ্যমে জানা যাবে ওয়াই-ফাই সংযোগের গতি।

Advertisement
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ঘরের বিভিন্ন জায়গায় একবার পরীক্ষা চালালেই চলবে। রাউটার থেকে দূরত্ব আর ঘরের আসবাবপত্রের ওপর ভিত্তি করে ওয়াই-ফাইয়ের গতি কম বেশি হতে পারে। ঘরের কোথায় সিগনাল দুর্বল সেটি একবার বের করে ফেললে সমস্যার সমাধান হয়ে যাবে। শক্তিশালী সিগনালের জন্য বেশি শক্তিশালী রাউটার লাগানো যেতে পারে। এছাড়া বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে নেটওয়ার্ক রিপিটার। এটি বসিয়ে দুর্বল সিগনালকে শক্তিশালী করা যায়। এছাড়া ঘরে যদি দুটি ওয়াই-ফাই নেটওয়ার্ক থাকে তবে নেটওয়ার্ক দুটিকে একই এসএসআইডি দিয়ে জুড়ে দেয়া যেতে পারে। এতে এক নেটওয়ার্ক থেকে আরেকটিতে পরিবর্তন সহজ যাবে।

শক্তিশালী ওয়াই-ফাই নেটওয়ার্ক পেতে চাইলে ভালো মানের রাউটার ব্যবহার করতেই হবে। বিশেষ করে বাজারের ডিভাইসগুলোর মধ্যে ১.২ গিগাহার্টজের প্রসেসর, চার অ্যান্টেনা, ই-সাটা এবং ইউএসবি ২ ও ইউএসবি ৩ পোর্ট সম্বলিত ডিভাইসগুলো বেশ কার্যকর।

ওয়াই-ফাইয়ের পেছনে বাড়তি অর্থ ব্যয় করতে না চাইলে রয়েছে বিকল্প ব্যবস্থা। সাশ্রয়ী রাউটারটাই বসান ঘরের কেন্দ্রীয় কোনো উঁচু স্থানে আর রাখুন কর্ডলেস ফোন থেকে দূরে। আর নিয়মিত নেটওয়ার্ক পাসওয়ার্ড বদলাতে হবে। এতে প্রতিবেশী আপনার নেটওয়ার্কটি গোপনে ব্যবহার করতে পারবে না। ফলে আপনার নেটওয়ার্কও দুর্বল হয়ে পড়বে না।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 5 =