সাইনেট আসছে গুগল এর সাথে টেক্কা দিতে

0
305

ইন্টারনেট ব্রাউজ করার জন্য সার্চ ইঞ্জিনের বিকল্প নেই। তথ্য খোঁজার জন্য মানুষ সার্চ ইঞ্জিন গুগলে হুমড়ি খেয়ে পড়েন। ইয়াহুর বাজার পরতিতে। গুগলকে টেক্কা দিতে ‘সাইনেট’(scinet) নামে নতুন একটি সার্চ ইঞ্জিন আসছে। সাইনেট প্রস্তুতকারী গবেষণা প্রতিষ্ঠান  দাবি করছে সার্চ ইঞ্জিনের সাহায্যে ইন্টারনেট ব্রাউজিং আরও সহজতর হয়ে উঠবে।

সাইনেট আসছে গুগল এর সাথে টেক্কা দিতেসার্চ ইঞ্জিন সাইনেট আসার ঘোষণা দেয়া মাত্রই প্রযুক্তিবিদদের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। তাহলে কি এবার সার্চ ইঞ্জিন গুগলের দফরফা হয়ে যাবে? জনপ্রিয়তার তকমাটা গুগলের হাত থেকে ছিনিয়ে নেবে সাইনেট? অন্তত এমনটাই দাবি করছেন সাইনেটের জন্মদাতা-দাত্রীরা। তাদের দাবি, সাইনেট গুগলের থেকেও অনেক বেশি দ্রুততার সঙ্গে কাজ করবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এই সার্চ ইঞ্জিনটি তৈরি করেছেন হেলসিঙ্কি ইনস্টিটিউট ফর ইনফরমেশন টেকনোলজির গবেষকরা। তাদের দাবি কোন বিষয়ে সার্চ করতে হবে সে বিষয়ে ইউজারের স্পষ্ট ধারণা না থাকলেও সাইনেট নিজে থেকেই সেটা বুঝতে পেরে নিজে থেকেই সার্চ অপশন দেবে।

সার্চের বিষয় সম্পর্কিত কিওয়ার্ডসের যোগান দেবে। গুগলের থেকেও নাকি অনেক দ্রুত সেই বিষয় সম্পর্কিত যাবতীয় তথ্য পৌঁছে দেবে ইউজারের হাতের মুঠোয়।

বর্তমানে সার্চ ইঞ্জিনের দুনিয়ায় রাজত্ব করছে ‘সবজান্তা’ গুগল। কিছু টাইপ করলেই অন্তর্জাল দুনিয়ায় প্রাপ্ত সেই সম্পর্কিত সমস্ত তথ্যের সন্ধান দিতে সিদ্ধহস্ত গুগল। গুগলের একচেটিয়া রাজত্বে বহুদিন আগেই ব্যাকফুটে অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো। মার্কিনি এই তথ্য প্রযুক্তি সংস্থা এত দ্রুততার সঙ্গে কাজ করে যে সারা দুনিয়াতেই ইন্টারনেট ব্যবহারকারীদের পছন্দের তালিকায় ১ থেকে ১০ নম্বরে বোধহয় শুধুই গুগল। তবে ইন্টারনেটের দুনিয়ায় জোর গুজব গুগলের এই একাধিপত্যে বোধহয় এবার ভাগ বসাবে সাইনেট।

অনেকেতো আবার দাবি করছেন এবার গুগলের সাম্রাজ্যের পতন শুধুমাত্র সময়ের অপেক্ষা। তবে, এর আগে এমন দাবি করেছিল মাইক্রোসফটও। কিন্তু বাস্তবে দেখা গেছে তাদের স্বপ্নের সার্চইঞ্জিন ‘বিং’ গুগল সাম্রাজ্যে আঁচড়টুকুও কাটতে পারেনি।

সাইনেট কি সত্যিই পারবে গুগলের মনোপলি ঘোচাতে? নাকি বাস্তবে ‘যে বেশি গর্জায়, সে তত কম বর্ষায়’ প্রবাদটিই সত্যি হবে? উত্তর শুধুমাত্র সময়ের গহ্বরে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

20 − 9 =