wordpress.com ও wordpress.org এই দুইটির মাঝে কিছু মূল পার্থক্য

0
414

wordpress.com ও wordpress.org এই দুইটির মাঝে কিছু মূল পার্থক্যওয়ার্ডপ্রেস এমন একটি কনটেন্ট মেনেজমেন্ট সিস্টেম যা দিয়ে যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। এমনকি ই-কমার্স ওয়েবসাইটও। দিন দিন ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তা বেড়েই চলছে ।ওয়ার্ডপ্রেসের দুইটি ভার্সন রয়েছে: wordpress.com ও wordpress.org এই দুইটির মাঝে কিছু মূল পার্থক্য নিচে দেওয়া হলো:

এটি তাদের নিজেদের সার্ভারে তৈরি করে ব্যবহার করতে হয় এবং তাদের দেওয়া সাব-ডোমেইন ব্যবহার করতে হয়। তবে আপনি চাইলে তাদের কাছ থেকে ডোমেইনও কিনতে পারেন অথবা আপনার ডোমেইন ব্যবহার করতে পারেন। এতে আপনার পূর্ণ স্বাধীনতা রয়েছে। আপনি আপনার নিজস্ব ডোমেইন, সাব-ডোমেইন ও সার্ভার ব্যবহার করতে পারবেন। এমনকি আপনি চাইলেও তাদের সার্ভার ব্যবহার করতে পারবেন না। মানে আপনাকে আপনার নিজস্ব ডোমেইন, সাব-ডোমেইন ও সার্ভার ব্যবহার করতে হবে।
এটিতে সীমিত থিম বা টেম্পলেট রয়েছে যা আপনি আপনার ইচ্ছা মত পরিবর্তন বা পরিবর্ধন করতে পারবেন না। তবে এই সীমিত থিম বা টেম্পলেটের সংখ্যাও কম নয়। এটিতে অনেক থিম বা টেম্পলেট রয়েছে যা আপনি আপনার ইচ্ছা মত পরিবর্তন বা পরিবর্ধন করতে পারবেন। এমনকি আপনি আপনার পছন্দ মত থিম বা টেম্পলেট তৈরি করতে পারবেন।
এটি সম্পূর্ণ ফ্রী। এই কনটেন্ট মেনেজমেন্ট সিস্টেমটি ফ্রী। তবে ডোমেইন, হোস্টিং এর জন্য টাকা দিতে হবে এবং আপনি যদি প্রিমিয়াম থিম বা টেম্পলেট অথবা প্লাগিন ব্যবহার করতে চান তবে অবশ্যই টাকা লাগবে।
এটিতে আপনি বিজ্ঞাপন দিতে পারবেন তবে তাদের নিয়ম মেনে। এটিতে আপনি আপনার ইচ্ছা মত বিজ্ঞাপন দিতে পারবেন।
তাদের নিয়ম অনুসারে আপনাকে চলতে হবে। সম্পূর্ণ নিয়ন্ত্রণ আপনি কখনই পাবেন না। এটি সম্পূর্ণ আপনার দুনিয়া। আপনি নিয়ম তৈরি করবেন, আপনিই ভাঙ্গবেন। কারো কিছু বলার নেই যদি এটি আপনারনিজস্ব ওয়েবসাইট হয়। কিন্তু যদি এইখানে অন্যান্য ইউজারের সম্পৃক্ততা থাকে তবে অবশ্যই কিছু নিয়ম তো থাকবেই, তাই না?
ওয়েবসাইটের নিয়ন্ত্রণ তাদের হাতে থাকবে, কিন্তু সাইটে তো নতুন কনটেন্ট আপনাকেই যুক্ত করতে হবে, তাই না? ওয়েবসাইটের নিয়ন্ত্রণ আপনার হাতে থাকবে। আপনি যা ইচ্ছা তাই করতে পারেন। সাইটে কোনো সমস্যা হলে তা আপনাকেই সমাধান করতে হবে।
এইখানে সম্পূর্ণরূপে নিজের ব্র্যান্ড ব্যবহার করতে পারবেন না। তাদের ওয়েবসাইটের নাম এবং লিঙ্ক থাকবে। এইখানে আপনার পূর্ণ স্বাধীনতা রয়েছে। আপনি আপনার ওয়েবসাইটে কি রাখবেন, কি রাখবেন না এটি সম্পূর্ণ আপনার বিষয়।
হাতে গোনা কিছু প্লাগিন ব্যবহার করতে পারবেন যেগুলো তাদের সাইটে রয়েছে। নতুন করে কিছু যুক্ত করতে পারবেন না। অসংখ্য প্লাগিন ব্যবহার করতে পারবেন যেগুলো তাদের সাইটে রয়েছে। এমনকি নতুন করে তৈরি করতে পারবেন এবং তা আপনার সাইটে যুক্ত করতে পারবেন।
আপনার সাইটের ব্যাকআপ তারা নিয়ন্ত্রণ করবে। আপনার সাইটের ব্যাকআপ আপনি নিয়ন্ত্রণ করবেন।
SSL ও নিরাপত্তা তারা নিয়ন্ত্রণ করবে। SSL ও নিরাপত্তা আপনি নিয়ন্ত্রণ করবেন।

লেখাটি  কেমন হলো আমি জানি না। এটি আপনারা নির্ধারণ করবেন। সবাই ভালো থাকবেন। কষ্ট করে এতক্ষণ আমার লেখাটি পড়ার জন্য ধন্যবাদ

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fourteen + 5 =