উইন্ডোজ ৮ এর কিছু কৌশল

0
628

মাইক্রোসফট উইন্ডোজ ৮-এ রয়েছে নানা ধরনের নতুন সুবিধা। কাজের প্রয়োজনে এসব সুবিধা বেশ উপকারী। নানা ধরনের সুবিধার মধ্যে রয়েছে:

windows 8 উইন্ডোজ ৮ এর কিছু কৌশল

Advertisement
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

লগইন ছাড়াই কম্পিউটার চালু: কম্পিউটার দ্রুত চালু করা যায় ইউজারনেম ও পাসওয়ার্ড-ব্যবস্থা অচল করে দিয়ে। Win key + R চেপে রানে গিয়ে netplwiz লিখে এন্টার চাপুন। User Accounts থেকে Users must enter a user name and password to use this computer থেকে টিক তুলে দিয়ে OK চাপলে লগইন ছাড়াই কম্পিউটার চালু হবে।

কম্পিউটার বন্ধ: কম্পিউটার বন্ধ করতে পর্দার ডানে কর্নারে মাউস কার্সর নিয়ে যান।  Settings থেকে Power আইকনে ক্লিক করে Shutdown বা Restart নির্বাচন করুন। শর্টকাটে বন্ধ করতে চাইলে Windows key + I একসঙ্গে চেপে Shut Down বা Restart চাপতে হবে।

অ্যাপ্লিকেশন খুঁজে নেওয়া: উইন্ডোজ আটে অ্যাপ্লিকেশন খুঁজে নিতে পর্দার নিচের অংশ থেকে All Apps নির্বাচন করুন। এ ছাড়া স্টার্ট মেন্যুতে গিয়ে নির্দিষ্ট অ্যাপসের নাম লিখে দিলে সেটি পাওয়া যাবে।

ছবি পাসওয়ার্ড: উইন্ডোজ আটের মজার একটি সুবিধা হচ্ছে যেকোনো ছবিকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা যায়। এটি চালু করতে Win key + I একসাথে চেপে Change PC settings-এ ক্লিক করুন। নিচে ডান দিক থেকে Users ট্যাবে গিয়ে Sign-in options থেকে Create a picture password চাপুন। এখান থেকে যেকোনো ছবি নির্বাচন করে যে অংশকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে চান, সেই অংশ দেখিয়ে দিয়ে OK করুন। এখন পরবর্তীতে পাসওয়ার্ড হিসেবে যে অংশ নির্বাচন করেছিলেন, সেটিতে ক্লিক করলেই কাজ হবে।

পর্দার ছবি: যেকোনো সময়ের পর্দার ছবি নিতে কিবোর্ড থেকে PrtSCr কি চাপলে সেটি স্বয়ংক্রিয়ভাবে My Pictures ফোল্ডারে Screenshot.png নামে যোগ হয়ে যাবে।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

16 + twenty =