আপনার গুরুত্বপূর্ণ ফাইল কে পাসওয়ার্ড দিয়ে রাখুন

0
337

আমাদের পিসিতে অনেক ফাইল বা ফোল্ডার থাকে জা অনেক পারসোনাল বা অনেক গুরুত্বপূর্ণ যা সবার কাছ থেকে আলাদা রাখার দরকার হয়। এ জন্য অনেকে অনেক সফটওয়্যার ব্যবহার করে ঐ ফাইল বা ফোল্ডার কে পাসওয়ার্ড দিয়ে রাখার জন্য জাতে কেউ এই ফাইল বা ফোল্ডার ওপেন করতে না পারে। কিন্তু হাতের কাছেই আমন কিছু আছে যা দিয়ে আপনি ঐ ফাইল গুলো পাস ওয়ার্ড দিয়ে রাখতে পারেন। আমরা সবাই Winrar এর নাম অনেকে শুনেছি। কারন আমাদের এই সফটওয়্যার টি দরকার হয় বিভিন্ন ফাইল বা ফোল্ডার কে zip করে রাখতে। আমার মনে হয় জারা পিসি ব্যবহার করেন তারা এই সফটওয়্যার টি সম্পরকে জানেন এবং zip কি সেটাও জানেন। zip করে রাখলে ফাইল এর সাইজ ছোট হয় এবং ভাইরাস আক্রমণ করতে পারে না। তাই আমাদের এই সফটওয়্যার টি এই সব কারনে ব্যবহার করতে হয়। আপনি চাইলে এটা দিয়ে দিয়ে আর একটা কাজ করতে পারেন আর তা হল কন ফাইল বা ফোল্ডার কে পাস ওয়ার্ড দিয়ে রাখতে পারেন। যদি আপনার কাছে না থাকে তা হলে গুগল এ সার্চ করেন পেয়ে যাবেন। তবে ফুল ভার্সন নাও পেতে পারেন। তাই আমি আপনাকে ফুল ভার্সন এর লিঙ্ক দিলাম।

এখান থেকে ডাউনলোড করে নিবেন।
এখন কাজের কথায় আসি আর সেটা হল কি করে পাসওয়ার্ড দিবেন কোন ফাইল বা ফোল্ডার কে।
যে ফাইল বা ফোল্ডার কে পাস ওয়ার্ড এবং zip করবেন সেই ফোল্ডার এর উপর মাউস রেখে রাইট button ক্লিক করে Add to Archive এ ক্লিক করুন।
এখন দেখুন নিছের ছবির মত একটা উইন্ডো ওপেন হবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

গুরুত্বপূর্ণ ফাইল কে পাসওয়ার্ড দিয়ে রাখুন আপনার গুরুত্বপূর্ণ ফাইল কে পাসওয়ার্ড দিয়ে রাখুন
এখানে আপনি RAR অথবা RAR 5 অথবা ZIP এই তিনটি অপশন থেকে যেকোনো একটা সিলেক্ট করুন। টিনটিরই কাজ একি তবে বিভিন্ন জায়গায় বিভিন্ন ফরম্যাট লাগে কিন্তু আমরা যেহেতু সুধু পাস ওয়ার্ড দিবো তাই যেকোনো একটি সিলেক্ট করুন। এবার একেবারে নিছে দান দিকে দেখুন লেখা আছে Set password এখানে ক্লিক করুন।

 

গুরুত্বপূর্ণ ফাইল কে পাসওয়ার্ড দিয়ে রাখুন 2 আপনার গুরুত্বপূর্ণ ফাইল কে পাসওয়ার্ড দিয়ে রাখুন
উপরের মত আরও একটা উইন্ডো ওপেন হবে। এখানে পাস ওয়ার্ড দিয়ে ok বাটন এ ক্লিক করুন।
এখন আগের উইন্ডো তে ওকে বাটন এ ক্লিক করে বের হয়ে আসুন দেখবেন একটা নতুন ফাইল তৈরি হয়েছে।
এখন আপনি আপনার আগের ফাইল বা ফোল্ডার ডিলিট করতে পারেন। যদি ওপেন করার দরকার হয় তাহলে সেই ফোল্ডার এর উপর মাউস রেখে রাইট button ক্লিক করে Extract to ফাইল এর নাম এ ক্লিক করুন।

 

গুরুত্বপূর্ণ ফাইল কে পাসওয়ার্ড দিয়ে রাখুন 3 আপনার গুরুত্বপূর্ণ ফাইল কে পাসওয়ার্ড দিয়ে রাখুন
আমরা ফাইল এর নাম New বলে আমি Extract to New এ ক্লিক করেছি। ক্লিক করলে একটা উইন্ডো আসবে অইখানে আপনার পাস ওয়ার্ড দিন এবং ওকে করুন। বাস দেখবেন আপনি ফাইল ওপেন করতে পারছেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

8 + ten =