জিপ ফাইলে পাসওয়ার্ড যোগ করুন

0
338

সাধারণত জায়গার স্বল্পতা ও ভাইরাস থেকে সুরক্ষার জন্য অনেকেই কম্পিউটারে রক্ষিত বিভিন্ন ফাইল কমপ্রেসড বা জিপ ফাইল আকারে রাখেন। জিপ ফাইল দেখতে হলে এটিকে প্রথমে আনজিপ করে নিতে হয়। তবে এই সুবিধা ছাড়াও ফাইলটি গুরুত্বপূর্ণ ও গোপনীয় হলে জিপ ফাইলে পাসওয়ার্ড ব্যবহার করা সম্ভব। তাহলে ফাইল ভাইরাস থেকে যেমন সুরক্ষিত থাকল তেমনি তৃতীয় ব্যবহারকারীর কাছ থেকেও ফাইলটি পূর্ণ নিরাপদ থাকবে। পাসওয়ার্ড ছাড়া ফাইলটি কেউ অ্যাক্সেস করতে পারবে না।

এজন্য প্রথমে কম্পিউটারের যে ড্রাইভে ফাইলটি কমপ্রেসড আকারে রাখতে চান সেখানে গিয়ে উইন্ডোর File মেনুতে ক্লিক করতে হবে। এরপর ড্রপডাউন মেনু থেকে প্রথমে New তারপর Compressed (Zipper) Folder এ ক্লিক করতে হবে। এখন জিপ ফোল্ডারটি ব্যবহারকারীর ইচ্ছামতো নামে রিনেম করতে হবে। এরপর ফোল্ডারটিতে প্রয়োজনীয় যে ফাইলটি রাখতে হবে সেটি জিপ ফোল্ডারটির উপর ছেড়ে দিয়ে অন্য কপি করে এনে ফোল্ডারটিতে পেস্ট করতে হবে। এখন ফাইলটিযুক্ত জিপ ফোল্ডারটিতে পাসওয়ার্ড যোগ করতে ফোল্ডারটি ডাবল ক্লিক করে খুলতে হবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এখন ফোল্ডারটির File মেনুতে ক্লিক করে Add a Password এ ক্লিক করতে হবে। নতুন একটি পপ-আপ বক্স আসবে। সেখানে Password ও Confirm Passord এর ধরে একই পাসওয়ার্ড দিয়ে ok করতে হবে। এরপর ফাইলটিতে পাসওয়ার্ড যুক্ত হয়ে যাবে। পরবর্তীতে এ ফাইলটি খোলার জন্য অবশ্যই পাসওয়ার্ডটি মনে রাখতে হবে। এ পাসওয়ার্ড ছাড়া কেউ ফাইলটি খুলতে পারবে না বা কোন কনটেন্ট দেখতে পারবে না।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × three =