সাইবার হামলার শিকার আউটলুক

0
237

সম্প্রতি চীনে সাইবার হামলার শিকার হয়েছে মাইক্রোসফটের আউটলুক সেবা। গ্রাহকরা দীর্ঘ ২৪ ঘণ্টা সেবাটি ব্যবহারের সুযোগ থেকে বঞ্চিত হন। সম্প্রতি এক বিবৃতিতে এ তথ্য জানায় চীনা সংস্থা গ্রেটফায়ার। খবর রয়টার্স।

সাইবার হামলার শিকার আউটলুকআউটলুকে ‘ম্যান ইন দ্য মিডল (এমআইটিএম)’ নামে বিশেষ হামলা চালিয়েছে সাইবার অপরাধীরা। এ হামলায় কোনো নেটওয়ার্কে বিভিন্ন বার্তা পাঠিয়ে সেটি অচল করে দেয়া হয়। বিবৃতিতে গ্রেটফায়ার জানায়, আইএমএপি ও এসএমটিপি প্রটোকলের মাধ্যমে আউটলুক সেবাটি পরীক্ষা করা হয়েছে। কিন্তু দীর্ঘ ২৪ ঘণ্টায় মাইক্রোসফটের আউটলুকে প্রবেশ করা যায়নি।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উল্লেখ্য, গত বছরের শেষ নাগাদ দেশটিতে গুগলের জিমেইল সেবা বন্ধ করে দেয়া হয়। সেবাটি বন্ধ হওয়ার এক মাসের মাথায় সাইবার হামলার শিকার হয় আউটলুক। গ্রেটফায়ারের তথ্য অনুযায়ী, এর আগে গুগল, ইয়াহু ও অ্যাপলের সাইটেও একই ধরনের হামলা হয়েছে। আর এ হামলার পেছনে চীনের সাইবারস্পেস প্রশাসনের হাত থাকতে পারে বলেও সন্দেহ করছে সংস্থাটি। গ্রেটফায়ার এক বিবৃতিতে জানায়, হামলার ধরন দেখে মনে হচ্ছে হয় চীনের সাইবারস্পেস প্রশাসন এ হামলা চালিয়েছে, নতুবা অন্য কাউকে এ হামলা চালাতে সাহায্য করেছে।’

বিবৃতিতে সংস্থাটি আরো জানায়, ‘আমাদের ধারণা সত্য হলে, এটাই প্রতীয়মান হচ্ছে যে, চীন যেসব যোগাযোগ ব্যবস্থায় নজরদারি করতে পারছে না, সেগুলো বন্ধ করে দেয়ার চেষ্টা করছে।’  তবে এ হামলার বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য জানা যায়নি।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 + seven =