মানুষের বর্জ্য থেকে তৈরি পানি খেলেন বিল গেটস

0
328

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি বিল গেটস তার সামাজিক কর্মকাণ্ডের জন্যও বেশ পরিচিত। সম্প্রতি তিনি সচেতনতামূলক কর্মকাণ্ডের অংশ হিসেবে মানুষের বর্জ্য থেকে তৈরি পানি খেয়ে খবরের শিরোনাম হয়েছেন।
বর্জ্য থেকে তৈরি পানি খেলেন বিল গেটস মানুষের বর্জ্য থেকে তৈরি পানি খেলেন বিল গেটস

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সিয়াটল রাজ্যে তৈরি করা হয়েছে একটি অভিনব কারখানা। এই কারখানায় উচ্চ প্রযুক্তি ব্যবহার করে মানুষের বর্জ্য থেকে তৈরি করা হচ্ছে, খাবার পানি। আর এই প্রকল্পটি বাস্তবায়নে অর্থায়ন ও প্রযুক্তিগত সহায়তা করছে বিল গেটসের সামাজিক সংগঠন ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বিল গেটস সম্প্রতি ইন্টারনেটে এ সংক্রান্ত একটি ভিডিও আপলোড করেছেন। মানুষের বর্জ্য থেকে তৈরি বিশুদ্ধ পানি খাওয়ার বিল গেটসের এই ভিডিওটি পুরো বিশ্বে সাড়া ফেলেছে।

ভিডিওটিতে বিল গেটস জানিয়েছেন, মানুষের বর্জ্য কাজে লাগিয়ে অনুন্নত বা উন্নয়নশীল দেশগুলোতে অনায়াসেই পানির সমস্যা মেটানো যেতে পারে।

 ভিডিও দেখুন এখানে

মানুষের বর্জ্য থেকে শুধু পানিই নয়, বর্জ্যের গ্যাসকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের কার্যক্রমও শুরু করা হয়েছে কারখানাটিতে। ইঞ্জিনিয়ারদের মতে, ১ লাখ মানুষের বর্জ্যে থেকে ৮৬ হাজার লিটার বিশুদ্ধ পানি ও ২৫০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যেতে পারে। আর এই প্রযুক্তিটির খরচও খুব বেশি নয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

13 + fifteen =