রাইট প্রটেক্টেড পেনড্রাইভ ফরম্যাট করুন সহজেই

0
733

ভাইরাস বা অন্য কোনো কারণে পেনড্রাইভ রাইট প্রটেক্টেড হয়ে যেতে পারে। এ সমস্যায় আক্রান্ত পেনড্রাইভ পিসিতে সংযুক্ত করলে দিস ড্রাইভ ইজ রাইট প্রটেক্টেড। এ অবস্থায় পেনড্রাইভটি ফরম্যাট করার দরকার হয়। অথচ এ অবস্থায় পেনড্রাইভ ফরম্যাটও হয় না। প্রথমত ভাইরাস আক্রান্ত কম্পিউটারে পেনড্রাইভ সংযুক্ত না করার চেষ্টা করবেন। আগে অ্যান্টিভাইরাস সফটওয়্যার দিয়ে স্ক্যান করে নিন।

পেনড্রাইভ রাইট প্রটেক্টেড পেনড্রাইভ ফরম্যাট করুন সহজেই

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তারপর মাই কম্পিউটারের ওপর মাউসের রাইট বাটন ক্লিক করে ম্যানেজে ক্লিক করুন। এরপর স্টোরেজের অধীনে থাকা ডিস্ক ম্যানেজমেন্টে একবার ক্লিক করুন। এতে ডান পাশে পেনড্রাইভসহ সব ড্রাইভের তালিকা আসবে।

সেখান থেকে পেনড্রাইভের ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে ফরম্যাট করলে পেনড্রাইভ ফরম্যাট হবে। ওপরের পদ্ধতিতে ফরম্যাট না হলে পরের পদ্ধতিটি অনুসরণ করুন।

প্রথমে রানে গিয়ে টাইপ করুন Regedit এবং ওকে চাপুন। এবার HKEY-LOCAL-MACHINE থেকে SYSTEM তারপর Current Control Set তারপর Control-এ যান।

এখন Control-এর নিচে Storage Device Policies নামক একটি Key যুক্ত করতে হবে। এজন্য Control-এর ওপর রাইট ক্লিক করে New থেকে Key-তে ক্লিক করুন। এরপর টাইপ করুন Storage Device Policies। এ অবস্থায় মেনুবার থেকে Edit-New-DWORD Value-তে যান। এখানে টাইপ করুন WriteProtect। WriteProtect-এর ওপর মাউসের রাইট বাটন ক্লিক করে Modify-এ ক্লিক করুন। এখন আপনার Value-তে ১ থাকলে ০ করে তারপর ওকে করুন। এরপর কম্পিউটার রিস্টার্ট করুন। এবার স্বাভাবিক নিয়মে পেনড্রাইভ ফরম্যাট করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen + 7 =