ফরেক্স মার্কেটে পিপস, পিপেটিস ও লেভারেজ সম্পর্কে জানুন

0
382

পিপসঃ

আপনি হয়তো খেয়াল করেছেন মুদ্রার pair এর অনুপাত দশমিকের পরে চার ঘর পর্যন্ত দেওয়া থাকে। কিন্তু শেয়ার মার্কেট এ খুব কম শেয়ারের দামই দশমিকে যায়। ফরেক্স যেহেতু দুই মুদ্রার অনুপাত, তাই সুক্ষ হওয়া প্রয়োজন। কারণ কারেন্সি এক্সচেঞ্জ রেটের হেরফের বেশি লক্ষ করা যায় দশমিকের পরে তৃতীয় ও চতুর্থ ঘরে। কোনো দেশের অর্থনৈতিক অবস্থার বড় কোনো পরিবর্তন না হলে দশমিকের পরে প্রথম ঘরের পরিবর্তন সাধারণত দেখা যায় না। ২-৩ দিন বা এক সপ্তাহের বাজার পর্যালোচনা করলে দশমিকের পরের দ্বিতীয় ঘরে পরিবর্তন দেখা যায়।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Bangladesh-banner ফরেক্স মার্কেটে পিপস, পিপেটিস ও লেভারেজ সম্পর্কে জানুন

ফরেক্স মার্কেটে কোন কারেন্সি পেয়ারের দশমিকের পরে ৪থ সংখ্যার প্রতি এক একক পরিবর্তন বা মুভমেন্টকে PIP বা পিপ বলে। PIPS অথবা পিপস হচ্ছে PIP এর বহুবচন, অনেকে পিপস কে পয়েন্ট ও বলে। তবে আন্তর্জাতিকভাবে pips ই বহুল প্রচলিত। অর্থাৎ ১.৩৮৪১ এর ক্ষেএে শেষের ১ এর উঠা-নামা প্রতি এক অংককে এক পিপ বলে। যেমন- ১.৩৮৪১ এর স্থলে ১.৩৮৪০ হলে ১ পিপ নেমে যাওয়া এবং ১.৩৮৪২ হলে ১ পিপ বেড়ে যাওয়া বুঝায়।(বিঃদ্রঃদশমিকের পরে ৪ অংক না হয়ে ৫ অংক হতে পারে।সেই ক্ষেত্রে শেষের ৫ম অংকের উঠা-নামাকে এক পিপেটিস বলে।)

.৬৯৩৫ – .৬৯৩০ = .০০০৫। এর মানে হচ্ছে মার্কেট এ ৫ পিপস পরিবর্তন হয়েছে।

পিপেটিসঃ

কোন কোন ক্ষেত্রে অনুপাতে দশমিকের পড়ে ৫ ঘর/ ডিজিট থাকে। এই পঞ্চম ডিজিট টাই হল পিপেটিস। আগের উদাহরণ ধরেঃ যদি অনুপাত .৬৯৩৫১ থেকে .৬৯৪৫৭ হয়, তবে বুঝতে হবে, মার্কেট ১০ পিপস এবং ৬ পিপেটিস অথবা ১০৬ পিপেটিস পরিবর্তন হয়েছে।

লেভারেজঃ 

ফরেক্সের লেভারেজ আর শেয়ারের লোন প্রায় একই বিষয়। তবে শেয়ারে দ্বিগুণের বেশি লোন দেয়া হয় না। কিন্তু ফরেক্সে আপনার পুঁজির ১০০০ গুণ বেশি পর্যন্ত লোন বা লেভারেজ পাওয়া সম্ভব। লেভারেজ ১:২০০ বলতে বোঝায় মূল পুঁজির ২০০ গুণ লেভারেজ। যদি আপনার অ্যাকাউন্টে ১০০ ডলার থাকে এবং আপনি ব্রোকার প্রদত্ত ১:১০০ লেভারেজ সুবিধা গ্রহণ করেন, তবে আপনার পুঁজি ১০০ ডলার, কিন্তু আপনি বিনিয়োগ করলেন ১০০০০ ডলার সমমূল্যের ট্রেড। লেভারেজ ব্যবহার করলে লাভ বা ক্ষতির পরিমাণ বেশি করা সম্ভব। কম অর্থ বিনিয়োগ করে লেভারেজ প্রয়োগ করে যেমন বেশি টাকা কামানো সম্ভব, তেমনি সব খুইয়ে অ্যাকাউন্ট শূন্য বানানোও সম্ভব। তাই বিজ্ঞদের পরামর্শ, বেশি লোভ না করে ১:১০০ বা ১:২০০ লেভারেজের মধ্যেই সীমাবদ্ধ থাকা। আরো ভালো হয় লেভারেজ না নিয়ে কাজ করতে পারলে।

ফরেক্স নিয়ে সমস্ত কিছু পাবেন আমাদের ফরেক্স ব্লগে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen + 3 =