সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর গুরুত্বপূর্ণ ধাপ সমূহ

0
498
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর গুরুত্বপূর্ণ ধাপ সমূহ

Jihadur.rahman.noyon

পেশা হিসেবে একজন ছাত্র । প্রযুক্তি সম্পর্কে জানতে ভালবাসি এবং তা অন্যকে জানাতে ভালবাসি । তাই, প্রযুক্তি নিয়ে লিখতে ভালবাসি ।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর গুরুত্বপূর্ণ ধাপ সমূহ

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অনেকগুলো ধাপের সমষ্টি । অর্থাৎ, একটি ওয়েব পেইজকে সার্চ ইঞ্জিন এর প্রথম পেইজ এ আনতে হলে আপনাকে অনেক ধাপ পার হতে হবে । কেননা, এসইও একটি চলমান প্রক্রিয়া । আজ আমি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কিছু গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করবো ।

ডোমেইন নেম

একটি সাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পেইজ এ আনতে ডোমেইন নেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । একটি ভাল ডোমেইন নেম খুব সহজেই আপনার সাইটকে প্রথম পেইজ এ নিয়ে আসতে পারে । তাই, সাইটের কিওয়ার্ড এর সাথে মিল রেখে ডোমেইন নেম নির্বাচন করুন এবং সেটি যেন সার্চ ইঞ্জিন এবং ভিজিটর উভয়ের কাছেই সহজ মনে হয় ।  ভাল ডোমেইন নেম খুঁজে পেতে এই লিংক এ দেখতে পারেন । এছাড়া, ডোমেইন নেম নির্বাচনের ক্ষেত্রে গুগল এডওয়ার্ড টুলের সহায়তা নিতে পারেন ।

কিওয়ার্ড

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কিওয়ার্ড হচ্ছে কতগুলো বর্ণ বা শব্দসমষ্টি । যেমন; আমাদের যদি বাংলা ই-বুক ডাউনলোড করার প্রয়োজন হয় তখন আমরা গুগলে ‘বাংলা ই-বুক’, ‘বাংলা ই-বুক ডাউনলোড’ এরকম কিছু শব্দ লিখে লিখে সার্চ দিব । এখানে আমাদের সার্চকৃত ‘বাংলা ই-বুক’, ‘বাংলা ই-বুক ডাউনলোড’ শব্দগুলো-ই হচ্ছে কিওয়ার্ড । কিওয়ার্ড এর ভিত্তিতে-ই সার্চ ইঞ্জিন একটি সাইটকে র্যাঙ্কিং করে । কোন সাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পেইজ এ আনতে আপনাকে প্রথমে কিওয়ার্ড রিসার্চ করতে হবে । মূলত, নির্দিষ্ট কিওয়ার্ডের ভিত্তিতে-ই ওয়েবপেইজকে সার্চ ইঞ্জিনের প্রথম পেইজ এ আনা হয় ।

ব্যাকলিংক

ব্যাকলিংক তৈরি করা অফপেইজ এসইও এর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ । কোন ওয়েবপেইজ কে সার্চ ইঞ্জিনের এর প্রথম পেইজ এ আনতে ব্যাকলিংক সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এমনকি, একটি ওয়েবসাইটের পেইজর‌্যাঙ্ক বাড়াতে ব্যাকলিংক এর ভূমিকা সর্বাধিক । তাই, যথাসম্ভব কোয়ালিটি ব্যাকলিংককে গুরুত্ব দিন ।

পেইজ লোডিং টাইম

সার্চ ইঞ্জিন একটি ওয়েবসাইটের পেইজ লোড হওয়ার সময়কে যথেষ্ট গুরুত্ব দেয় । এক্ষেত্রে, সাইট ডিজাইন করার সময় সাইটটি হালকা রাখুন । যেন দ্রুত পেইজ লোড হয় । ওয়েবপেইজ এ অতিরিক্ত জাভাস্ক্রিপ্ট ব্যবহার করবেন না । এতে, পেইজ লোডিং টাইম বেড়ে যায় । অপরদিকে, সার্চ ইঞ্জিন জাভাস্ক্রিপ্ট এ থাকা হাইপারলিঙ্ক এক্সেস করতে পারে না ।

হোস্টিং

অনেকে এ বিষয়টি তেমন গুরুত্ব দেয়না । অথচ, ওয়েবসাইটের সিকিউরিটি সার্চ ইঞ্জিনের জন্য গুরুত্বপূর্ণ । এক্ষেত্রে, সর্বদা ভাল মানের ওয়েব হোস্টিং ব্যবহার করুন । এতে একদিকে আপনার ওয়েবসাইট নিরাপদে থাকবে অপরদিকে আপনার সাইটে সার্চ ইঞ্জিনের র্যাঙ্কিং এর জন্য ভাল হবে ।

ভিজিটর

একটি সাইটের ভিজিটর এর ভিত্তিতে সার্চ ইঞ্জিন সাইটের র্যাঙ্কিং দিয়ে থাকে । ভিজিটর সাইটে কেমন সময় ব্যয় করছে তাও সার্চ ইঞ্জিন খোঁজ রাখে । এক্ষেত্রে, সাইটে ভাল মানের কনটেন্ট রাখুন যেন ভিজিটর আপনার সাইটে দীর্ঘ সময় কাটায় ।

আজকের মত আমার পোস্ট এখানেই শেষ করছি । ভাল লাগলে কমেন্টের মাধ্যমে জানাবেন । ভুল হলে ধরিয়ে দিবেন আমি ঠিক করে দিব । সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four + one =