বদলে যাবে ৪০০ হাজার বছরের মানব ইতিহাস

0
473
হাজার হাজার বছর আগের মানব ইতিহাসের অজানা তথ্য নিয়ে যে সব স্বীকৃত আবিস্কার ইতিমধ্যে আবিস্কৃত হয়ে আছে, সেই সব প্রচলিত ধ্যান ধারণা, মানব ইতিহাসের প্যাটার্ন, অরিজিন, আর্ট সব কিছুকে বদলে দিচ্ছে সাম্প্রতিক সময়ের এক আবিস্কার।

অস্ট্রেলিয়ার একদল গবেষক ৫৪০ হাজার বছরের পুরনো নতুন এক আবিস্কারের সন্ধান লাভ করেছেন। তারা এমন এক কঙ্কাল, মাথার খুলি, প্রাণীর শেল,  হাড়ের সন্ধান পেয়েছেন যা দেখে মূলত এমন কথাই ভাবা হচ্ছে।

বদলে যাবে ৪০০ হাজার বছরের মানব ইতিহাস বদলে যাবে ৪০০ হাজার বছরের মানব ইতিহাসকঙ্কাল, হাড়, শেল, মাথার খুলির মধ্যাকার খোদাইকৃত প্যাটার্ন, জিগ-জাগ যা ৩০০ হাজার বছরের পুরনো অথচ আগের পাওয়া তথ্যের সঙ্গে সদৃশ হলেও বলা হচ্ছে একেবারেই নতুন। মানব ইতিহাসের আগের প্যাটার্ন ১০০ হাজার বছরের পুরনো ছিলো।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর ড.স্টিফেন মনরো ন্যাচার সাইন্স জার্নালকে বলেছেন, আমরা প্রথমবারের মতো এমন স্পেসিসের হিউম্যান লাইনেজ (হোমো ইরেকটাস) আচরণ আবিস্কার করেছি, যা মানব ইতিহাস পুনরায় লেখা হবে। ড.স্টিফেন মনরো এই শেল প্রথম আবিস্কার করেন।

 
ড.স্টিফেন মনরো শেল, খুলি, হাড়ের সঙ্গে যে রক পেয়েছেন তার সঙ্গে সাম্প্রতিক সময়ে স্পেসিস এবং হিউম্যান বিষয়ে আবিস্কৃত থিওরি ও এনগ্রেভিং এর সঙ্গে পার্থক্য রয়েছে।

নেদারল্যান্ডসে যে রক ও অন্যান্য সামগ্রীর কালেকশন রয়েছে তা প্রায় ১০০ হাজার বছর পুরনো। ড. স্টিফেন সেগুলো পরিদর্শনে গেলে কালেকশন এবং হাজার বছরের পেছনের ইতিহাসের যে সব চিত্র  সেখানে রয়েছে সেগুলোর সঙ্গে মিলিয়ে তারতম্য দেখতে পান। যাকে ড. স্টিফেন আর কোনো ব্যাখ্যা দেয়ার মতোও নয় বলেছেন।

তখন একদল গবেষক ড.স্টিফেন মনরোর আবিস্কৃত শেল, খুলি, হাড়, রক ইত্যাদি নিয়ে ব্যাপক পরিসরে গবেষণা ও পরীক্ষা নিরীক্ষা শুরু করেন। তাদের উদ্দেশ্য ছিল এসবের বয়স, সময়, কাল ইত্যাদি বের করা। গবেষক দল এ সিদ্ধান্তে পৌঁছেন যে এগুলো প্রায় ৪৩০ হাজার থেকে ৫৪০ হাজার বছরের পুরনো। তবে এই শেলের বিশেষ বৈশিষ্ট হল কোনো ধরনের ভাঙ্গাভাঙ্গি না করেই এটি খোলা যায় ।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 − nine =