উইন্ডোজ ৮ এর জন্য বুটেবল রিকোভারি টুল তৈরি করুন

0
447

বিভিন্ন কারণে অনেক সময় উইন্ডোজ বুট নাও হতে পারে। তাই প্রত্যেক ব্যবহারকারীর উচিত কয়েক ধরনের বুটেবল রিকোভারি টুল তৈরি করে রাখা। সৌভাগ্যবশত উইন্ডোজ ৮-এ এ কাজটি সহজ করা হয়েছে। আপনি ইচ্ছে করলে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বা খালি ডিস্ক ব্যবহার করে রিকোভারি ডিস্ক তৈরি করতে পারেন। এজন্য নিচে বর্ণিত ধাপগুলো সম্পন্ন করতে হবে :

* উইন্ডোজ স্টার্ট স্ক্রিনে থেকে টাইপ করুন recovery।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

* আবির্ভূত হওয়া সার্চ রেজাল্টে Setting-এ ক্লিক করে Create a recovery drive-এ ক্লিক করুন।

Create a recovery drive উইন্ডোজ ৮ এর জন্য বুটেবল রিকোভারি টুল তৈরি করুন

* যদি অপশনটি গ্রেআউট না হয়, তাহলে copy the recovery partition from the PC to the recovery drive মার্ক করা বক্স চেক করে দেখুন। এটি ছাড়া আপনি পাবেন শুধু system- repair টুল, যা সম্পূর্ণ রিইনস্টল করা সক্ষম নয়। এরপর নেক্সটে ক্লিক করুন।

* এর ফলে টুল আপনাকে বলে দেবে ব্যাকআপের জন্য কতটুকু ক্যাপাসিটি দরকার। বাই-ডিফল্ট এটি একটি বুটেবল ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করবে, তবে আপনি যদি একটি ফ্ল্যাশ ড্রাইভ ইনসার্ট না করেন, তাহলে বিকল্প হিসেবে Create a system-repair dive with a CD or DVD অপশন ক্লিক করুন।

* এবার প্রম্পট অনুসরণ করে বাকি কাজ সম্পন্ন করে প্রসেস সম্পন্ন করুন।

পিসি রিপেয়ার করা

যদি উইন্ডোজ ৭ স্টার্ট না হয়, তাহলে আপনার জন্য ইনস্টলেশন বা রিপেয়ার ডিস্কের দরকার হবে না। কেননা বর্তমানে আপনার হার্ডডিস্কেই সাধারণত রিপেয়ার এনভায়রনমেন্ট ইনস্টল করা থাকে। পিসি স্টার্ট করেই F8 ফাংশন কী চাপুন। যদি Repair your computer অপশন থাকে, তাহলে তা বেছে নিন উইন্ডোজ ৭-এর রিকোভারি টুলের পুরো রেঞ্জ দেখার জন্য।

ডাটা প্রোটেক্ট করা

যদি এক বা একাধিক ফোল্ডারে আপনার ব্যক্তিগত ফাইল থাকে। তাহলে আপনার উচিত সেগুলো নেটওয়ার্কের অন্যান্য ব্যবহারকারীর কাছ থেকে দূরে সরিয়ে রাখা। এজন্য কাঙিক্ষত ফোল্ডারে ডান ক্লিক করে সিলেক্ট করুন Share with>Nobody। এর ফলে এগুলো প্রাইভেট বা ব্যক্তিগত হিসেবে পরিণত হবে আপনার দৃষ্টিতে।

ভিডিও ফোল্ডারে দ্রুতগতিতে অ্যাক্সেস করা

আপনি কি ভিডিও ফোল্ডারে দ্রুতগতিতে অ্যাক্সেস পেতে চান? উইন্ডোজ ৭-এ স্টার্ট মেনুতে এই ফিচার যুক্ত করার সুবিধা রয়েছে। এজন্য Start orb-তে ডান ক্লিক করুন। এরপর Properties>Start Menu> Customize ক্লিক করুন। এবার ভিডিও অপশনকে ‘Display as a link’-এ সেট করুন। যদি আপনার টিভি টিউনার উইন্ডোজ ৭-এ কাজ করে তাহলে বেছে নিতে পারেন নতুন অপশন, যাতে স্টার্ট মেনুতে Recorded TV ফোল্ডার দেখা যায়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × two =