ডিস্ক ক্লিনআপ টুল দিয়ে নিরাপদে পিসির ক্লাটার দূর করা

0
453

হার্ডডিস্ক স্পেস ফ্রি করার জন্য যেসব ফাইল নিরাপদে ডিলিট করা যায় তা রিকোম্যান্ড করে ডিস্ক ক্লিনআপ টুল। আজকের দিনে কমপিউটারগুলোর স্টোরেজ স্পেস প্রচুর হওয়া সত্ত্বেও বেশিরভাগ ব্যবহারকারীই দেখতে পান তাদের হার্ডডিস্ক কিছুদিন পর জাঙ্ক ফাইল দিয়ে পূর্ণ হয়েছে।

কোন ফাইল নিরাপদে ডিলিট করা যাবে, তা জানা বা বুঝতে পারা বেশ কঠিন। এক্ষেত্রে উইন্ডোজের ডিস্ক ক্লিনআপ টুল বেশ সহায়ক। ডিস্ক ক্লিনআপ টুল খুঁজে পেতে চাইলে এক্সপির ক্ষেত্রে My Computer এবং ভিসত্মা এবং উইন্ডোজ ৭-এর ক্ষেত্রে Computer ওপেন করতে হবে Start মেনু অথবা ডেস্কটপ থেকে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যে ডিস্কের স্পেস কমে গেছে সেই ডিস্কে ডান ক্লিক করে Properties সিলেক্ট করুন। এরপর আবির্ভূত পরবর্তী পেজে Disk Cleanup বাটনে ক্লিক করুন। ফলে ডিস্ক ক্লিনআপ টুল খুঁজে দেখবে ডিস্কের কোন ফাইল ডিলিট করা যায় এবং রিকমান্ডেশনের লিস্ট উপস্থাপন করবে। লিস্টের কোনো আইটেমকে হাইলাইট করলে আরো বিসত্মারিত তথ্য জানতে পারবেন, যা আপনার সিদ্ধান্তের জন্য সহায়ক হবে। More Options ট্যাবের মাধ্যমে ইনস্টল করা প্রোগ্রামকে কমানো সম্ভব।

উইন্ডোজ কম্পোনেন্ট বা রিস্টোর পয়েন্ট আরো বেশি স্পেস ফ্রি করতে পারে। ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি দিয়ে সহজেই অপ্রয়োজনীয় ফাইল রিমুভ করা যায়, তাই এক্ষেত্রে সতর্ক এবং নিশ্চিত হয়ে কাজ করা উচিত।

এছাড়া উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীদের জন্য ‘Compress Old Files’ নামের এক টুল রয়েছে যা ব্যাপকভাবে স্পেস মুক্ত করতে পারে, তবে এই টুল তার কাজ সম্পন্ন করতে প্রচুর সময় নেয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

10 + 13 =