ফেসবুকে নিজের নিরাপত্তা ও ইমেজ রক্ষার খাতিরে ১০ টি নিয়ম মেনে চলা উচিৎ

0
394

রকমভেদে মানুষ একেক কাজের জন্য ফেসবুক ব্যবহার করে থাকে। এর আবার রয়েছে বয়সের ফের। মনে রাখতে হবে নিজের খুশিমতো যা-ই করছেন না কেন, এর ফলে কিন্তু ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা আছে অন্য কারো। এমনকি নিজেও হতে পারেন ক্ষীতগ্রস্ত। সুতরাং ফেসবুক ব্যবহারের সময়ে নিজের নিরাপত্তা ও ইমেজ রক্ষার খাতিরে হলেও আপনার নিচের ১০ টি নিয়ম মেনে চলা উচিৎ।

১) উত্তর দিন : কেউ যখন আপনার ওয়াল/টাইমলাইনে এসে একটা পোস্ট দিচ্ছে, অথবা আপনাকে মেসেজ দিচ্ছে বা আপনাকে ট্যাগ করে কিছু বলছে, তখন স্বাভাবিক ভদ্রতা হলো তার উত্তর দেওয়া। ফেসবুক ব্যবহারের সময়ে এমন ভদ্রতা লঙ্ঘন করবেন না।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

২) শ্রদ্ধা প্রদর্শন করুন : কোনো এক বন্ধুর ওয়ালে তার ব্যাপারে আজেবাজে কথা লিখে চলে আসলেন। এতে তো আপনার বন্ধুটি আপনার অপর থেকে আস্থা হারাবেনই, পাশাপাশি আপনার ব্যাপারে অন্যদের ধারনাও খারাপ হয়ে যাবে। তাই অন্যের প্রতি শ্রদ্ধা বজায় রাখুন।

৩) ভেবে নিন পোস্ট করার আগে: অনেক সময়ে আমরা বন্ধুরা নিজেদের মাঝে অনেক কিছু নিয়ে মজা করি যা কিন্তু অন্যদের চোখে দৃষ্টিকটু লাগতে পারে। তাই এমন কিছু বন্ধুর ফেসবুক ওয়ালে পোস্ট করার ব্যাপারে সাবধান থাকুন।

৪) রিপোস্ট করবেন না : আপনি বন্ধুকে এমন একটি ছবিতে ট্যাগ করলেন যা তিনি পছন্দ করছেন না। তাই আনট্যাগ করে ফেলেছেন। এই ছবিতে তাকে ভুলেও পুনরায় ট্যাগ করবেন না।

৫) ভুলে যাবেন না বাস্তব জীবনকে : ফেসবুকে সবসময় যোগাযোগ আছে বলে বন্ধুর সাথে দেখাসাক্ষাৎ ভুলে যাবেন না। ভার্চুয়াল জীবনের সাথে বাস্তব জীবনের তুলনা চলেই না। তাই সুযোগ পেলে বন্ধুর সাথে দেখা করবেন অবশ্যই।

৬) সততার বিকল্প নেই : ফেসবুক ব্যবহারে নিজের ব্যাপারে এবং অন্যদের ব্যাপারেও সৎ থাকুন।

৭) আসক্ত হয়ে যাবেন না :ফেসবুক ব্যবহারের প্রতি আপনি এতটাই আসক্ত যে এর জন্য আপনার দৈনন্দিন কাজের ক্ষতি হচ্ছে। এমন অবস্থায় পড়বেন না। একটা সীমার মাঝে থেকে ফেসবুক ব্যবহার করুন।

৮) নিশ্চিত করুন নিজের নিরাপত্তা : ফেসবুকে আপনি যাদেরকে ফ্রেন্ড লিস্টে যোগ করে রেখেছেন, তাদের সবাই কি আপনার শুভানুধ্যায়ী? তাদের কেউ যে আপনার ক্ষতি করবে না এ ব্যাপারে কি আপনি নিশ্চিত? নিশ্চিত হওয়া সম্ভব নয়। আর তাই এমন কোনো তথ্য/ছবি পোস্ট করবেন না যা ব্যবহার করে তারা ভবিষ্যতে আপনার ক্ষতি করতে পারে।

৯) কমন সেন্স ব্যবহার করুন : যত নিয়মই মনে রাখুন না কেন, সব কিছুর ওপরে ব্যবহার করুন নিজের কমন সেন্স। এমন কিছু করবেন না যা দেখে পড়ে নিজের ওপরেই রাগ হয়।

১০) চাকরি-বাকরির কথা মনে রাখুন : বন্ধুর ব্যাপারে অনেক ব্যক্তিগত তথ্য জানা আছে আপনার। তাই বলে সেটা সর্বসমক্ষে প্রচার করা মোটেও ঠিক না। তাই পোস্ট করার আগে আরেকবার ভাবুন।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × one =